Home /News /national /
ভুয়ো খবরের প্রচার বন্ধে অরিজিৎ সিংয়ের শরণাপন্ন অসম পুলিশ

ভুয়ো খবরের প্রচার বন্ধে অরিজিৎ সিংয়ের শরণাপন্ন অসম পুলিশ

ভুয়ো খবর আর তথ্যের প্রচার ও প্রসার বন্ধে ইন্টারনেটকেই হাতিয়ার করল অসম পুলিশ

  • Share this:

#গুয়াহাটি: ভুয়ো খবর আর ভুল তথ্যের প্রচার ও প্রসার বন্ধে অরিজিৎ সিংয়ের (Arijit Singh) শরণাপন্ন হল অসম পুলিশ। সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয় তারকার গানের ভিডিও পোস্ট করে যে বা যাঁরা সংশ্লিষ্ট অপরাধের সঙ্গে যুক্ত, তাঁদের সাবধান করা হয়েছে। সতর্কতা এবং প্রচারের স্বার্থে হিন্দি গানের কথা দিয়ে অসম পুলিশ যে ভাবনা ফুটিয়ে তুলেছে, তার প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন নেটিজেনরা।

সম্প্রতি রাস্তাঘাটে নারী নিগ্রহ বন্ধে সোশ্যাল মিডিয়ায় বিশেষ প্রচার চালায় উত্তরপ্রদেশ পুলিশ। অজয় দেবগন (Ajay Devgan) ও কাজল আগরওয়াল (Kajal Agarwal) অভিনীত সিংহম (Singham) সিনেমার দৃশ্য এবং সংলাপ ব্যবহার করে তৈরি করা ভিডিও পোস্ট করে সোশ্যাল মিডিয়ায় শোরগোল ফেলে দিয়েছিল যোগী আদিত্যনাথ (Yogi Adithyanath) প্রশাসনের পুলিশ। সেই দেখাদেখি এবার ভুয়ো খবর আর তথ্যের প্রচার ও প্রসার বন্ধে ইন্টারনেটকেই হাতিয়ার করল অসম পুলিশ।

গত বুধবার সোশ্যাল মিডিয়ায় অরিজিৎ সিংয়ের স্টেজ শোয়ের একটি ভিডিও পোস্ট করেছে অসম পুলিশ। যেখানে বলিউডের জনপ্রিয়তম গায়ককে ২০১৪ সালের সিনেমা হেট স্টোরি ২-এর (Hate Story 2) 'আজ ফির' (Aaj Phir) গান গাইতে শোনা যাচ্ছে। যখন কোনও ব্যক্তি সঠিক তথ্য ভালো করে খতিয়ে না দেখে ভুয়ো খবর প্রচার করেন, তখন তাঁর ক্ষেত্রে এই গান প্রযোজ্য বলে জানিয়েছে অসম পুলিশ। ওই গানে থাকা 'না ফিকর, না শরম, না লিয়াজ আয়া' কথা এক্ষেত্রে একেবারে উপযুক্ত বলে মনে করা হচ্ছে।

অসম পুলিশের এই পোস্ট টুইটারে ঝড়ের গতিতে ভাইরাল হয়েছে। ভিডিও-তে ৪.৬ হাজার ভিউ পড়েছে। সোশ্যাল মিডিয়ার ওই পোস্টে মার্ডার ২ (Murder 2) সিনেমায় অরিজিৎ সিংয়ের গাওয়া 'ফির মোহাব্বত' (Phir Mohabbat) গানকে সতর্কবাণী হিসেবে ব্যবহার করা হয়েছে। লেখা হয়েছে যে 'ফির মিসইনফরমেশন শেয়ার করনে চলা হ্যায় তু'। যে বা যাঁরা সোশ্যাল মিডিয়ায় ভুয়ো খবর প্রচার করে, তাঁদের কাছে এটি কড়া বার্তা বলে মনে করেন নেটিজেনরা।

ভুয়ো খবর আর তথ্যের প্রচার ও প্রসার বন্ধে অসম পুলিশের উদ্যোগের প্রশংসায় পঞ্চমুখ হয়েছে নেট দুনিয়া। Facebook-এ এই পোস্টে ১.২ হাজার প্রতিক্রিয়া পড়েছে। যিনি এই ভিডিওটি তৈরি করেছেন, তাঁর পুরস্কার পাওয়া উচিৎ বলে মনে করেন কেউ কেউ। নেটিজেনদের একাংশ অসম পুলিশের সোশ্যাল মিডিয়া পেজের অপারেটরদের প্রশংসায় সরব হয়েছেন।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Assam, Fake News, Police

পরবর্তী খবর