এবার গ্রীষ্মে আরও বাড়বে গরম, দেশের বহু অংশে ১৫ দিনের মধ্যে শুরু হবে লু

চলতি বছরে গরম বাড়বে। সরকারি ভাবে গরমকাল পড়ার আগেই পূর্বাভাস কেন্দ্রীয় আবহাওয়া সংস্থার।

চলতি বছরে গরম বাড়বে। সরকারি ভাবে গরমকাল পড়ার আগেই পূর্বাভাস কেন্দ্রীয় আবহাওয়া সংস্থার।

  • Share this:

    #কলকাতা: চলতি বছরে গরম বাড়বে। সরকারি ভাবে গরমকাল পড়ার আগেই পূর্বাভাস কেন্দ্রীয় আবহাওয়া সংস্থার। মৌসম ভবনের দাবি, গরমে দেশের গড় তাপমাত্রার থেকে এবারে তাপমাত্রা অনেকটাই বাড়বে। নতুন করে দাবদহের মুখে পড়বে বেশ কয়েকটি রাজ্য। এল নিনো ও কম বরফ পড়ার জেরে গরম বাড়ার সম্ভাবনা বেড়েছে বলে মত আবহাওয়া বিজ্ঞানীদের।

    আরও পড়ুন----

    আর চার দিনেই পুড়তে চলেছে রাজ্য ! বইতে পারে লু

    এবার গ্রীষ্মে আরও বাড়বে গরম। সরকারি ভাবে গ্রীষ্মকাল পড়ার আগেই জানিয়ে দিল কেন্দ্রীয় আবহাওয়া সংস্থা। মৌসম ভবনের দাবি, সময়ের বেশ খানিকটা আগেই শুরু হয়ে যাবে গ্রীষ্মকাল, গরমের দাবদাহ এবং লু। দেশের বেশ কয়েকটি অংশ নতুন করে লু অনুভব করবে। কেন্দ্রীয় আবহাওয়া সংস্থার দাবি,

    -- চলতি বছর মার্চ থেকে মে মাসে দেশের গড় তাপমাত্রা বাড়বে -- মার্চেই তাপমাত্রা বাড়বে ০.৮ ডিগ্রি সেলসিয়াস -- দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান ও পশ্চিম উত্তরপ্রদেশে তাপমাত্রা বাড়বে ১.৫ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস -- মধ্যপ্রদেশ, গুজরাত, ঝাড়খন্ড, উত্তর তামিলনাড়ু, অন্ধ্র উপকূল, মহারাষ্ট্রে তাপমাত্রা বাড়বে ১ থেকে ১.৫ ডিগ্রি সেলসিয়াস -- দেশের বাকি অংশে স্বাভাবিকের থেকে তাপমাত্রা বেশি থাকবে ০.৫ ডিগ্রি সেলসিয়াস -- এপ্রিল-মে মাসে গড়ে তাপমাত্রা বাড়বে ১.৫ ডিগ্রি সেলসিয়াস -- উত্তর ভারতে ২.৫ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকবে তাপমাত্রা -- মধ্য ভারতে তাপমাত্রা বাড়বে ২ ডিগ্রি সেলসিয়াস ১৯০১ সালের পর এতদিন ২০১৬-কেই দ্বিতীয় উষ্ণতম বছর হিসেবে চিহ্নিত করেছিল মৌসম ভবন। দেশজুড়ে গড়ে তাপমাত্রা বেশি ছিল প্রায় দেড় ডিগ্রি। এবছর সরকারি ভাবে গ্রীষ্ম আসার আগেই কেন্দ্রীয় আবহাওয়া সংস্থার দাবি, এবছরের গ্রীষ্মে গরম আরও বাড়বে। এল নিনো, গ্লোবাল ওয়ার্মিং ও কম বরফ পড়ার জেরে গরম বাড়ার সম্ভাবনা বেড়েছে বলে মত আবহাওয়া বিজ্ঞানীদের নির্ধারিত সময়ের আগেই শুধু নয়, আগামী ১৫ দিনের মধ্যেই দেশের বেশিরভাগ অংশে লু বইবে বলে সতর্কতা জারি করেছে মৌসম ভবন।
    First published: