• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • WEST BENGAL GOVERNOR JAGDEEP DHANKHAR MEET AMIT SHAH COMPLAINT AGAINST STATE SDG

Jagdeep Dhankhar: বাংলায় 'গ্রেট হিউম্যান ট্র্যাজেডি' চলছে, রাজ্যের বিরুদ্ধে তোপ দাগলেন রাজ্যপাল

দিল্লিতে রাজ্যপাল-অমিত শাহ সাক্ষাৎ ।

বাংলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি এবং নির্বাচন পরবর্তী রাজনৈতিক পরিস্থিতি নিয়ে দীর্ঘ নালিশ জানিয়েছেন বাংলার রাজ্যপাল জগদীপ ধনখড়।

  • Share this:

#নয়াদিল্লি: বাংলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি এবং নির্বাচন পরবর্তী রাজনৈতিক পরিস্থিতি নিয়ে দীর্ঘ নালিশ জানিয়েছেন বাংলার রাজ্যপাল জগদীপ ধনখড়। একজন রাজ্যপাল জাতীয় মানবাধিকার কমিশনের দ্বারস্থ হওয়ার ঘটনাকে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস এর আগেই 'নজিরবিহীন' আখ্যা দিয়েছে। এ বার রাজ্যপালের মুখে নজিরবিহীন শব্দটি উঠে এল। চারদিনের দিল্লি সফর শেষে কলকাতা ফেরার আগে সাংবাদিকদের মুখোমুখি হয়ে রাজ্যপাল বললেন, "বাংলায় রাজনৈতিক সন্ত্রাস নির্বাচন-পরবর্তী পরিস্থিতিতে যা ঘটছে, তা নজিরবিহীন। আগে কেউ কখনও এমন ঘটনা দেখেনি। এমনকি স্বাধীনোত্তর ভারতে এইরকম হিংসা দেখেনি কেউ।"

রাজ্যপালের কথায়, পুলিশ প্রশাসন নিরপেক্ষ কাজ করছে না। তাই প্রশাসন ও আমলাদের 'কোড অফ কন্ডাক্ট' স্মরণ করিয়েছেন তিনি। একইসঙ্গে সংবাদমাধ্যমকেও নিরপেক্ষ থেকে আমজনতার প্রতি দায়বদ্ধতা পালনের উপদেশ দিয়েছেন। রাজ্যপালের কথায়, "এই ক-দিন আমি নানা মহলে দেখা করে সংশ্লিষ্ট বিষয়ে বিভিন্ন পর্যায়ে অভিযোগ জানিয়েছি। এটা আমার গণতান্ত্রিক ও নৈতিক কর্তব্য। মানুষ বিপন্ন হচ্ছে। গণতন্ত্র বিপন্ন হচ্ছে। যা চুপ করে বসে থেকে দেখা যায় না। তাই আমি আমার কর্তব্য পালন করতেছে এসেছিলাম।"

উল্লেখ্য, চারদিনের দিল্লি সফরে রাজ্যপাল প্রথমে দুই কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ এবং প্রহ্লাদ সিং প্যাটেলের সঙ্গে দেখা করেন। তারপর পৌঁছে যান জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বিচারপতি অরুণ মিত্রের বাড়িতে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করার পর পৌঁছে যান লোকসভার কংগ্রেসের দলনেতা এবং প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরীর দিল্লির বাড়িতে।

অধীর জানান, "রাজ্যপাল বলেন 'আমি এক কাপ কফি খেতে আসব'। সস্ত্রীক এসেছিলেন তিনি। কফির সেই আসরে রাজ্য এবং জাতীয় রাজনীতি নিয়ে আলোচনা হয়েছে। বৈঠক চলে প্রায় দেড় ঘণ্টা।"

এরপর রাজ্যপাল দেখা করেন বিজেপি সাংসদ বিনয় সহস্রবুদ্ধ এবং রাজ্যপালের সঙ্গে দেখা করতে আসেন কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অব ইন্ডিয়া গিরিশচন্দ্র মুর্মু। আজ শনিবার দিল্লি ফেরার আগে আবার তিনি যান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর বাড়িতে। দেড় ঘণ্টা বৈঠক সেরে বেরিয়ে আসেন। কলকাতার উদ্দেশ্যে রওনা হওয়ার আগে সাংবাদিকদের মুখোমুখি হন রাজ্যপাল। একরাশ ক্ষোভ উগরে দেন রাজ্য সরকার, পুলিশ প্রশাসন এবং আমলাদের বিরুদ্ধে। যদিও তাঁর এই  অভিযোগে কান দিতে নারাজ রাজ্যের শাসক দল।

 Rajib Chakraborty

Published by:Shubhagata Dey
First published: