corona virus btn
corona virus btn
Loading

গান্ধিদের ট্রাস্টের বিরুদ্ধে তদন্তে কেন্দ্র, বিজেপির অভিযোগেই কি জড়াল চিনের নাম

গান্ধিদের ট্রাস্টের বিরুদ্ধে তদন্তে কেন্দ্র, বিজেপির অভিযোগেই কি জড়াল চিনের নাম
কংগ্রেসকে চাপে ফেলতেই তদন্তে সরকার?

রাজনৈতিক মহল বলছে, কংগ্রেস শিবিরকে পাল্টা চাপে রাখতেই এই সিদ্ধান্ত সরকারের।

  • Share this:

#নয়াদিল্লি: গান্ধি পরিবারের অস্বস্তি বাড়াল কেন্দ্র। দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধি এবং ইন্দিরা গান্ধির নামাঙ্কিত মোট তিনটি ট্রাস্টের বিরুদ্ধে তদন্তের সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। এই তদন্তের জন্য একটি আন্তঃমন্ত্রক কমিটিও গঠিত হয়েছে।

গান্ধি পরিবারের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে আছে রাজীব গান্ধি ফাউন্ডেশন, রাজীব গান্ধি চ্যারিটেবল ট্রাস্ট এবং ইন্দিরা গান্ধি মেমোরিয়াল ট্রাস্ট। রাজীব গান্ধি ফাউন্ডেশান তৈরি হয় ১৯৯১ সালের ২১ জুন। এখন এই ফাউন্ডেশনের শীর্ষে রয়েছেন সনিয়া গান্ধি। গত মাসেই কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ অভিযোগ তোলেন চিনা দূতাবাস ৯০ লক্ষ টাকা অনুদান দিয়েছে এই ফাউন্ডেশনকে।

শাসক শিবিরের অভিযোগ করা হচ্ছিল, এই তিনটি ট্রাস্টে অনৈতিক ভাবে বিদেশি অনুদান নেওয়া হয়েছে। অভিযোগ রয়েছে আর্থিক তছরুপেরও। এই সব বিষয়গুলি খতিয়ে দেখতেই তদন্তের পথে যেতে চাইছে কেন্দ্র। আন্তঃমন্ত্রক দলটি এই ট্রাস্টগুলির আর্থিক খতিয়ান দেখবে, দেখা হবে কর ফাঁকি দেওয়া হয়েছে কিনা। এই তদন্ত কমিটিকে পরিচালনার ভার দেওয়া হয়েছে এনফোর্সমেন্ট- ডিরেক্টরেটের শীর্ষকর্তাকে।

করোনা আবহে একটানা সরকার বিরোধিতা করে গিয়েছেন রাহুল-প্রিয়াঙ্কা। পরিযায়ী শ্রমিকের ভবিষ্যত্‍, সরকারি প্যাকেজের মতো নানা বিষয়ে সরকারের উল্টোসুরই গেয়ে এসেছে কংগ্রেস শিবির। দ্বৈরথ আরও স্পষ্ট হয়েছে ভারত-চিন সীমান্তে সংঘাতের ঘটনায়। রাজনৈতিক মহল বলছে, কংগ্রেস শিবিরকে পাল্টা চাপে রাখতেই এই সিদ্ধান্ত সরকারের।

Published by: Arka Deb
First published: July 8, 2020, 1:07 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर