corona virus btn
corona virus btn
Loading

স্বাধীনতা দিবসের দিন প্রধানমন্ত্রীর মাথায় থাকা পাগড়ি কে দিয়েছিলেন, জানেন?‌

স্বাধীনতা দিবসের দিন প্রধানমন্ত্রীর মাথায় থাকা পাগড়ি কে দিয়েছিলেন, জানেন?‌

পারমার জানিয়েছেন,রাজনাথ সিং, অমিত শাহ, কংগ্রেস নেতা রাহুল গান্ধিও আমার তৈরি পাগড়ি উপহার হিসাবে নিয়েছেন।

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ এবারের স্বাধীনতা দিবসের সরকারি অনুষ্ঠান আর পাঁচটা বছরের থেকে অনেকটাই আলাদা। এবারে করোনা ভাইরাস প্রকোপের কারণে মেনে চলতে হচ্ছে কঠোর স্বাস্থ্যবিধি। স্বাধীনতা দিবসের অনুষ্ঠানেও তাই মেনে চলতে হয়েছে সেই বিধি। তবে প্রধানমন্ত্রী উপস্থিত থেকে আরও একবার স্বাধীনতার মঞ্চ থেকে দেশকে আত্মনির্ভরতার স্লোগান শুনিয়েছেন। স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী এসেছিলেন সাদা পোশাকে। গলায় ছিল গেরুয়া–সারা উত্তরীয় আর মাথায় গেরুয়া–সাদা পাগড়ি। একেবারে কেতাবী ভারতীয় বস্ত্রে সজ্জিত ছিলেন প্রধানমন্ত্রী। কিন্তু এই নতুন পাগড়ি, যেটি তিনি সেদিন পরলেন, সেটি কোত্থেকে এসেছিল জানেন?‌ উল্লেখ্য, সেই বিষয়টি নিয়েই একটি জাতীয় সংবাদ মাধ্যমের কাছে মুখ খুলেছে বিজেপির নেতা সি আর পাটিল। তিনি জানিয়েছেন, প্রধানমন্ত্রীকে কে এই পাগড়ি পাঠিয়েছেন।

তিনি বলেছেন, সুজনাশিস পারমার গুজরাতের তাপি জেলার একজন কৃষক। অনেকদিন ধরেই নরেন্দ্র মোদির তিনি ভক্ত। তাঁর ইচ্ছা ছিল, নিজের হাতে বাঁধা একটি পাগড়ি তিনি প্রধানমন্ত্রীকে উপহার দেন। সেই ইচ্ছাই এবার পূরণ হয়েছে। এবারের স্বাধীনতা দিবসে ৩৮ বছরের কৃষকের হাতে তৈরি পাগড়ি পরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পারমার জানিয়েছেন, ১০ অগাস্ট প্রধানমন্ত্রীর দফতর থেকে তার কাছে একটি ফোন আসে। সেখানে বলা হয়, আলাদা আলাদা ছ’‌টি পাগড়ি তৈরি করতে। সেগুলি প্রধানমন্ত্রীর দফতরে পাঠাতে হবে। সেগুলি তৈরি করে ১০ অগাস্ট প্রধানমন্ত্রীর দফতরে পাঠিয়ে দেন তিনি। সেখান থেকেই একটি বেছে নিয়ে পড়েছেন প্রধানমন্ত্রী।

পারমার জানিয়েছেন, গুজরাতের মুখ্যমন্ত্রী থাকাকালীন নরেন্দ্র মোদির সঙ্গে তাঁর দু’‌বার দেখা হয়েছে। একবার সোনগড়ে ও একবার তাপি জেলাতেই। শেষ যেবার তিনি পাগড়ি উপহার দিয়েছিলেন মোদিকে, সেবার মোদি উপহার নিলেও তা মাথায় দেননি। তিনি বললেন, ‘‌আমি খুব ভাগ্যবান যে এবার প্রধানমন্ত্রী আমার হাতে তৈরি পাগড়ি মাথায় দিয়েছেন। তাও আবার স্বাধীনতা দিবসের দিন, বক্তব্য রাখার সময়। এছাড়া রাজনাথ সিং, অমিত শাহ, কংগ্রেস নেতা রাহুল গান্ধীও আমার তৈরি পাগড়ি উপহার হিসাবে নিয়েছেন। রাজপুতদের জন্য শেষ ১৬ বছর ধরে আমি পাগড়ি তৈরি করছি। মাত্র ১৮ সেকেন্ডে আমি পাগড়ি বাঁধতে পারি।’‌

Published by: Uddalak Bhattacharya
First published: August 21, 2020, 1:51 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर