কেন বারবার ভূমিকম্প ভারতের বিরাট অঞ্চল জুড়ে, সামনে এল তথ্য

প্রতীকী চিত্র।

তাঁরা একটি বিবৃতিতে বলছেন, ভারতে পূর্বতম অঞ্চলে দুটি ভিন্ন গভীরতায় ভূমিকম্প হচ্ছে, মধ্যবর্তী অঞ্চলটি উপরের দিকে চাপ দেওয়ায়।

  • Share this:

    কখনও কাঁপছে অসম, তো কখনও মিজোরাম, নাগাল্যান্ড বা মণিপুর। গত কয়েক মাসে বারবার ভূমিকম্পে আক্রান্ত হয়েছো গোটা পূর্ব ভারত। করোনার আতঙ্কের মধ্যেই এই প্রাকৃতিক বিপর্যয় যে কী পরিমাণ স্নাযুর চাপ বাড়িয়েছে, তা বলার অপেক্ষা রাখে না। কিন্তু কেন বারবার এই ভূমিকম্প? এবার উঠে এল সেই তথ্য।

    দেখা যাচ্ছে, অপেক্ষাকৃত কম তীব্র ভূমিকম্পগুলির কেন্দ্র ভূ-পৃষ্ঠ থেকে ১-১৫ কিলোমিটার গভীরতায় রয়েছে। অন্য দিকে অপেক্ষাকৃত উচ্চমাত্রার ভূমিকম্পে কেন্দ্র আরও অনেক গভীরে, অন্তত ২৫ থেকে ৩৫ কিলোমিটার গভীরতা থাকেই এ ক্ষেত্রে। ওয়াদিয়া ইন্সটিটিউ অফ হিমালয়ান জিওলজির গবেষকরা বলছেন, ভূমিকম্পের কার্যকারণ মাটির খুব গভীরে নয় বরং ওপরের দিকেই ঘটে। সেখানে প্লেট থাকে তরল বা আংশিক তরল। এই বিজ্ঞানীরা দেখাচ্ছেন ব্রক্ষ্মপুত্র উপত্যকার ৪৬.৭ কিলোমিটার নীচ থেকে অরুণাচল প্রদেশের ৫৫ কিলোমিটার নীচ পর্যন্ত সংযুক্ত একটি অংশে এই তরলাংশটি সামান্য উঁচু হয়ে রয়েছে।

    তাঁরা দেখাচ্ছেন, এই জোনে টেকটনিক প্লেট নীচের শিলাগুলি উপরের পাতে আঘাত করছে। তাঁরা একটি বিবৃতিতে বলছেন, ভারতে পূর্বতম অঞ্চলে দুটি ভিন্ন গভীরতায় ভূমিকম্প হচ্ছে, মধ্যবর্তী অঞ্চলটি উপরের দিকে চাপ দেওয়ায়।

    Published by:Arka Deb
    First published: