Home /News /national /
No Shadow In Mumbai: পড়ছে না রোদের ছায়া! এ কী ভয়ানক ইঙ্গিত প্রকৃতির, মুম্বইয়ের ঘটনায় চোখ কপালে সকলের

No Shadow In Mumbai: পড়ছে না রোদের ছায়া! এ কী ভয়ানক ইঙ্গিত প্রকৃতির, মুম্বইয়ের ঘটনায় চোখ কপালে সকলের

(Credits: News18)

(Credits: News18)

No Shadow In Mumbai: শুধু মানুষ নয়, সূর্যের আলোর ফলে কোনও ব্সতুরও ছায়া পড়েনি।

  • Share this:

    #মুম্বই: মুম্বইয়ের বাসিন্দারা সোমবার বিকেলে জিরো শ্যাডো ডে নামে পরিচিত একটি বিরল স্বর্গীয় ঘটনা প্রত্যক্ষ করেছে। এই শব্দটি সম্পর্কে যারা অবহিত নন তাদের জন্য এ যেন এক ম্যাজিক। এই দিনে, সূর্যের আলোর কারণে কোনও ছায়া তৈরি হয় না। মুম্বইয়ের লোকেরা লক্ষ্য করেছেন যে রোদের আলোর ফলে তৈরি হওয়া ছায়াগুলি প্রায় ১২:৩৫ মিনিট থেকে কয়েক মিনিটের জন্য যেন উবে গিয়েছে। শুধু মানুষ নয়, সূর্যের আলোর ফলে কোনও ব্সতুরও ছায়া পড়েনি। কী ভাবে এটি সম্ভব হতে পারে! তা নিয়ে আপনি যদি এখনও বিভ্রান্ত হন তবে বিরল ঘটনাটি ব্যাখ্যা আপনাকে জানতে হবে। বিজ্ঞানীরা বলেন, সূর্য যখন সরাসরি মাথার উপরে থাকে তখন ছায়া অদৃশ্য হয়ে যায়। এই ঘটনাটি বছরে দুবার লক্ষ্য করা যায় তবে শুধুমাত্র নির্দিষ্ট জায়গায়।

    আরও পড়ুন - মাটির তলায় লুকিয়ে আছে ২২টি কুঠুরি! তাজমহল নিয়ে বিস্ফোরক তথ্য প্রকাশ করল এএসআই

    অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি অফ ইন্ডিয়ার পাবলিক আউটরিচ অ্যান্ড এডুকেশন কমিটির মতে, যে জায়গাগুলি +২৩.৫ এবং -২৩.৫ ডিগ্রি অক্ষাংশের মধ্যে অবস্থিত সেগুলি জিরো শ্যাডো দিবসের সাক্ষী হতে পারে। ঘটনার তারিখ স্থানভেদে পরিবর্তিত হয়। আমরা স্কুলে পড়েছি যে যে পৃথিবীর ঘূর্ণন অক্ষ একটি কোণে হেলে আছে। সুনির্দিষ্টভাবে বলতে গেলে, অক্ষের প্রবণতা সূর্যের চারপাশে তার ঘূর্ণমের সমতলে ২৩.৫ ডিগ্রি।

    আরও পড়ুন: ভোট পরবর্তী হিংসা নিয়ে ফিরহাদের নয়া দাবি, ক্ষোভে ফুঁসছে বিজেপি

    +২৩.৫ এবং -২৩.৫ ডিগ্রী অক্ষাংশের মধ্যে অঞ্চলে বসবাসকারী মানুষের জন্য, সূর্য সরাসরি মাথার উপরে আসার সময় দিনের সর্বোচ্চ বিন্দুতে পৌঁছায়। এর ফলে শূন্য ছায়া দিবসে বছরে দুবার ছায়াগুলি অদৃশ্য হয়ে যায়। এই মাসের শুরুতে, মহারাষ্ট্রের কোলহাপুরের বাসিন্দারা ৫০ সেকেন্ডের জন্য জিরো শ্যাডো-ডে প্রত্যক্ষ করেছিলেন। ঘটনাটি ১২:২৯ দুপুর থেকে ১২:৩০-এর মধ্যে ঘটেছিল যখন কোনও বস্তুর ছায়া পড়েনি। মে মাসের শেষের দিকে, ওড়িশার ভুবনেশ্বরে জিরো শ্যাডো ডে-র ছবি ভাইরাল হয়েছিল। ১১:৪৩ থেকে শুরু করে প্রায় তিন মিনিটের জন্য ছায়াগুলি অদৃশ্য হয়ে যায়।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Mumbai

    পরবর্তী খবর