কী এই 'করোনা' ভাইরাস? জেনে নিন এর উপসর্গ

বিমানবন্দরেই চিন, হংকং, ভিয়েতনামের মতো দেশ থেকে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা হচ্ছে

তবে করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ে এখনই আতঙ্কের কিছু নেই বলে দাবি চিকিৎসকদের একাংশের।

  • Share this:

    #কলকাতা: করোনা ভাইরাস রুখতে নেই কোনও ভ্যাকসিন। নেই কোনও নির্দিষ্ট চিকিৎসাও। চেনা উপসর্গের আড়ালেই ঘাপটি মেরে থাকে করোনা ভাইরাস। চিনের এই ভাইরাস এখন আতঙ্ক ছড়াচ্ছে ভারতেও।

    কোনও মানুষের করোনা ভাইরাসে সংক্রমণের প্রথম ঘটনাটি নজরে আসে চিনের ইউহান প্রদেশে। তারপর সেদেশের অন্য প্রদেশেও প্রায় ৪০০ জনের শরীরে মিলেছে করোনা ভাইরাসের হদিশ। এমনকি দক্ষিণ-পূর্ব এশিয়ার তাইল্যান্ড, মালয়েশিয়াতেও করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারান কয়েকজন। এই পরিস্থিতিতে করোনা আতঙ্ক ছড়িয়ে পড়েছে ভারতেও।

    কী এই 'করোনা' ভাইরাস?

    - 'নোভেল করোনা' প্রকৃতির ভাইরাস - 'সার্স'-এর মতো দ্রুত সংক্রামিত হয় 'করোনা' ভাইরাস - পশু-পাখি বা গবাদি পশুর শরীরে মেলে 'করোনা' - পশু-পাখির থেকে সরাসরি মানুষের শরীরে প্রবেশ করতে পারে - মানুষের থেকে মানুষের শরীরে প্রবেশেরও আশঙ্কা রয়েছে

    সুকুমার মুখোপাধ্যায়, চিকিৎসক জানিয়েছেন, সার্সের মতো চিন থেকেই উৎপত্তি। সাধারণ পশুর শরীরে এই ভাইরাস মেলে। তারপর মানুষের মধ্যে ছড়ায়। মানুষের থেকে মানুষের মধ্যে।

    'করোনা' ভাইরাসের উপসর্গ

    - 'করোনা' ভাইরাসের উপসর্গ নিউমোনিয়ার মতোই - কিন্তু 'করোনা' ভাইরাসের কামড় অনেক ভয়াবহ - নিউমোনিয়া ভেবে ভুল করলেই বিপদ - 'করোনা' রুখতে কোনও ভ্যাকসিন নেই - 'করোনা' মোকাবিলায় নেই নির্দিষ্ট চিকিৎসাও

    তবে করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ে এখনই আতঙ্কের কিছু নেই বলে দাবি চিকিৎসকদের একাংশের।

    এই পরিস্থিতিতে করোনা মোকাবিলায় সতর্কতায় জোর দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। চিন থেকে ফেরা যাত্রীদের বিশেষভাবে স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে বিমানবন্দরগুলিতে।

    Published by:Dolon Chattopadhyay
    First published: