পুলওয়ামা হামলার মাস্টারমাইন্ড কে ছিল জানেন ?

পুলওয়ামা হামলার মাস্টারমাইন্ড কে ছিল জানেন ?
Photo: News 18 Bangla
  • Share this:

#নয়াদিল্লি: পুলওয়ামায় আত্মঘাতী বিস্ফোরণে সিআরপিএফ কনভয় উড়িয়ে দিয়েছিল পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ। একমাসের মধ্যেই পুলওয়ামা হামলার মাস্টারমাইন্ডকে খতম করল সেনাবাহিনী। রবিবার রাতে দক্ষিণ কাশ্মীরের ত্রালের পিংলিশ এলাকায় তল্লাশিতে নামে নিরাপত্তাবাহিনী। সেইসময় জঙ্গিরা জওয়ানদের লক্ষ করে গুলি চালালে শুরু হয় দু’পক্ষের সংঘর্ষ। তাতেই অন্য জইশ জঙ্গিদের সঙ্গে মৃত্যু হয় মুদাসির আহমেদ খানের। কে এই মুদাসির?

 মুদাসির আহমেদ খান ওরফে মহম্মদ ভাট। বছর তেইশের মুদাসিরের বাড়ি পুলওয়ামার মীর মহল্লায়। স্থানীয় একটি কলেজ থেকে স্নাতক পাশ করে সে। তারপর আইটিআই থেকে ইলেকট্রিশিয়ান নিয়ে একবছরের ডিপ্লোমাও করে। গোয়েন্দা সূত্রে খবর, দু’হাজার সতেরো সালে জইশে নাম লেখায় মুদাসির। সেসময় উপত্যকায় জইশের অন্যতম মাথা ছিল নূর মহম্মদ তান্ত্রি ওরফে নূর ত্রালি। তার কাছেই প্রশিক্ষণ শুরু হয় মুদাসিরের। সেবছর নূরের মৃত্যুর পর তার জায়গা নেয় মুদাসির। পুলওয়ামা হামলার জন্য গাড়ি ও বিস্ফোরক জোগাড় করেছিল সে। আত্মঘাতী জঙ্গি আদিল আহমেদ দারের সঙ্গেও মুদাসিরের নিয়মিত যোগাযোগ ছিল বলে জানতে পেরেছেন গোয়েন্দারা।

 কে এই মুদাসির?

- নাম: মুদাসির আহমেদ খান ওরফে মহম্মদ ভাট - বয়স: ২৩ বছর - পুলওয়ামার মীর মহল্লার বাসিন্দা - পুলওয়ামার একটি কলেজ থেকে স্নাতক

- আইটিআই থেকে ইলেকট্রিশিয়ান নিয়ে এক বছরের ডিপ্লোমা - ২০১৭ সালে জইশে যোগ - উপত্যকায় জইশের অন্যতম মাথা নূর মহম্মদ তান্ত্রি কাছে প্রশিক্ষণ - ওই বছর নূরের মৃত্যুর পর তার জায়গা নেয় মুদাসির - মুদাসিরই পুলওয়ামা হামলার জন্য গাড়ি ও বিস্ফোরক জোগাড় করেছিল - আত্মঘাতী জঙ্গি আদিল আহমেদ দারের সঙ্গেও নিয়মিত যোগাযোগ ছিল মুদাসিরের

পুলওয়ামা হামলার পরপরই দক্ষিণ কাশ্মীর কার্যত সিল করে দিয়েছে সেনা-পুলিশ-সিআরপিএফ। নিরাপত্তাবাহিনীর একটানা অভিযানে খতম একাধিক জঙ্গি। উপত্যকায় জঙ্গি তালিকায় খুব একটা উপরে নাম ছিল না মুদাসিরের। গোয়েন্দাদের ধারণা, পর্দার আড়ালে থেকেই জইশের বিভিন্ন অপারেশনের ঘুঁটি সাজাত সে।

First published: March 11, 2019, 8:30 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर