Home /News /national /

Yogi Adityanath : অযোধ্যা থেকে প্রার্থী যোগী আদিত্যনাথ? ভোট বাক্সে পড়বে প্রভাব, দাবি গেরুয়া শিবিরের একাংশের

Yogi Adityanath : অযোধ্যা থেকে প্রার্থী যোগী আদিত্যনাথ? ভোট বাক্সে পড়বে প্রভাব, দাবি গেরুয়া শিবিরের একাংশের

অযোধ্যা থেকে প্রার্থী যোগী আদিত্যনাথ? ভোট বাক্সে পড়বে প্রভাব, দাবি গেরুয়া শিবিরের একাংশের

অযোধ্যা থেকে প্রার্থী যোগী আদিত্যনাথ? ভোট বাক্সে পড়বে প্রভাব, দাবি গেরুয়া শিবিরের একাংশের

Yogi Adityanath : বিজেপি শীর্ষ নেতারা মনে করছেন গোরখপুরের গেরুয়া পোশাকধারী আদিত্যনাথ মথুরার পরিবর্তে অযোধ্যা থেকে প্রার্থী হলে ভোট বাক্সে অপেক্ষাকৃত বেশি প্রভাব পড়বে।

  • Share this:

#নয়াদিল্লি: এবার উত্তরপ্রদেশ নির্বাচনে বড়োসড়ো চমক দিতে চলেছে ভারতীয় জনতা পার্টি। হিন্দুত্বের বার্তা আরও স্পষ্ট করে জানান দিয়ে এবার বিধানসভা নির্বাচনে অযোধ্যা থেকে প্রার্থী হচ্ছেন যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। গোরখপুর কেন্দ্র থেকে বেশ কয়েকবার সাংসদ নির্বাচিত হওয়া যোগী আদিত্যনাথ যে বিজেপির হিন্দুত্বের অন্যতম মুখ, তা বলার অপেক্ষা রাখে না। দলের একাংশ দাবি তুলেছিল যোগী আদিত্যনাথকে মথুরা থেকে প্রার্থী করা হোক।

কিন্তু, বিজেপি শীর্ষ নেতারা মনে করছেন গোরখপুরের গেরুয়া পোশাকধারী আদিত্যনাথ (Yogi Adityanath) মথুরার পরিবর্তে অযোধ্যা থেকে প্রার্থী হলে ভোট বাক্সে অপেক্ষাকৃত বেশি প্রভাব পড়বে। আর তাই রাম মন্দির তৈরির কাজ যেখানে শুরু হয়েছে সেখান থেকেই যোগী আদিত্যনাথকে (Yogi Adityanath) প্রার্থী করতে চলেছে দল। বিজেপি সূত্রের খবর, শেষ মুহূর্তে বড়সড় কোনও রদবদল না হলে অযোধ্যায় হবে যোগী আদিত্যনাথের নির্বাচনী কেন্দ্র। দিল্লিতে বিজেপি সদর দফতরে দুদিনের বৈঠকে উত্তরপ্রদেশের প্রথম ৩ দফা ভোটের মোট ১৭০জন প্রার্থী তালিকা চূড়ান্ত হয়েছে।

বৃহস্পতিবার দলের কেন্দ্রীয় নির্বাচন (Uttar Pradesh Assembly Election) কমিটির বৈঠক। বৈঠকে অংশ নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কেন্দ্রীয় নির্বাচন কমিটি তালিকায় ছাড়পত্র দিলে আগামী দু-দিনের মধ্যে হবে প্রার্থী তালিকা ঘোষণা। বিজেপির একটি সূত্র জানাচ্ছে, দলের কোর কমিটির দু'দিনব্যাপী বৈঠকে মোটামুটি ঠিক হয়ে গিয়েছে যে, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ অযোধ্যা থেকে প্রার্থী হচ্ছেন। আগামী ফেব্রুয়ারি মার্চে দেশের সবচেয়ে বড় রাজ্যের মোট সাত দফায় বিধানসভা নির্বাচন হতে চলেছে। দু'দিনের বৈঠকে বিজেপি কমিটি প্রথম তিন দফার ভোটের মোট ১৭০ জন প্রার্থী তালিকা চূড়ান্ত করেছে‌। যার মধ্যে অন্যতম মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

আরও পড়ুন- ঋণের আবেদন খারিজ করেছিল ব্যাঙ্ক, শোধ তুলতে যা করলেন গ্রাহক, কল্পনার বাইরে!

২০১৯ সালে সুপ্রিম কোর্টের রায় ঘোষণার পর অযোধ্যায় শুরু হয়েছে রাম মন্দির নির্মাণের কাজ। এবার বিজেপির সামনে প্রথম এবং প্রধান শত্রু সমাজবাদী পার্টি। অখিলেশ যাদবের নেতৃত্বাধীন সপা যোগী আদিত্যনাথের একের পর এক মন্ত্রী বানিয়ে নিতে সক্ষম হচ্ছেন। স্বাভাবিক ভাবেই উঠে আসছে রাম মন্দির ও হিন্দুত্বের প্রসঙ্গ। রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ মনে করছে, এই পরিস্থিতিতে যোগী আদিত্যনাথকে অযোধ্যা থেকে প্রার্থী করা হলে সপা আমলে বাবরি মসজিদ-কাণ্ড আরও একবার উস্কে দিয়ে হিন্দুত্ব ইস্যুতে ভোট মেরুকরণে বাড়তি সুবিধা পেতে পারে বিজেপি।

আরও পড়ুন- দেশে করোনা সংক্রমণের হারে শীর্ষে পশ্চিমবঙ্গ, জানাল উদ্বিগ্ন কেন্দ্র

এর আগে বিজেপি নেতা হরনাথ যাদব প্রধানমন্ত্রীকে চিঠি লিখে মথুরা কেন্দ্র থেকে যোগী আদিত্যনাথকে প্রার্থী করার আর্জি জানিয়ে ছিলেন। কিন্তু দল মনে করছে গোরখপুরের পাঁচবারের সাংসদকে যদি অযোধ্যা থেকে দাঁড় করানো যায় তবে রাজ্যে হিন্দুত্বের বার্তা আরও স্পষ্ট হবে। প্রসঙ্গত উল্লেখ্য, মোট ৪০৩ আসনের উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন হবে ৭টি পর্বে। যা শুরু হবে আগামী ১০ ফেব্রুয়ারি চলবে ৭ মার্চ পর্যন্ত। ফল ঘোষণা হবে ১০ মার্চ। এবার বিজেপি উত্তরপ্রদেশের ২৭০ থেকে ২৯০ টি আসন পাওয়ার লক্ষ্যমাত্রা ধার্য করেছে।

Rajib Chakraborty

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Uttar Pradesh, Yogi Adityanath

পরবর্তী খবর