Home /News /national /
Liquor sale in West Bengal: করোনা কালে মদ বিক্রি থেকেই কোষাগারে ২৩ হাজার কোটি! রাজ্যে নয়া রেকর্ড

Liquor sale in West Bengal: করোনা কালে মদ বিক্রি থেকেই কোষাগারে ২৩ হাজার কোটি! রাজ্যে নয়া রেকর্ড

মদ বিক্রিতে রাজ্যে নয়া রেকর্ড৷ প্রতীকী ছবি

মদ বিক্রিতে রাজ্যে নয়া রেকর্ড৷ প্রতীকী ছবি

আবগারি দপ্তর সূত্রে খবর , ২০১৭-১৮ এবং ২০১৮-১৯ -এর আর্থিক বছরের বিক্রিকেও ছাড়িয়ে গেছে গত ১৮ মাসের মদ বিক্রি ()।

  • Share this:

#কলকাতা: কথায় আছে 'কারও পৌষ মাস তো কারও সর্বনাশ।' করোনা সংক্রমণ একদিকে যেমন রাজ্যের বিভিন্ন দিকে বিভিন্নভাবে প্রভাব ফেলেছে তেমনই গত ১৮ মাসে এই করোনা পরিস্থিতিতে রেকর্ড পরিমাণ বিক্রি বেড়েছে মদের। যার ফলে রাজ্যের কোষাগারও ফুলে ফেঁপে উঠেছে (Liquor sale in West Bengal)৷

আবগারি দপ্তর, সূত্রে খবর ২০২০-র জুন মাস থেকে ২০২১ সালের ডিসেম্বর মাস পর্যন্ত মদ বিক্রি করে রাজ্যের আয় হয়েছে ২৩ হাজার কোটি টাকা। যা কার্যত নজিরবিহীন হিসেবেই ব্যাখ্যা দিচ্ছেন আবগারি দপ্তরের আধিকারিকরা। আবগারি দপ্তর সূত্রে খবর , ২০১৭-১৮ এবং ২০১৮-১৯ -এর আর্থিক বছরের বিক্রিকেও ছাড়িয়ে গেছে গত ১৮ মাসের মদ বিক্রি।

আরও পড়ুন: ২৪ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি রেকর্ড মদ বিক্রি রাজ্যে, দৈনিক প্রায় ৭০-৭৫ কোটি

অন্তত তুলনামূলক বিশ্লেষণ করলে এমনটাই তথ্য উঠে আসছে। শুধু তাই নয় ,আবগারি দপ্তর সূত্রে খবর, ২০২১ সালে সবথেকে বেশি মদ বিক্রি হয়েছে। এর মধ্যে দেশি মদ বিক্রি করেই রাজ্য আবগারি দপ্তর সবথেকে বেশি আয় করেছে। মোট বিক্রির ৩৫ শতাংশ বিক্রি হয়েছে দেশি মদ। শুধু তাই নয়, উল্লেখযোগ্য পরিমাণে বিক্রি হয়েছে বিয়ার এবং বিদেশী মদও। তবে দেশি মদের পর সবথেকে বেশি বিক্রি হয়েছে বিয়ার। যদিও বিদেশী মদের বিক্রির পরিমাণ ছিল তুলনামূলক  ভাবে কম।

আবগারি দপ্তর সূত্রে খবর, গত ১৮ মাসের বিভিন্ন সময়ে লকডাউনের কারণে মদের দোকান বন্ধ থেকেছে। আবার কখনও রাত্রিকালীন বিধিনিষেধের জন্য বিক্রি করার সময়সীমা কমাতে হয়েছে। কখনও মদের দাম বেড়েছে আবার কখনও দাম কমানো হয়েছে। তাই এই ১৮ মাসের মধ্যে দুই বছরের বিক্রির পরিমাণকে ছাপিয়ে যাওয়াকে ইতিবাচক হিসেবে দেখছেন আবগারি দপ্তরের আধিকারিকরা।

আরও পড়ুন: হানিট্রাপে শহরের বিশিষ্ট চিকিৎসকরা! কীভাবে জাল ছড়াচ্ছে প্রতারকরা? বিশেষজ্ঞদের মত...

প্রসঙ্গত ২০২০ সালের পুজোর সময় বিক্রি, ২০২১ এর পুজোর সময় বিক্রির পরিমাণ ও সম্প্রতি বড়দিন এবং নিউ ইয়ার সেলিব্রেশনে রেকর্ড পরিমাণ মদের বিক্রি দেখেই বোঝা গিয়েছিল বিক্রির পরিমাণ অনেকটাই বেড়েছে।

আবগারি দপ্তর সূত্রে খবর, রাজ্যে এখন প্রায় চার হাজারের কাছাকাছি অফ শপ আছে। পাশাপাশি বার এবং রেস্তোরাঁ রয়েছে কয়েক হাজার। প্রত্যেকটি জেলা থেকে বিক্রির পরিমাণ ভালো হলেও কলকাতাতেই সবথেকে বেশি মদ বিক্রি হয়েছে বলেই আবগারি দপ্তর সূত্রে খবর। সূত্রের খবর, আগামী দিনে মদ বিক্রির লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে নিয়ম আরও সরলীকরণ করতে চলেছে আবগারি দপ্তর।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Liquor

পরবর্তী খবর