Covid19: কোভিড ১৯ ভ্যাকসিন কেন হাতে দেওয়া হয়? জেনে নিন কারণগুলি!

কোভিড ১৯ ভ্যাকসিন কেন হাতে দেওয়া হয়? জেনে নিন কারণগুলি!

করোনা গ্রাফ নিয়ন্ত্রণে আনতে সরকার দ্রুত দেশবাসীকে ভ্যাকসিন দেওয়ার জন্য উদ্যোগী হয়েছে। সেই মতো গত জানুয়ারি মাস থেকে টিকাকরণ শুরু হয়েছে ভারতে।

  • Share this:

#নয়াদিল্লি: চলতি বছরের গোড়া থেকেই কোভিড ১৯-এর দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে ভারতে। গত বছরের শেষের দিকে করোনায় সংক্রমণের সংখ্যা কিছুটা কমলেও ফের সাধারণ মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। করোনা গ্রাফ নিয়ন্ত্রণে আনতে সরকার দ্রুত দেশবাসীকে ভ্যাকসিন দেওয়ার জন্য উদ্যোগী হয়েছে। সেই মতো গত জানুয়ারি মাস থেকে টিকাকরণ শুরু হয়েছে ভারতে। তবে অনেকের মনেই প্রশ্ন রয়েছে, কোভিড ১৯ ভ্যাকসিন হাতের উপরের দিকে কেন দেওয়া হয়? যদি আপনিও এমনটা ভাবেন, তাহলে এখানে আপনার জন্য উত্তর রইল।

কোভিড-১৯ ভ্যাকসিন শুধু হাতের উপরিভাগে কেন দেওয়া হয়

বেশিরভাগ ভ্যাকসিন পেশিতে দেওয়া হয় কারণ কেবল পেশির টিস্যুতে গুরুত্বপূর্ণ প্রতিরোধক কোষ থাকে যা অ্যান্টিজেনকে চিনতে পারে। অ্যান্টিজেন হল ভাইরাস অথবা ব্যাকটেরিয়ার একটি ক্ষুদ্র অংশ যা প্রতিরোধের প্রতিক্রিয়া জাগিয়ে তোলে। তবে কোভিড ১৯ ভ্যাকসিন অ্যান্টিজেন প্রবর্তন করে না বরং অ্যান্টিজেন উৎপাদনের ব্লুপ্রিন্ট পরিচালনা করে। সুতরাং এটি একটি ঘন, ত্রিভুজাকার কাঁধের পেশিতে চালিত হয়। হাতের উপরিভাগে ইনজেকশন দিলে ব্যথাও কম লাগে। এছাড়াও, পেশি ভ্যাকসিনের ক্রিয়া বা প্রতিক্রিয়া নির্দিষ্ট জায়গায় সীমাবদ্ধ রাখে।

কোভিড ১৯ ভ্যাকসিন কী ভাবে কাজ করে

একবার ভ্যাকসিন হাতের উপরের দিকে দেওয়ার পরে, এর থেকে তৈরি অ্যান্টিজেনগুলিকে প্রতিরোধক কোষ নিকটস্থ লিম্ফ নোডে নিয়ে যায়। লিম্ফ নোড (Lymph Nodes) গুলি হল আমাদের প্রতিরোধক ব্যবস্থার মূল উপাদান যাতে অনেক বেশি প্রতিরোধক কোষ থাকে এবং তাই অ্যান্টিবডি তৈরির প্রতিরোধ প্রক্রিয়া শুরু করে। এই বিশেষ কোষগুলি শ্বেত রক্তকণিকাকে, যা টি কোষ (T Cell) এবং বি কোষ (B Cell) হিসাবে পরিচিত, তাকে কিলার কোষে পরিণত হতে শেখায়, যা করোনাভাইরাস-সংক্রমিত কোষগুলি বা অ্যান্টিবডি-সিক্রেটিং কোষগুলি খুঁজে বের করে এবং সেটি নষ্ট করে দেয়।

বেশিরভাগ ভ্যাকসিনগুলি লিম্ফ নোডগুলির কাছাকাছি জায়গায় কাজ করে। যেমন, বেশিরভাগ ভ্যাকসিন ঠিক বগলের নিচে থাকা লিম্ফ নোডের কাছাকাছি হওয়ায় একটি ঘন, ত্রিভুজাকার কাঁধের পেশি হিসাবে ডেলটয়েডে দেওয়া হয়। যখন ভ্যাকসিন উরুর অ্যান্টেরোলটারাল (Anterolateral) সামনের দিকে দেওয়া হয়, তখন লিম্ফ ভেসেল (Lymph Vessels) গুলিকে কুঁচকে থাকা লিম্ফ নোডে পৌঁছাতে বেশি দূর যেতে হয় না।

Published by:Dolon Chattopadhyay
First published: