দেশ

?>
corona virus btn
corona virus btn
Loading

ভয়াল বন্যার কবলে অসম! বাগজানে থমকে গেল আগুন নেভানোর কাজ

ভয়াল বন্যার কবলে অসম! বাগজানে থমকে গেল আগুন নেভানোর কাজ
তিনসুকিয়ায় বাগজান তেলের কুয়োর কাছে অবস্থাটা এখন এমনই ভয়াবহ।ছবি-এপি

গত ৯ জুন বাগজানের ৫ নং তেলের খনিতে আগুন লাগে। তার আগে ১৪ দিন ওই খনি থেকে ক্ষতিকর গ্যাস নির্গত হচ্ছিল। বিস্ফোরণের পর আগুন ক্রমেই ভয়াল আকার নেয়।

  • Share this:

#গুয়াহাটি: অবিরাম বৃষ্টিতে বানভাসি অসম। ৯ টি জেলার বহু গ্রাম ইতিমধ্যেই জলের তলায় চলে গিয়েছে। এই পরিস্থিতিতে অয়েল ইন্ডিয়া লিমিটেড বাগজান এলাকার তেলের কুয়োয় আগুন নেভানোর কাজ বন্ধ রাখতে বাধ্য হল।

সংস্থার তরফে শনিবার জানানো হয়েছে, ডাঙরি -সহ বহু নদীর জল বিপদসীমার উপর দিয়ে বইছে। ইতিমধ্যেই আগুন নেভানোর জন্য যে পাম্পগুলি বসানো হয়েছিল সেগুলি ডুবে গিয়েছে। সেই কারণেই এই কাজ চালিয়ে নিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না।

বাগজানের এই খনির সঙ্গে সংযুক্ত সব রাস্তাও ইতিমধ্যেই জলের তলায় চলে গিয়েছে। দুর্ঘটনা এড়াতে তিনসুকিয়া জেলা প্রশাসন থেকে এই অঞ্চলে সমস্ত গাড়ি চলাচল বন্ধ রেখেছে।

এ দিন সংস্থার তরফে দেওয়া একটি বিবৃতিতে বলা হয়, পরিস্থিতি প্রতিকূল। কর্মীদের সুরক্ষার কথা মাথায় রেখেই আগুন নেভানোর কাজ বন্ধ রাখছে সংস্থা।

গত ৯ জুন বাগজানের ৫ নং তেলের খনিতে আগুন লাগে। তার আগে ১৪ দিন ওই খনি থেকে ক্ষতিকর গ্যাস নির্গত হচ্ছিল। বিস্ফোরণের পর আগুন ক্রমেই ভয়াল আকার নেয়। ৯০০০ মানুষকে ওই এলাকা থেকে সরানো হয়। এদিন অয়েল ইন্ডিয়া কর্তৃপক্ষ জানিয়েছেন, এর মধ্যে ৫৪০ টি পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া গিয়েছে। বাকিদের ক্ষতিপূরণ দেওয়ার কাজও থমকে গিয়েছে এই বন্যার জেরে।

Published by: Arka Deb
First published: June 27, 2020, 11:42 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर