দেশ

corona virus btn
corona virus btn
Loading

শ্বশুরবাড়িতে থাকার অধিকার সমস্ত মেয়ের রয়েছে, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

শ্বশুরবাড়িতে থাকার অধিকার সমস্ত মেয়ের রয়েছে, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট
প্রতীকী চিত্র ।

সমাজে মহিলাদের অবদান, নারীর সমান অধিকার ও সম্মানের বিষয়ে গুরুত্ব আরোপ করে সুপ্রিম কোর্ট বলে, স্বামীর পিতামাতার বাড়িতে পুত্রবধূর থাকার অধিকার অবশ্যই রয়েছে ।

  • Share this:

#নয়াদিল্লি: স্বামীর পৈত্রিক বাড়ির উপর অধিকার রয়েছে সমস্ত বিবাহিত মেয়েরই, জানিয়ে দিল শীর্ষ আদালত । বৃহস্পতিবার গার্হস্থ্ হিংসা সংক্রান্ত একটি মামলার রায় দিতে গিয়ে এই নির্দেশই দিল সুপ্রিম কোর্ট ।

সর্বোচ্চ আদালতে বিচারপতি তরুণ বাত্রার নেতৃত্বাধীন দুই সদস্যের বেঞ্চ এ দিন একটি মামলার রায় দিতে গিয়ে জানায়, স্বামীর পিতার সম্পত্তিতে অধিকার নেই স্ত্রী’র । স্বামীর পৈতৃক বাড়িতে তাঁর অধিকার নেই । কিন্তু ডিভিশন বেঞ্চের এই রায় খারিজ করে দিযে সুপ্রিম কোর্টের বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ জানায়, স্বামীর পৈতৃক বাড়িতে থাকার অধিকার স্ত্রী’র রয়েছে । সমাজে মহিলাদের অবদান, নারীর সমান অধিকার ও সম্মানের বিষয়ে গুরুত্ব আরোপ করে তাঁরা বলেন, স্বামীর পিতামাতার বাড়িতে পুত্রবধূর থাকার অধিকার অবশ্যই রয়েছে । ২০০৫ সালের গার্হস্থ্য নির্যাতন সংক্রান্ত আইনেও এই বিষয়ে বলা আছে।

ঐতিহাসিক এই নির্দেশ দেওয়ার পাশাপাশি তিন সদস্যের ডিভিশন বেঞ্চ আরও জানিয়েছে, ফৌজদারি আদালতও গার্হস্থ্য নির্যাতন আইনের অধীনে একজন বিবাহিত মহিলাকে তাঁর বাসস্থানের অধিকার দিতে পারে। এমনকী দেওয়ানি আদালতে যদি তাঁকে স্বামীর বাড়ি থেকে উৎখাত করার নির্দেশ দেওয়া হয় তাহলেও ফৌজদারি আদালত তার কাজ করতে পারবে।

Published by: Simli Raha
First published: October 16, 2020, 11:17 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर