মাধ্যমিকে 'নকল' রুখতে তৎপর পর্ষদ ! জানলায় বসানো হয়েছে জাল, ঘরে সিসি ক্যামেরা

News18 Bangla
Updated:Feb 12, 2019 05:28 PM IST
মাধ্যমিকে 'নকল' রুখতে তৎপর পর্ষদ ! জানলায় বসানো হয়েছে জাল, ঘরে সিসি ক্যামেরা
representative image
News18 Bangla
Updated:Feb 12, 2019 05:28 PM IST

#কলকাতা: মাধ্যমিকে নকল রুখতে উঠেপড়ে লেগেছে মধ্যশিক্ষা পর্ষদ। নেওয়া হয়েছে বিশেষ কিছু পদক্ষেপও! আগের বছর পর্যন্ত পরীক্ষার্থীরা মোবাইল নিয়ে পরীক্ষাকক্ষে ঢুকতে পারত! এবছর তা বন্ধ! সংশ্লিষ্ট পরীক্ষাকেন্দ্রের শিক্ষকেরা পরীক্ষার্থীদের তল্লাশি করে তবেই পরীক্ষাকেন্দ্রে ঢুকতে দেবেন! বাইরে থেকে ‘উত্তর’ সরবরাহ আটকাতে অনেক স্কুলের জানলায় বসানো হয়েছে লোহার তারজাল। এই ব্যবস্থা থাকছে দক্ষিণ দিনাজপুর বা মালদহেও।

প্রতিবছরই খবরের শিরোনামে উঠে আসে মালদহে মাধ্যমিকে 'টুকলি' । বছর দুয়েক আগে মালদহের মানিকচক থানার কালিন্দ্রী হাইস্কুলে মাধ্যমিক পরীক্ষার শেষ দিনে বাজি ফাটিয়েছিল একদল পরীক্ষার্থী। ওই স্কুলে দেদার টুকলিও হয়েছিল বলে অভিযোগ। অভিযোগ, বাইরে থেকে ‘নকল’ সরবরাহ করেন একাংশ অভিভাবকই। তাই এবারে কালিন্দ্রী-সহ বেশকিছু স্কুলের নিচতলার জানলায় তারজাল দেওয়া হয়েছে। উত্তর দিনাজপুর জেলার মধ্যে ইসলামপুরে অন্তত ২২টি স্কুলকে স্পর্শকাতর বলে ঘোষণা করা হয়েছে। সেগুলোতে বসানো হয়েছে সিসি ক্যামেরা ।

এতদিন পরীক্ষা শুরু হওয়ার দেড়ঘণ্টা আগে পরীক্ষাকেন্দ্রের প্রধানশিক্ষকের ঘরে প্রশ্নপত্রের প্যাকেট খুলে পরীক্ষার নজরদারির দায়িত্বে থাকা শিক্ষকদের মধ্যে প্রশ্নপত্র সরবরাহ করা হত। গতবছর ময়নাগুড়িতে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠার পর এবছর পরীক্ষা শুরু হওয়ার ২০ মিনিট আগে পরীক্ষার্থীদের সামনে প্রশ্নপত্র খোলার সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ।

আরও পড়ুন-সপ্তাহ শেষে রাজ্যজুড়ে তুমুল বৃষ্টি ! পূর্বাভাস আবহাওয়া দফতরের

First published: 05:28:07 PM Feb 12, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर