corona virus btn
corona virus btn
Loading

ইংল্যান্ডে মালিয়ার সম্পত্তি বাজেয়াপ্ত করতে পারবে ভারতীয় ব্যাঙ্কগুলি, জানাল ব্রিটেনের আদালত

ইংল্যান্ডে মালিয়ার সম্পত্তি বাজেয়াপ্ত করতে পারবে ভারতীয় ব্যাঙ্কগুলি, জানাল ব্রিটেনের আদালত
File Photo

বিদেশে পালানোর পর প্রথম বড় ধাক্কা বিজয় মালিয়ার। ঋণ নিয়ে শোধ না দেওয়ায় মালিয়ার বিরুদ্ধে মামলা করে ১৩টি ভারতীয় ব্যাঙ্ক।

  • Share this:

#নয়াদিল্লি: বিদেশে পালানোর পর প্রথম বড় ধাক্কা বিজয় মালিয়ার। ঋণ নিয়ে শোধ না দেওয়ায় মালিয়ার বিরুদ্ধে মামলা করে ১৩টি ভারতীয় ব্যাঙ্ক। সেই মামলায় মালিয়ার সম্পত্তি ফ্রিজ করার নির্দেশে স্থগিতাদেশ দিল না ব্রিটেনের আদালত। এর ফলে বকেয়া প্রায় আট হাজার কোটি উদ্ধারে ব্যবস্থা নিতে আর কেউ বাধা থাকল না। বকেয়া প্রায় সাড়ে আট হাজার কোটির ঋণ উদ্ধারে প্রথম প্রয়োজনীয় অনুমোদন অবশেষে হাতে এল। ১৩টি ব্যাঙ্কের তরফে করা মামলায় বড় ধাক্কা লিকার ব্যারন বিজয় মালিয়ার। ভারতে প্রত্যার্পণ হোক বা নাই হোন, ধার নেওয়া প্রতিটি কড়ি ফেরাতে হবে লিকার ব্যারনকে। ব্রিটেনের আদালত তাই সাফ জানিয়ে দিয়েছে মালিয়াকে।

মালিয়ার সম্পত্তি বাজেয়াপ্ত করে টাকা ফেরাতে নির্দেশ দেয় ভারতের আদালত সেই রায়ের ওপর স্থগিতাদেশ দিচ্ছে না ব্রিটিশ আদালত অর্থাৎ‍ সম্পত্তি করে টাকা তোলার প্রক্রিয়া চলবে টাকা ও সম্পত্তি ব্রিটেনের বাইরে নিয়ে যেতে পারবেন না মালিয়া এদিনের নির্দেশকে একই আদালতে চ্যালেঞ্জ করার আবেদনও খারিজ হয়েছে। এই পরিস্থিতিতে একমাত্র রাস্তা হিসাবে কোর্ট অফ অ্যাপিলে আবেদন করতে পারেন মালিয়া। তবে সেখানেও আইনি যুদ্ধের জন্য তৈরি ১৩টি ব্যাঙ্কের তরফে নিযুক্ত আইনজীবী। আর্থিক প্রতারনায় অভিযুক্তের ভূমিকা প্রমাণ করা গিয়েছে। বিশ্ব অর্থনীতি এই ধরণের ঋণ-খেলাপ বড় সংকট তৈরি করে। তাও রায়ের মাধ্যমে স্পষ্ট। একদা কিং অফ গুড টাইমস এই প্রথমবার ঘোর চিন্তায়। আগামী মাসেই কোর্ট অফ ল'তে উঠবে তাঁর প্রত্যাপর্ণের আবেদন। একইসঙ্গে দুই আইনি যুদ্ধ চালাতে হবে তাকে।

First published: May 9, 2018, 8:47 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर