Home /News /national /
WHO: 'হু'-র ওয়েবসাইটে ভারতের মানচিত্রে ভিন্ন রঙে জম্মু-কাশ্মীর

WHO: 'হু'-র ওয়েবসাইটে ভারতের মানচিত্রে ভিন্ন রঙে জম্মু-কাশ্মীর

বিতর্ক মাথা চাড়া দিয়েছিল ২০২১ সালের ১০ জানুয়ারি অর্থাৎ এক বছর আগেকার সেই মানচিত্র বিভ্রাট এখনো সংশোধন করেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু।

  • Share this:

#নয়াদিল্লি : আবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইটে (WHO) ভারতের মানচিত্র ঘিরে বিতর্ক ! বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) ওয়েবসাইটে ভারতের থেকে অন্য রং ব্যবহার করে চিহ্নিত করা হয়েছে জম্মু ও কাশ্মীরকে। বিতর্ক মাথা চাড়া দিয়েছিল ২০২১ সালের ১০ জানুয়ারি অর্থাৎ এক বছর আগেকার সেই মানচিত্র বিভ্রাট এখনো সংশোধন করেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। রবিবার তৃণমূল সাংসদ শান্তনু সেন টুইট করে এই তথ্য সামনে এনেছেন।

আরও পড়ুন: টিকিট দিচ্ছে না বিজেপি! সমাজবাদীর সঙ্গে যোগাযোগ বিজেপি সাংসদ রীতা বহুগুণার পুত্র মায়াঙ্কের

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক এবং বিদেশমন্ত্রকে ইমেলের মাধ্যমে জানিয়েছেন শান্তনু সেন। ইতিমধ্যে মুখ্যমন্ত্রী ও দলীয় নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বিষয়টি জানিয়েছেন শান্তনু সেন। টুইটারে তাঁর দাবি, "হু এর ওয়েবসাইটে ভারতের ম্য়াপে আলাদা রং  ব্যবহার করে দেখানো হয়েছে জম্মু ও কাশ্মীরকে। তারমধ্যে আরেকটি ছোট্টো অংশ রয়েছে।" শান্তনু সেনের দাবি, ওই ছোট্টো অংশে ক্লিক করলে পাকিস্তান এবং চিনের করোনা সম্পর্কিত তথ্য আসছে। বিষয়টি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন শান্তনু সেন।

আরও পড়ুন: ৬ টাকার টিকিট কিনে ১ কোটি পুরস্কার! দেখে নিন 'ডিয়ার দামোদর' লটারির ফলাফল

টুইটারে মুখ্যমন্ত্রীর পাশাপাশি প্রধানমন্ত্রীর দফতরকেও ট্যাগ করেছেন তিনি। একইসঙ্গে পুরো বিষয়টি হু এর আঞ্চলিক কার্যালয়েও জানিয়েছেন শান্তনু সেন। প্রসঙ্গত উল্লেখ্য, গতবছর বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) প্রকাশিত এক মানচিত্রে ভারত থেকে বাদ দেওয়া হয়েছিল জম্মু-কাশ্মীর ও লাদাখকে। হিমালয় পর্বতের পাদদেশীয় অঞ্চলটিকে ভারতের মূল ভূখণ্ডের থেকে আলাদা করতে ব্যবহার করতে ভিন্ন রং ব্যবহার করা হয়েছিল। তাতেই দানা বেঁধেছিল বিতর্ক। ভারত জুড়ে তীব্র নিন্দার ঝড় উঠেছিল। এর পেছনে প্রতিবেশী চিন ও পাকিস্তানের হাত থাকতে পারে বলে মনে করছেন অনেকে। নবগঠিত দুই কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীর ও লাদাখকে ভারতের মানচিত্রের বাইরে দেখিয়ে সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

কোন দেশে করোনা সংক্রমণের হার কেমন।তাতে ভারতের মূল ভূখণ্ডর রঙ নীল। কিন্তু, জম্মু-কাশ্মীর এবং লাদাখকে দেখানো হয়েছে ছাই রঙে। অন্যদিকে, আকসাই চীনকে দেখানো হয়েছে ছাই রঙের ওপর নীল স্ট্রাইপে, যা চীনের প্রতীক। আশ্চর্যজনক ব্যাপার হল, ভিন্ন রঙ দেওয়া হয়েছে অরুণাচল প্রদেশকেও ! তবে, সেসময় হু কর্তৃপক্ষ জানিয়েছিল, জাতিসংঘের মানচিত্রের নির্দেশিকা অনুসরণ করেই কাজটি করা হয়েছে।

RAJIB CHAKRABORTY

Published by:Rukmini Mazumder
First published:

Tags: WHO

পরবর্তী খবর