corona virus btn
corona virus btn
Loading

বিজয় মালিয়াকে ভারতে প্রত্যর্পণের নির্দেশ ব্রিটেনের আদালতের

বিজয় মালিয়াকে ভারতে প্রত্যর্পণের নির্দেশ ব্রিটেনের আদালতের
Photo: Reuters

১৪ দিনের মধ্যে উচ্চ আদালতে আবেদন করার সুযোগ পাবেন মালিয়া

  • Share this:

#নিউ দিল্লি: বিজয় মালিয়াকে ভারতে প্রত্যর্পণের নির্দেশ নিয়ে সোমবারই চূড়ান্ত রায় দিল লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেটের আদালত। শুনানি শেষে বিচারক জানান, বিজয় মালিয়াকে ভারতের হাতে তুলে দেওয়া উচিৎ। তবে, এখনই তাঁকে ভারতে ফেরানো হবে কিনা সেই নিয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। এক্ষেত্রে বাদী-বিবাদী দুই পক্ষই রায় ঘোষণার পর ১৪ দিন সময় পাবে আদালতে রায়ের পুনর্বিবেচনার।

ভারতে ১৩টি ব্যাঙ্ক থেকে নেওয়া ৯,০০০ কোটি টাকার বেশি ঋণ পরিশোধ না করেই ২০১৬ সালের ২ মার্চ লন্ডনে গা ঢাকা দেন রাজ্যসভার প্রাক্তন সাংসদ তথা কিংফিশার এয়ারলাইন্স ও ইউনাইটেড ব্রিউয়ারিজ গ্রুপের মালিক বিজয় মালিয়া।

এর পর ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে মালিয়াকে ‘পলাতক অর্থনৈতিক অপরাধী’ ঘোষণা করে তাঁকে ভারতে ফেরত পাঠানোর জন্য ব্রিটিশ সরকারের কাছে আবেদন জানায় ভারত সরকার। সেই অনুরোধের ভিত্তিতে গত বছর এপ্রিল মাসে লন্ডনে মালিয়াকে গ্রেপ্তার করে পুলিশ। তবে, শীঘ্রই তিনি জামিনে মুক্তি পান।

এতদিন তাঁর বিরুদ্ধে সমস্ত অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত ও মিথ্যা দাবি করে আসার পর গত বুধবার এক ট্যুইটে এখানকার ব্যাঙ্কগুলির পাওনা ঋণের আসল পুরোপুরি ফিরিয়ে দেওয়ার প্রস্তাব দেন মালিয়া। ওই ট্যুইটে তিনি লেখেন, ‘আমার প্রত্যর্পণ নিয়ে বিভিন্ন সংবাদমাধ্যম মুখর হয়েছে। মামলা তার নিজের পথেই চলবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন হল রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে রাখা সাধারণ মানুষের জমানো অর্থ এবং আমার বকেয়া ঋণের ১০০ শতাংশ ফিরিয়ে দিতে চাই। আমি বিনম্রভাবে ভারত সরকার ও পাওনাদার ব্যাঙ্কগুলিকে অনুরোধ করছি, আপনারা এটা ফিরিয়ে নিন।’

দ্বিতীয় এক ট্যুইটে মালিয়া লেখেন, ‘আমি ইচ্ছাকৃত ঋণখেলাপ করে ও ব্যাঙ্কের অর্থ লুঠ করে পালিয়েছি প্রতিপন্ন করতে ভারতের সংবাদমাধ্যম এবং বিভিন্ন রাজনৈতিক দল উঠে পড়ে লেগেছে। কিন্তু, সমস্ত অভিযোগ মিথ্যা। কনার্টক হাইকোর্টকে দেওয়া আমার ঋণ পরিশোধের প্রস্তাব কেন ন্যায় বিচার পেল না?’

তবে, মালিয়া যদি ওই আবেদন না করেন এবং স্বরাষ্ট্রসচিব প্রত্যর্পণ নিয়ে বিচারকের সিদ্ধান্তের সঙ্গে সম্মত হন তবে, স্বরাষ্ট্র সচিবের প্রত্যর্পণ নির্দেশ দেবেন এবং ওই নির্দেশ জারির ২৮ দিনের মধ্যে মালিয়াকে ভারতে ফেরত পাঠাতে হবে। বিশেষ ভাবে তৈরি জেলে রাখতে হবে মালিয়াকে।

First published: December 10, 2018, 6:20 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर