corona virus btn
corona virus btn
Loading

শিশু বিবাহ সম্পূর্ণ অবৈধ হোক, কেন্দ্রীয় মন্ত্রীসভায় আবেদন মহিলা ও শিশু বিকাশ মন্ত্রকের

শিশু বিবাহ সম্পূর্ণ অবৈধ হোক, কেন্দ্রীয় মন্ত্রীসভায় আবেদন মহিলা ও শিশু বিকাশ মন্ত্রকের
  • Share this:

#নয়াদিল্লি: এবার শিশু বিবাহ বিরোধী আইন কার্যকর করার দাবিতে মন্ত্রিসভায় আবেদন জানাল মহিলা ও শিশু বিকাশ দপ্তর । ২০১৭ সালে সুপ্রিম কোর্ট একটি রায়ে জানিয়েছিল নাবালিকা স্ত্রীর সঙ্গে কোনও ব্যক্তি যৌনসঙ্গম করলে তা ধর্ষণ ও ভারতীয় দন্ডবিধি অনুযায়ী সেটি অপরাধ হিসেবে গণ্য করা হবে।

শিশু বিবাহ নিষেধ আইনের ৩ নম্বর ধারা অনুযায়ী কেবলমাত্র প্রাপ্তবয়স্ক হওয়ার পর বা নাবালিকার অভিভাবকের মাধ্যমেই এই নাবালিকা বিবাহের বিরুদ্ধে অভিযোগ জানানো যায় । এই আইনেরই পরিবর্তন চেয়ে বাল্যবিবাহকে সম্পূর্ণ অবৈধ ঘোষণার করার আবেদন জানিয়েছে মহিলা ও শিশু কল্যাণ দপ্তর ।

আরও পড়ুন: ‘বিয়ে মানেই এটা নয় যে, যৌনসঙ্গমের জন্য সবসময় তৈরি থাকতে হবে’

২০১১ সালের জনগণনা অনুযায়ী বর্তমানে ভারতে নাবালিকা বধূর সংখ্যা প্রায় ২.৩ কোটি । ২০১৫-১৬ সালে জাতীয় পরিবার স্বাস্থ্য দফতরের একটি পরিসংখ্যান অনুযায়ী ২৬.৮ শতাংশ নারীরই ১৮ বছর বয়সের আগে বিয়ে হয়ে যায় । বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি রিপোর্টে জানিয়েছে বিশ্বজুড়ে যত শিশু জন্ম নেয় তার ১১শতাংশই অপ্রাপ্তবয়স্কদের মধ্যে যৌন মিলনের ফলে । এর ফলে বাড়ছে নানাবিধ রোগের প্রকোপ । সুপ্রিম কোর্টও জানিয়েছে একটি প্রাপ্তবয়স্ক বিবাহিতা নারীর চেয়ে একটি নাবালিকা বধূ শারিরিক ভাবে অনেক দূর্বল । দেশজুড়ে নাবালিকা বিবাহের প্রবণতা বাড়ছে-এই বিষয়ে উদ্বিগ্ন প্রকাশ করেছে শীর্ষ আদালত ।

First published: July 18, 2018, 4:11 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर