Mission Paani: ভারতে যে দিন স্বচ্ছ জল থাকবে না, সে দিন কেমন হতে পারে ভেবে দেখেছেন?

Mission Paani: ভারতে যে দিন স্বচ্ছ জল থাকবে না, সে দিন কেমন হতে পারে ভেবে দেখেছেন?

পরিবেশবিদরা এই প্রসঙ্গে ডে জিরো নামে একটি দিনের নামকরণ করেছেন। ডে জিরো হল সেই দিন, যখন দেশে স্বচ্ছ জলের যোগান আর একটুও থাকবে না।

পরিবেশবিদরা এই প্রসঙ্গে ডে জিরো নামে একটি দিনের নামকরণ করেছেন। ডে জিরো হল সেই দিন, যখন দেশে স্বচ্ছ জলের যোগান আর একটুও থাকবে না।

  • Share this:

#নয়াদিল্লি: বলা হয়, পুরাণের মধ্যে না কি মিশে আছে এই দেশের ইতিহাসের কিছু অংশ। মাঝে মাঝেই পুরাণে নানা ঘটনার রূপকে তুলে আনা হয়েছে বড়সড় কোনও প্রাকৃতিক পরিবর্তনের কথা। সেই দিক থেকে দেখলে জলের মতো প্রাকৃতিক সম্পদের সঙ্কট মানুষ এবং তার সভ্যতাকে কী অপরিসীম বিপদের মুখে ফেলতে পারে, তা নিয়ে একাধিক কাহিনি রয়েছে। রয়েছে সরস্বতী এবং ফল্গুর মতো নদীর অন্তঃসলিলা হয়ে যাওয়ার কথা। প্রচণ্ড খরায় মানুষ খেতে পায়নি, ফলে দেবতারাও নৈবেদ্য না পেয়ে হাহাকার করেছেন- রয়েছে এমন দৃষ্টান্তও।

আপাতত পুরাণ থেকে নেমে আসা যায় বর্তমান সময়ে। পরিবেশবিদরা এই প্রসঙ্গে ডে জিরো নামে একটি দিনের নামকরণ করেছেন। ডে জিরো হল সেই দিন, যখন দেশে স্বচ্ছ জলের যোগান আর একটুও থাকবে না। এরকম অবস্থায় পড়ার আশঙ্কা কিন্তু রয়েছে। কেন না, এক দিকে ভৌম জল ফুরিয়ে আসছে, অন্য দিকে বৃষ্টির জলসঞ্চয় নিয়ে দেশের বেশিরভাগ মানুষ সচেতন নন। তা, সত্যিই যখন ডে জিরো কড়া নাড়বে দুয়ারে, তখন কী কী হতে পারে ভেবে দেখেছেন কখনও?

১. গ্রাম-শহরের প্রভেদ মুছে যাবে শহরের মানুষ অপেক্ষাকৃত স্বাচ্ছন্দ্য ভোগ করে থাকেন গ্রামের মানুষের তুলনায়। কিন্তু জল না থাকলে গ্রামের কৃষিভিত্তিক জীবন সঙ্কটে পড়বে। আর সেটাই সরাসরি প্রভাব ফেলবে শহরেও। শহরের মানুষ তো আর কৃষিকাজ করে না। ফলে, তুমুল খাদ্যসঙ্কট সব ভেদরেখা মুছে দেশকে একই রকম যন্ত্রণায় ফেলবে।

২. সাম্প্রদায়িক সম্প্রীতি বলে কিছু থাকবে না বিভেদের মধ্যে ঐক্য ভারতের মূল সুর, সাম্প্রদায়িক সম্প্রীতি এই দেশের জনজীবনের শিকড়। কিন্তু যে দিন জল থাকবে না, সে দিন দেশের নানা গোষ্ঠীর মধ্যে এক ফোঁটা পানীয়ের জন্য হত্যালীলা শুরু হয়ে যাবে। সেই রায়ট সামলানোর ক্ষমতা কোনও সরকারের থাকবে না।

৩. উন্নয়নের সমাপ্তি যত দিন যাচ্ছে, ধীরে ধীরে আমাদের অর্থনৈতিক দিক থেকে স্বাবলম্বী হয়ে ওঠার চেষ্টা করছে। কিন্তু দেশের অর্থনীতি এক লহমায় বসে যাবে যদি স্বচ্ছ জলের যোগানে সমস্যা তৈরি হয়। ভারত নদীমাতৃক দেশ, জল ছাড়া এই দেশের জনজীবনের কোনও অংশই সুষ্ঠু ভাবে পরিচালনা করা যাবে না। পাশাপাশি, দেশের স্বাস্থ্য খাতেও এর প্রভাব পড়বে।

Published by:Dolon Chattopadhyay
First published: