হাত নেই, তাতে কী...ভোট দেওয়ার ব্যবস্থা করছে এই সংগঠন

হাত নেই, তাতে কী...ভোট দেওয়ার ব্যবস্থা করছে এই সংগঠন
Photo Collected
  • Share this:

#কলকাতা: ভোট দেওয়ার অধিকার সকলের। নিজের ভোট কাকে দিলেন, সেই গোপনীয়তা বজায় রাখার অধিকারও আপনার। তবে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের ক্ষেত্রে, বিশেষত যাঁদের হাত নেই তাঁদের পক্ষে তা সম্ভব হয় না। ভোটাধিকার প্রয়োগ করতে হয় অন্যের সাহায্যে। সেই সমস্যাই মিটতে পারে এবার। এক স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে।

ইভিএমে বোতাম টিপে ভোট দেওয়া থেকে স্লিপে সই। এঁদের ক্ষেত্রে সবটাই করে দিতে হয় অন্য কাউকে। কেউ দুর্ঘটনায় হাত হারিয়েছেন। কেউ অন্য কোনও অসুস্থতায়। হয় তাঁরা ভোটাধিকার প্রয়োগ করতে পারেন না। না হয়, কাকে ভোট দিলেন সেই গোপনীয়তা বজায় রাখতে পারেন না। সবটাই করে দেন অন্য কেউ। দেশজুড়ে, যাঁদের হাত নেই, সেইসব বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের সাহায্যে এগিয়ে এসেছে এক স্বেচ্ছাসেবী সংস্থা। দেশের বিভিন্ন প্রান্তে এপর্যন্ত অন্তত ১৫হাজার মানুষকে মার্কিন প্রযুক্তিতে তৈরি LN4 প্রস্থেটিক লিম্ব দিয়ে সাহায্য করেছেন তাঁরা।

অস্ত্রোপচার নয়, জ্যাকেট ও ক্ল্যাম্প দিয়েই শরীরের সঙ্গে জুড়ে দেওয়া যায় এই কৃত্রিম হাত৷ হাত প্রতি খরচ ৩০ হাজার টাকা৷ সূচি অনুযায়ী শিবির হওয়ার কথা জুন মাসে। তবে নির্বাচনের কথা মাথায় রেখে অন্তত কয়েকজনকে মে মাসের আগেই কৃত্রিম হাত দিতে চান তাঁরা। শহরের বিশেষভাবে সক্ষম ব্যক্তিরাও বলছেন, ভোটের আগে হাত পেলে সুবিধে হবে তাঁদের।

কলকাতার পর রাজ্যের বিভিন্ন প্রান্তেও শিবিরের ব্যবস্থা করবে এই সংস্থা। আসন্ন লোকসভা নির্বাচনে সকলের সমস্যা না মিটলেও পরবর্তীতে পুরসভা এবং বিধানসভা ভোটের আগে সকলেই প্রস্থেটিক হ্যান্ডের সুবিধা পাবেন সেই আশা করাই যায়।

First published: 09:23:08 PM Apr 11, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर