corona virus btn
corona virus btn
Loading

শীতকালীন অধিবেশনের শেষ দিন আজ, কী হবে তিন তালাক বিলের ভবিষ্যত?

শীতকালীন অধিবেশনের শেষ দিন আজ, কী হবে তিন তালাক বিলের ভবিষ্যত?

শীতকালীন অধিবেশনের শেষ দিন আজ, কী হবে তিন তালাক বিলের ভবিষ্যত?

  • Share this:

#নয়াদিল্লি: বুধবার পর্যন্ত ছবিটা ছিল একরকম। তিন-তালাক বিল পাস মরিয়া বিজেপি নেতৃত্ব সংসদে নামিয়েছিল সব সাংসদ- মন্ত্রীকে। বৃহস্পতিবার সেই বিল নিয়েই পিছু হটল গেরুয়া শিবির। শুক্রবার বিজনেস লিস্টে আলোচ্যসূচিতে রাখা হয়েছে তিন-তালাক বিলের প্রসঙ্গ। যদিও বিল সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবিতেই অনড় বিরোধীরা।

লোকসভায় এসেছিল একতরফা জয়। রাজ্যসভায় যে তিন-তালাক বিল পাস করানোটা সহজ হবে না, বুঝতে অসুবিধা হয়নি বিজেপি নেতৃত্ব। সেজন্য দলের তরফে কৌশলও নির্দিষ্ট হয়। শীতকালিন অধিবেশনের শেষপর্বে মুখ থুবড়ে পড়ল সেই কৌশল।

তিন তালাক নিয়ে একযোগে নোটিশ কংগ্রেস - তৃণমূলের ৷ নোটিস জমা পড়ার পরই তিন-তালাক বিল ঘিরে পরিস্থিতি দ্রুত বদলায়। তিন-তালাক বিল কি সিলেক্ট কমিটিতে পাঠানো উচিত? এই প্রশ্নে ভোটাভুটির দাবি দুই দলের ৷ ভোটাভুটি হলে হার নিশ্চিত বুঝে বিল নিয়ে তাড়াহুড়ো না করার কৌশল বিজেপির ৷

আলোচনা পর্বে প্রথমে তিন-তালাকের প্রসঙ্গই তোলেনি বিজেপি। গেরুয়া শিবিরের কৌশল বুঝেই মহিলাদের ক্ষমতায়নের প্রসঙ্গ তোলেন বিরোধী সাংসদরা।এখানেই বিরোধীদের চালে ব্যাকফুটে চলে যায় গেরুয়া শিবির। তীব্র তৃণমূল সাংসদের সঙ্গে বাকযুদ্ধে জড়িয়ে পড়েন স্মৃতি ইরানি।

আসলে বিরোধীদের পাতা ফাঁদে পা দিয়ে ফেলেছে দল। এটা বুঝেই দলের হাল ধরতে নামতে হয় সেই অরুণ জেটলিকে। শুক্রবার শেষ চেষ্টা হিসাবে এই বিল বিজনেস লিস্টে অন্তর্ভূক্ত করা হয়েছে। তা অগ্রাধিকারের ভিত্তিতে পাস করাতে চায় কেন্দ্র। কিন্তু কাজটা কঠিন। তিন-তালাক বিল বিজনেস লিস্টে রাখায় নিয়মভঙ্গের অভিযোগ তুলতে পারবে বিরোধীরা। বিলের ভবিষ্যত নিয়ে তাই চিন্তা থাকছেই।

First published: January 5, 2018, 2:03 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर