Weather Alert: অতি ভারী বৃষ্টি! আগামী ১ সপ্তাহ ভাসতে চলেছে রাস্তাঘাট, মুম্বই জুড়ে সতর্কতা

জানানো হয়েছে যে, এবার বর্ষার সময় ১৮ দিনের জোয়ারের সম্ভাবনা রয়েছে।

জানানো হয়েছে যে, এবার বর্ষার সময় ১৮ দিনের জোয়ারের সম্ভাবনা রয়েছে।

  • Share this:

    #মুম্বই: বৃহস্পতিবার মুম্বই ও সংলগ্ন এলাকা ধরা পড়ল জলমগ্ন হওয়ার ভয়ঙ্কর ছবি৷ বর্ষা ঢোকার সাথে সাথেই (Monsoon 2021) গোটা মুম্বই অঞ্চল জলে ডুবতে শুরু করেছে৷ আবহাওয়া দফতর আগামী কয়েক সপ্তাহে আরও বৃষ্টির সতর্কতা দিয়েছে। মুম্বই, পার্শ্ববর্তী জেলা থানে, পালঘর এবং রায়গড় জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। এর বাইরে জোয়ারের সতর্কতাও দেওয়া হয়েছে।

    এবার বর্ষা নির্ধারিত সময়ের চেয়ে দু'দিন আগেই মুম্বইয়ে এসেছে। গত বছর বর্ষা ১৪ ই জুন ঢুকেছিল। মুম্বইে কতটা ভয়ঙ্কর হয়ে উঠতে পারে বর্ষা তা অনুমান করা যায় যে বৃহস্পতিবার সকাল সাড়ে ৮ টা থেকে সাড়ে ৫ টার মধ্যে ২২১ মিলিলিটার বৃষ্টি হয়েছে। জুন মাসে এখনও পর্যন্ত মুম্বইতে ৪২৬ মিলি বৃষ্টি হয়েছে। যদিও সাধারণত এখানে ৮৯ মিলি বৃষ্টিপাত হয়।

    স্কাইমেট ওয়েদার অনুসারে, মুম্বই এবং শহরতলিতে 11 থেকে 15 জুনের মধ্যে ভারী থেকে খুব ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। মুম্বই, নভি মুম্বই, থানে, কল্যাণ, পালঘর এবং আলিবাগে বন্যার আশঙ্কাও রয়েছে। এ সময়ে সিন্ধুদুর্গ, রায়গড়, মহাবলেশ্বর ও রত্নগিরি সহ কোঙ্কনের অন্যান্য অঞ্চলে অতি ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এখানে ভারী বৃষ্টির দু’টি কারণ রয়েছে। প্রথমত, একটি ঘূর্ণিঝড় পূর্ব-মধ্য এবং আরব সাগরের উত্তর দিকে তৈরি হয়েছিল। এ ছাড়া বঙ্গোপসাগরে নিম্নচাপ অঞ্চল তৈরির কারণে মুম্বইতে বৃষ্টি বেড়েছে।

    জানানো হয়েছে যে, এবার বর্ষার সময় ১৮ দিনের জোয়ারের সম্ভাবনা রয়েছে। এই সময়ে সমুদ্রের ঢেউয়ের উচ্চতা ১০ মিটার পর্যন্ত যেতে পারে। এর মধ্যে শুধুমাত্র জুন মাসেই ৬ দিন জোয়ারের আশঙ্কা রয়েছে। এদিকে, ভারী বর্ষণের ফলে মুম্বইয়ের অনেক অংশ জলের তলায় চলে যায়৷ ট্রাফিক সমস্যা দেখা যায়৷ ট্র্যাফিক পুলিশ চারটি সাবওয়ে বন্ধ করতে বাধ্য হয়েছিল এবং অনেক চালক তাদের গাড়ি রাস্তায় ছেড়ে যেতে বাধ্য হন। স্থানীয় ট্রেন পরিষেবাও ব্যাহত হয়েছিল৷

    Published by:Pooja Basu
    First published: