• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • ZYDUS CADILAS COVID VACCINE FOR KIDS ABOVE 12 GOT APPROVAL TO START VACCINATE BY AUGUST IN INDIA SWD TC

Vaccine: ১২-১৮ বছর বয়সীদের জন্য বিশেষ করোনা টিকা, শীঘ্রই বাজারে আসতে চলেছে Zycov-D

১২-১৮ বছর বয়সীদের জন্য বিশেষ করোনা টিকা, শীঘ্রই বাজারে আসতে চলেছে Zycov-D!

এই করোনা টিকার অনুমোদন পাওয়া গেলে অগস্ট-সেপ্টেম্বরের মধ্যেই টিকা সরবরাহ করা হবে।

  • Share this:

#নয়াদিল্লি: খবর আগেই ছিল, সেই সম্ভাবনা আরও প্রবল হল। খুব শীঘ্রই ভারতে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হতে পারে ১২ বছরের উর্ধ্বদের জন্য করোনা টিকার। Zydus Cadila এমন একটি টিকা তৈরি করে ফেলেছে, যা প্রাপ্তবয়স্কদের পাশাপাশি ১২ বছরের বাচ্চাদেরও দেওয়া সম্ভব। ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার (Drugs Controller General of India) কর্মকর্তারা এই বিষয়ে ভাবনাচিন্তা শুরু করেছেন। Zydus Cadila-র টিকা সংক্রান্ত ট্রায়েল রিপোর্ট যদি ঠিকঠাক থাকে, তাহলে Zycov-D টিকা জরুরি ব্যবহারের জন্য অনুমোদন পেতে পারে। এমনকি এই সপ্তাহেই অনুমোদন দেওয়ার সম্ভাবনা রয়েছে। Zydus Cadila-র তৈরি Zycov-D একটি প্লাজমিড ডিএনএ (Plasmid DNA) ভ্যাকসিন।

এই টিকার অনুমোদনের দায়িত্বে রয়েছে সাবজেক্ট এক্সপার্ট কমিটি (Subject Expert Committee)। সূত্রের খবর, এই করোনা টিকার অনুমোদন পাওয়া গেলে অগস্ট-সেপ্টেম্বরের মধ্যেই টিকা সরবরাহ করা হবে। এক কর্মকর্তা জানিয়েছেন, “Zydus Cadila-র জমা দেওয়া রিপোর্টের প্রাথমিক মূল্যায়ণ চলছে, এর ওপর আরও ভাবনা-চিন্তা চলছে। সাবজেক্ট এক্সপার্ট কমিটি সামনের সপ্তাহে একটা বৈঠক করবে, এর পর সিদ্ধান্ত নেওয়া হবে”। ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনিজেশনের (National Technical Advisory Group on Immunization) চেয়ারপার্সন ড. এন কে অরোরা (Dr NK Arora) জানিয়েছেন, “১২-১৮ বছর বয়সীদের জন্য Zydus Cadila-র ভ্যাকসিন সেপ্টেম্বরের মধ্যেই পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে”।

Moneycontrol-কে দেওয়া সাক্ষাৎকারে Zydus গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর ড. শারভিল hটেল (Dr Sharvil Patel) বলেছেন, “টিকার অনুমোদন পাওয়া গেলেই দ্রুত তা সরবরাহ করা হবে। প্রতি মাসে এক কোটি করে টিকা তৈরি করা হবে। যদি এই টিকা অনুমোদন পায়, তাহলে Zycov-D করোনার বিরুদ্ধে ভারতে অনুমোদিত পঞ্চম টিকা হিসেবে আত্মপ্রকাশ করবে”।

অন্যান্য কোভিড ভ্যাকসিনগুলির ক্ষেত্রে দু'টি ডোজ নিতে বলা হলেও Zycov-D কিন্তু তিনটি ডোজ নিতে হবে বলে জানিয়েছেন চিকিৎসকরা। প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় ডোজগুলি ২৮ দিনের ব্যবধানে নিতে বলা হয়েছে। Zydus Cadila ছাড়াও Bharat Biotech-এর Covaxin-ও ১২-১৮ বছর বয়সীদের জন্য ট্রায়াল চালাচ্ছে।

Published by:Swaralipi Dasgupta
First published: