দশ দিনে দ্বিতীয়বার, পাক সীমান্তে নিয়ন্ত্রণ রেখা বরাবর বিরাট সুড়ঙ্গ খুঁজে পেল বিএসএফ

দশ দিনে দ্বিতীয়বার, পাক সীমান্তে নিয়ন্ত্রণ রেখা বরাবর বিরাট সুড়ঙ্গ খুঁজে পেল বিএসএফ
photo/toi

মাটি থেকে প্রায় তিরিশ ফুট নীচে দেড়শো মিটার দীর্ঘ সেই সুড়ঙ্গ। তিন ফুট চওড়া। প্রায় সাত থেকে আট বছরের পুরনো। ঠিক অপর প্রান্তে পাকিস্তানের শাখারগড় অঞ্চল। এর কয়েকদিন আগেই দেড়শো মিটার লম্বা একটি সুড়ঙ্গের খোঁজ মিলেছিল বোবিয়ান গ্রামে।

  • Share this:

    #শ্রীনগর: বিএসএফের কাছে গোপন খবর ছিল নিয়ন্ত্রণরেখায় কড়া নজরদারির ফলে সরাসরি ভারতে জঙ্গি অনুপ্রবেশ ঘটাতে সমস্যায় পড়ছে পাকিস্তান। কাঁটাতার বা জঙ্গলের রাস্তা পেরিয়ে এই মুহূর্তে ভারতে ঢোকা সম্ভব নয় জঙ্গিদের। তাই নাশকতা চালানোর জন্য অন্য পথ বেছে নিয়েছে তাঁরা। মাটির নীচে সুড়ঙ্গ তৈরি করে ভারতে জঙ্গি অনুপ্রবেশ ঘটানোই নতুন ছক পাক গুপ্তচর সংস্থা আইএসআইয়ের। তাই গত দশ দিনে এই নিয়ে দ্বিতীয়বার পাক সীমান্ত লাগোয়া অঞ্চলে সুড়ঙ্গের সন্ধান পেল বিএসএফ।হিরানগর সেক্টরে পানসার অঞ্চলে গোপন সুড়ঙ্গ থাকার ইনপুট আগে থেকেই ছিল। বিশেষ অভিযান চালানোর ফলে বিএসএফ দেখল অনুমান ঠিক।

    মাটি থেকে প্রায় তিরিশ ফুট নীচে দেড়শো মিটার দীর্ঘ সেই সুড়ঙ্গ। তিন ফুট চওড়া। প্রায় সাত থেকে আট বছরের পুরনো। ঠিক অপর প্রান্তে পাকিস্তানের শাখারগড় অঞ্চল। এর কয়েকদিন আগেই দেড়শো মিটার লম্বা একটি সুড়ঙ্গের খোঁজ মিলেছিল বোবিয়ান


    গ্রামে। সেনার কাছে খবর শাখারগড় এলাকাতেই জইশ-ই -মহম্মদের প্রশিক্ষণ শিবির রয়েছে। কমান্ডার কাশিম জানের তত্ত্বাবধানে সেখানে প্রশিক্ষণ পায় অনেক জঙ্গি। বিএসএফ এখন বুঝতে পারছে কেন ওই এলাকায় গত কয়েক বছর ধরে গোলাগুলি বাড়িয়েছিল পাকিস্তান। সীমান্তের অপরপ্রান্তে পাক সেনা নতুন বাঙ্কার বানিয়েছে বলেও পাকা খবর।

    ঠিক এক বছর আগে এই এলাকাতেই পাক বাহিনীর হামলায় মৃত্যু হয় বিএসএফ অ্যাসিস্ট্যান্ট কমান্ড্যান্ট বিনয় প্রসাদের। সুতরাং ওই জঙ্গিদের ভারতের ঢোকানোর পথ প্রশস্ত করতেই গোলাগুলির পরিমাণ বাড়িয়েছিল পাকিস্তান। জঙ্গি দমন শাখার বিভিন্ন অফিসার অবশ্য স্পষ্ট জানিয়ে দিয়েছেন এই মুহূর্তে কোনওদিক থেকেই ভারতে জঙ্গি অনুপ্রবেশ ঘটাতে পারবে না পাকিস্তান। দিনের পাশাপাশি রাতেও নজরদারি ব্যবস্থা জোরদার করেছে ভারতীয় সেনা।

    Published by:Rohan Chowdhury
    First published:

    লেটেস্ট খবর