রান্না থেকে আন্দোলন পরিচালনা; মহিলা কৃষক দিবসে সিংঘু সীমান্ত আগলে হুঙ্কার দিলেন নারীরা!

রান্না থেকে আন্দোলন পরিচালনা; মহিলা কৃষক দিবসে সিংঘু সীমান্ত আগলে হুঙ্কার দিলেন নারীরা!

সিংঘু সীমান্তে কৃষিজীবী মহিলারা। ট্যুইটার।

এই দিন তাই দেশের রাজধানীর নিকটবর্তী সিংঘু সীমান্তে যেখানে কৃষকদের আন্দোলন চলছে, তার প্রতিটি মুহূর্ত নিয়ন্ত্রণ করতে দেখা গেল নারীদের।

  • Share this:

#নয়াদিল্লি: যিনি ঘরে রাঁধেন, তিনিই যে বাইরে প্রতিবাদের সেতুটিও বাধেন, সে কথা সম্প্রতি নতুন করে প্রমাণিত করলেন দেশের কৃষক পরিবারের নারীরা। তারিখের মোতাবেকে সোমবার ছিল মহিলা কৃষক দিবস। এই দিন তাই দেশের রাজধানীর নিকটবর্তী সিংঘু সীমান্তে যেখানে কৃষকদের আন্দোলন চলছে, তার প্রতিটি মুহূর্ত নিয়ন্ত্রণ করতে দেখা গেল নারীদের।

৫০ দিনেরও বেশি হয়ে গেল নিজেদের প্রতিবাদে অটল রয়েছেন পঞ্জাব, হরিয়ানা এবং উত্তর প্রদেশের একাংশের কৃষকেরা। তাঁদের একটাই দাবি- সরকারকে নতুন কৃষি বিল প্রত্যাহার করে নিতে হবে। সিংঘু সীমান্তে তাঁদের অস্থায়ী ছাউনির যে ছবি আর ভিডিও প্রকাশ্যে এসেছে এর মধ্যেই, তাতে দেখা গিয়েছে যে পুরুষদের পাশাপাশি নারীরাও সামিল হয়েছেন জেহাদে। তাঁদের যাতে কোনও রকম অসুবিধা না হয়, সে জন্য দিল্লির এক স্বেচ্ছাসেবী সংগঠন শৌচাগারের ব্যবস্থাও করেছে খোলা প্রান্তরে।

কিন্তু সোমবারের চিত্রটা সব দিক থেকে একেবারে আলাদা। যাঁরা এত দিন ধরে পরিবারের পুরুষদের সঙ্গে আন্দোলনের সুরে গলা মিলিয়েছেন, সেই সব কৃষক-নারীরা ছাড়াও দেশের নানা প্রান্ত থেকে কৃষক পরিবারের মহিলারা এসে সিংঘুতে জমায়েত হয়েছিলেন বলে খবর। এই দিনটির মতো আন্দোলন পরিচালনার যাবতীয় ভার তাঁরা তুলে নিয়েছিলেন নিজেদের হাতে। তাঁরাই আগলে রেখেছিলেন শিবিরের প্রবেশপথ, কাকে প্রবেশ করতে দেওয়া হবে ভিতরে আর কাকে যেতে দেওয়া হবে না, তা নিয়ন্ত্রণ করেছেন নারীরাই! মিছিল করেছেন, স্লোগান দিয়েছেন, পাশাপাশি হাসিমুখে সামলেছেন রান্নার কাজও, জানিয়েছেন অল ইন্ডিয়া কিসান সংঘর্ষ কোঅর্ডিনেশন কমিটির তরফে কবিতা কুরুগান্তি।

একই সঙ্গে দিল্লির বেশ কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠনের মহিলা সদস্যেরাও এই দিন পাশে এসে দাঁড়িয়েছিলেন কৃষক পরিবারের নারীদের। আন্দোলনে শুধুই পরিবারের পুরুষদের সহযোগিতা নয়, তাঁরা অন্য এক দিক থেকেও এই সক্রিয়তার প্রয়োজনীয়তা ব্যাখ্যা করেছেন সংবাদমাধ্যমের কাছে। তাঁদের দাবি- সরকারের নতুন কৃষি বিলে কৃষক পরিবার যে দুরবস্থার সম্মুখীন হবে, তা একই সঙ্গে মর্মন্তুদ করে তুলবে দেশের নারীদের এক বড় অংশের জীবনযাপনও। সেই দিক থেকে সবাই মিলে এই প্রতিবাদে সামিল হয়েছেন, এ কথা জানিয়েছেন স্বেচ্ছাসেবী সংগঠনের মহিলা সদস্যেরা।

Written By: Anirban Chaudhury

Published by:Arka Deb
First published:

লেটেস্ট খবর