দেশ

corona virus btn
corona virus btn
Loading

পলিউশন সার্টিফিকেট নেই! সামনের বছর বড় বিপদ অপেক্ষা করবে আপনার গাড়ির জন্য

পলিউশন সার্টিফিকেট নেই! সামনের বছর বড় বিপদ অপেক্ষা করবে আপনার গাড়ির জন্য

PUC সার্টিফিকেট ফেল? খুব তাড়াতাড়ি বাতিল হতে পারে গাড়ির রেজিস্ট্রেশন!

  • Share this:

#নয়াদিল্লি:  কড়া হচ্ছে কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রক। যাত্রী সুরক্ষায় ISI যুক্ত হেলমেটের পর এ বার পরিবেশ রক্ষায় পলিউশন কন্ট্রোল নিয়ে আরও কড়া পদক্ষেপ করল তারা। আর ক'দিন পর থেকে পলিউশন আন্ডার কন্ট্রোল (Pollution Under Control) সার্টিফিকেট না থাকলে, সঠিক কাগজপত্র না থাকলে ব্যবস্থা নেবে প্রশাসন। সঠিক কাগজ ছাড়া রাস্তায় গাড়ি নামালে বিপদে পড়তে হতে পারে যাত্রীদের।

অনেকেই সঠিক কাগজপত্র ছাড়া রাস্তায় গাড়ি নিয়ে বের হন। কারও ইন্সিওরেন্স (Car Insurence) ফেল, তো কারও পলিউশন সার্টিফিকেট- এ সব রিনিউ করেন না অনেকেই। এতে পরিবেশের তো ক্ষতি হয়ই, পাশাপাশি কাজটিও নীতিবিরুদ্ধ, আইনবিরুদ্ধ! এ সব বন্ধ করতেই এ বার পদক্ষেপ করল সড়ক পরিবহন মন্ত্রক। হিন্দুস্তান টাইমসে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, ২০২১-এর জানুয়ারি মাস থেকে ভ্য়ালিড পলিউশন আন্ডার কন্ট্রোল (Pollution Under Control) সার্টিফিকেট ছাড়া কোনও গাড়ি যদি রাস্তায় বের হয়, তা হলে তার রেজিস্ট্রেশন বাতিল করা হবে। মন্ত্রকের তরফে ২৭ নভেম্বর এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। PUC বা Pollution under control সার্টিফিকেটকে অনলাইনের আওতায় আনার জন্য অংশীদারদের কাছ থেকে পরামর্শ চাওয়া হয়েছে। কারণ অনলাইনে কাজ শুরু কমপক্ষে হাতে দু'মাস সময় লাগবে বলে জানাচ্ছে তারা।

যদি ২০২১-এর জানুয়ারি মাস থেকেই এই নিয়ম কার্যকর হয়ে যায়, তা হলে জানুয়ারি মাস পড়ার আগেই পলিউশন ফেল থাকলে তা রিনিউ করে নিতে হবে। সে ক্ষেত্রে হাতে সময়ও রয়েছে কম। তবে, জানা গিয়েছে, পলিউশন সার্টিফিকেট ফেল আছে, এটা দেখার পর গাড়ির মালিককে নোটিস দেওয়া হবে। এমন নয়, গাড়ির পলিউশন ফেল দেখলেই রেজিস্ট্রেশন বাতিল হয়ে যাবে তখনই! একটি নির্দিষ্ট সময় দেওয়া হবে মালিককে। তিনি সেই সময়ের মধ্যে Pollution Under Control সার্টিফিকেট রিনিউ না করলে পদক্ষেপ করবে প্রশাসন। বাতিল করে দেওয়া হবে গাড়ির রেজিস্ট্রেশন। নতুন সিস্টেমে, মোটর ভেহিকল ডেটাবেস সার্ভারে (Motor Vehicle Database Server) গাড়ির সমস্ত তথ্য রাখা হবে। ফলে প্রয়োজনীয় নথি আপডেট না করে রাস্তায় গাড়ি বের করা মুশকিল হতে পারে বলে মনে করা হচ্ছে। PUC অনলাইন সিস্টেমে গাড়ির মালিকদের নিজেদের মোবাইল নম্বর দিতে হবে। সেই নম্বরে ওয়ান টাইম পাসওয়ার্ড (One Time Password) আসার পর রেজিস্ট্রেশনের জন্য একটি ফর্ম পাওয়া যাবে। এর ফলে মিথ্যার জায়গা থাকবে না। সবাইকেই পলিউশন সার্টিফিকেট নিতে হবে।

এ ক্ষেত্রে ধোঁয়ার মান দেখে গাড়ির মালিককে ফের ধোঁয়া পরীক্ষা করার জন্য নির্দেশ দেওয়া যাবে। সে ক্ষেত্রে সাত দিন সময় পাওয়া যাবে গাড়ি ঠিক করার জন্য। সাত দিনের মধ্যে সব ঠিক থাকলে আবারও ধোঁয়া পরীক্ষা করে সার্টিফিকেট নিতে হবে। একই নিয়ম প্রযোজ্য হবে কমার্সিয়াল গাড়িগুলির ক্ষেত্রেও।

তবে, শুধু বায়ুদূষণের জন্যই এই পদক্ষেপ করা হচ্ছে এমন নয়, এমিশন নর্মস (Emmison Norms) মেনে গাড়িগুলি যাতে চালানো যায়, সে বিষয়টি নিশ্চিত করতেও এই পদক্ষেপ সরকারের তরফে!

Published by: Debalina Datta
First published: December 2, 2020, 4:17 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर