corona virus btn
corona virus btn
Loading

লাগবে না পেট্রোল ডিজেল, জলেই চলছে গাড়ি, ভারতীয় মেকানিকের আবিষ্কারে স্তম্ভিত দুনিয়া

লাগবে না পেট্রোল ডিজেল, জলেই চলছে গাড়ি, ভারতীয় মেকানিকের আবিষ্কারে স্তম্ভিত দুনিয়া
মেকানিক মহম্মদ রাসি মাকরানির গাড়ি।

মাকরানি সংবাদমাধ্যমকে জানান, এই ৭৯৬ সিসির গাড়িটি তৈরি করতে তাঁর সময় লাগে দেড় বছর।

  • Share this:

#ভোপাল: পেট্রোল ডিজেলের দাম উর্ধ্বমুখী। রাস্তায় গাড়ি নিয়ে বেরোতে গেলে দু'বার ভাবতে হবে। এমনকি দূষণমুক্ত ইলেক্ট্রিক গাড়ির দামও চাহিদার কারণে প্রতিদিন বেড়েই চলেছে। তবে এসব ঝঞ্ঝাট থেকে মুক্ত দেশের এক নাগরিক‌। কারণ তাঁর গাড়ি চলে তেল নয়, জলের সাহায্যে।

হ্যাঁ, শুনতে অবাক লাগলেও সত্যি মধ্যপ্রদেশের ৪৪ বছর বয়সি মহম্মদ রাসি মাকরানি এমনই একটি গাড়ি তৈরি করে ফেলেছেন। এক স্থান থেকে অন্যত্র যেতে, ব্যাটারি, জ্বালানি কিছুরই চিন্তা নেই, পর্যাপ্ত জল থাকলেই তাঁর যাত্রা মসৃণ। সম্প্রতি তাঁর ওই জলে চলা গাড়ির ভি়ডিওটিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

২০১২ সালে এই জলে চলা গাড়ি তৈরি করেন মহম্মদ রাসি মাকরানি। নিজের মারুতি ৮০০ গাড়িটিকেই এই আকার দেন তিনি। তাঁর কথায়, গাড়িটিতে সর্বোচ্চ স্পিড ওঠে ঘণ্টায় ৫০-৬০ কিলোমিটার। এমনকি মোবাইলের নম্বর টিপে গাড়িটি চালু ও বন্ধ করাও যায়।

মজার কথা হল, এই মোটর মেকানিক মহম্মদ রাসি মাকরানির প্রাতিষ্ঠানিক ডিগ্রি নেই। উচ্চমাধ্যমিক পাশ করেই হাতে কলমে কাজ শুরু করেন। তাঁর গাড়িটির পেটেন্টও করিয়ে নিয়েছেন তিনি। শোনা যাচ্ছে মাকারানির এই গাড়ি বাজারে আনতে উৎসাহী এক চিনা কোম্পানি। প্রশ্ন উঠছে ভারতীয় সংস্থাগুলি তবে কোথায় গেল! কেন তারা এই বিষয়ে তৎপর নয়।

মাকরানি সংবাদমাধ্যমকে জানান, এই ৭৯৬ সিসির গাড়িটি তৈরি করতে তাঁর সময় লাগে দেড় বছর। খবর ছড়িয়ে পড়ায় চিন, দুবাইয়ের বহু সংস্থা তাঁর সঙ্গে যোগাযোগ করলেও তাঁর ইচ্ছে কোনও দেশি সংস্থাই তাঁর হাত ধরুক।

Published by: Arka Deb
First published: August 16, 2020, 5:21 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर