corona virus btn
corona virus btn
Loading

ফূর্তির দিন শেষ মালিয়ার ! তাঁর বিরুদ্ধে মামলার শেষ শুনানি আজ

ফূর্তির দিন শেষ মালিয়ার ! তাঁর বিরুদ্ধে মামলার শেষ শুনানি আজ
Vijay Mallya

ফূর্তির দিন শেষ মালিয়ার ! তাঁর বিরুদ্ধে মামলার শেষ শুনানি আজ

  • Share this:

#মুম্বই: ফেরার বিজনেস টাইকুন বিজয় মালিয়ার ফূর্তির দিন শেষ হতে চলল বলে! ৯,০০০ কোটি টাকা ফ্রড করার অভিযোগ ছিল মালিয়ার বিরুদ্ধে। লন্ডনের ওয়েস্টমিনিস্টার ম্যাজিস্ট্রেট কোর্টে চলছিল সেই মামলা। আজই মামলার শেষ শুনানি। গতবছর এপ্রিল মাসে গ্রেফতার হওয়ার পর, জামিনে ছাড়া পেয়ে যান মালিয়া। তাঁর জামিনের সময়সীমাও শেষ হচ্ছে আজই।

'কিঙ্গফিশার এয়ারলাইনস'-এর নামে ইন্ডিয়ান ব্যাঙ্ক থেকে এই বিশাল অঙ্কের টাকা লোন নেন মালিয়া। ধার শোধ দেওয়ার কোনও নামগন্ধও ছিল না! এবং এখানেই শেষ নয়! টাকা ফ্রডের খবর প্রকাশ্যে আসতেই ২০১৬-র ২ মার্চ দেশ ছেড়ে লন্ডনে পাড়ি দেন মালিয়া।

গতবছর ১৭ ফেব্রুয়ারি, ভারতের তরফ থেকে লন্ডন প্রশাসনের কাছে আবেদন করা হয়, যাতে তাঁরা বিজয় মালিয়ার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়। সেইমতো তদন্ত শুরু করে, ১৮ এপ্রিল গ্রেপ্তার করা হয় বিজয়কে।

আরও পড়ুন-ঘরে মেয়ে পাঠাও, টর্চের আলোয় সঙ্কেত পাঠাতেন আসারাম

ভারতের পক্ষ থেকে লন্ডন প্রশাসনের কাছে ১৫০ পাতার একটি নথি জমা দেওয়া হয়েছে। সেখানে রয়েছে ব্যাঙ্ক কর্মচারীদের স্টেটমেন্ট। আজ লন্ডনের ওয়েস্টমিনিস্টার ম্যাজিস্ট্রেট কোর্টের চিফ ম্যাজিস্ট্রেট এমা আরবাথনট জানাবেন, ওই নথি আদৌ গ্রাহ্য করা হবে কীনা! একই সঙ্গে, আজ তিনি অন্তিম রায় ঘোষণার দিনও জানাবেন। ক্রাউন প্রসেকিউশন সার্ভিস (সিপিএস) জানায়, সম্ভবত মে মাসেই অন্তিম রায় ঘোষণা করা হবে। তারপর, ভারতীয় এজেন্সি ও মালিয়া দু'পক্ষই রায়ের বিরুদ্ধে অ্যাপিল করতে পারবে।

এই মাসের শুরুর দিকে লন্ডন সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। লন্ডনের প্রধানমন্ত্রী থেরেসা মে-র সঙ্গে তাঁর বিস্তারিত বৈঠক হয়। সেখানে ভারত থেকে ফেরার অভিযুক্ত, যারা বর্তমানে লন্ডনে ঘাঁটি গেড়েছেন, তাঁদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার বিষয়েও দীর্ঘ আলোচনা হয়। মোদি বিশেষ জোর দেন, বিজয় মালিয়ার মামলায়।

আরও পড়ুন- টানা চারদিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, নোট ভোগান্তির আশঙ্কা

মামলা চলাকালীন মালিয়া ও তাঁর আইনজীবী ক্লাইর মন্টোগমারি বারবার বলেছেন, তিনি নাকী ঋণদাতাদের সঙ্গে মিমাংসা করতে চেয়েছিলেন। মন্টোগমারি বলেন, বিজয় মালিয়া অসৎ নন। লাগাতার ব্যবসায় লোকশান হওয়ায় তিনি ধার শোধ দিতে পারেননি।

First published: April 27, 2018, 1:57 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर