• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • Varanasi-Howrah Bullet Train Route: বেনারস থেকে হাওড়া পর্যন্ত বুলেট ট্রেন! রুট কী হবে? জেনে নিন

Varanasi-Howrah Bullet Train Route: বেনারস থেকে হাওড়া পর্যন্ত বুলেট ট্রেন! রুট কী হবে? জেনে নিন

Bullet Train Varaasi To Howrah: বেনারস থেকে হাওড়া পর্যন্ত বুলেট ট্রেন কোন রুটে আসবে! রেল কী বলছে, জেনে নিন।

Bullet Train Varaasi To Howrah: বেনারস থেকে হাওড়া পর্যন্ত বুলেট ট্রেন কোন রুটে আসবে! রেল কী বলছে, জেনে নিন।

Bullet Train Varaasi To Howrah: বেনারস থেকে হাওড়া পর্যন্ত বুলেট ট্রেন কোন রুটে আসবে! রেল কী বলছে, জেনে নিন।

  • Share this:

    #নয়াদিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রায়ই বিহার-ঝাড়খণ্ড সহ উত্তর-পূর্বাঞ্চলের উন্নয়নের কথা বলেন। এই বিষয়ে কেন্দ্রীয় সরকারও ক্রমাগত পরিকল্পনা তৈরি করছে এবং সেগুলি বাস্তবায়ন হচ্ছে। বিহার-ঝাড়খণ্ডের কথা বললে, রেলপথ দ্বিগুণ করার দিকে কাজ চলছে এবং বিহারে ৪টি এক্সপ্রেসওয়ে সহ অনেক মডেল স্টেশন নির্মাণ, গঙ্গা নদীর উপর ১৪টি সেতু তৈরি হচ্ছে, সুপৈলের কোসি নদীর উপর দেশের দীর্ঘতম সেতু তৈরি হচ্ছে।

    ট্রেনের গতি বাড়ানোর জন্য রেল মন্ত্রকের তরফে অনেক পরিকল্পনা রয়েছে। বিহার-ঝাড়খণ্ড থেকে বুলেট ট্রেন চালানোর পরিকল্পনাও তৈরি হচ্ছে। আসলে আহমেদাবাদ-মুম্বই বুলেট ট্রেন প্রকল্পের ঘোষণার পর ভারতীয় রেলওয়ে সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের দাবির কথা মাথায় রেখে বিহার-ঝাড়খণ্ডে বুলেট ট্রেন চালানোর প্রস্তুতি শুরু করেছে। এর আওতায় বারাণসী থেকে হাওড়ার মধ্যে বুলেট ট্রেন চালানোর প্রস্তুতি চলছে।

    তবে এই রুট পাটনা নাকি গয়া-ধানবাদ হয়ে যাবে, তা এখনও ঠিক হয়নি। তবে বুলেট ট্রেনের জন্য একটি নতুন ট্র্যাক তৈরি করা হবে। সেই জন্য জমি জরিপ করা হচ্ছে। বারাণসী থেকে হাওড়া পর্যন্ত নতুন রেললাইনের জন্য একটি সমীক্ষা করা হচ্ছে। স্থান, প্লটের প্রাপ্যতা, ক্ষতিগ্রস্থ গ্রাম এবং উপকৃত হবে এমন গ্রাম চিহ্নিত করার কাজ চলছে। জরিপের প্রতিবেদন সরকারের কাছে জমা দেওয়ার পর পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

    আরও পড়ুন- ১১৭ দিনে সর্বোচ্চ করোনা আক্রান্ত দেশে! লাফিয়ে সংক্রমণ বাড়ছে মহারাষ্ট্রে

    গিরিডির বাগোদর এলাকায় সমীক্ষার কাজ শেষ হয়েছে এবং কোডারমা, ধানবাদ, হাজারিবাগ সহ অনেক এলাকায় সমীক্ষা করা হচ্ছে। উল্লেখযোগ্যভাবে বারাণসী-হাওড়া বুলেট ট্রেন রুট উত্তরপ্রদেশের মুঘলসরাইয়ের থেকে বিহারের সাসারাম, গয়া, কোডারমা, হাজারিবাগ, গিরিডি এবং ঝাড়খণ্ডের ধানবাদ হয়ে বাংলায় আসবে।

    যদিও চূড়ান্ত প্রস্তাব এখনও আসেনি। তবে বারাণসী-হাওড়া বুলেট ট্রেন বিহারের দ্বিতীয় রুটে পাড়ি দেওয়ার ভাবনাও চলছে। এটিকে বিহারের রাজধানী পাটনার সঙ্গে যুক্ত করার প্রস্তাব করা হয়েছে। এই প্রস্তাব অনুযায়ী, বিহারের ৫টি শহরের মধ্য দিয়ে যাবে বুলেট ট্রেন। বিহারের ৫টি এবং ঝাড়খণ্ডের ৪টি শহরে বুলেট ট্রেন থামানোর জন্য স্টেশনও তৈরি করা হতে পারে। বুলেট ট্রেনটি বিহারের বক্সার, আরা, পাটনা, বিহারশরিফ এবং নওয়াদা হয়ে যাবে। ঝাড়খণ্ডে কোডারমা, হাজারিবাগ, গিরিডি এবং ধানবাদের মধ্য দিয়ে যাবে।

    সেই সঙ্গে বুলেট ট্রেনের রুট ঝাড়খণ্ডের পরেশনাথ হয়ে যাওয়ার পরিকল্পনাও ভাবা হচ্ছে। পরেশনাথে একটি বিশ্ব বিখ্যাত জৈন তীর্থস্থান রয়েছে। সারা বিশ্ব থেকে জৈন ধর্মের মানুষ এখানে আসেন। নতুন বুলেট ট্রেনের ট্র্যাক পরশনাথের পাশ দিয়ে যেতে পারে। বিষয়টি মাথায় রেখে জরিপও করা হচ্ছে। পরেশনাথের সঙ্গে বুলেট ট্রেনের রুট যুক্ত হলে অনেক যাত্রী সেখানে সহজেই পৌঁছতে পারবেন।

    আরও পড়ুন- মহিলাদের বিয়ের বয়স বিবেচনা কমিটিতে একা মহিলা সুস্মিতা দেব

    বুলেট ট্রেনে যাত্রীদের সময় বাঁচবে। বারাণসী-হাওড়া বুলেট ট্রেন প্রকল্পের আওতায় ৭৬০ কিলোমিটার দীর্ঘ হাইস্পিড রেলপথের কথা বলা হচ্ছে। এই রুটে বারাণসী, পাটনা, বর্ধমান হয়ে হাওড়া যাবে বুলেট ট্রেন। বুলেট ট্রেনটি বক্সার, আরা, পাটনা, বিহারশরিফ এবং নওয়াদা হয়ে যাবে। বেশ কয়েকটি স্টেশনে বুলেট ট্রেন থামারও সম্ভাবনা রয়েছে। কলকাতা, পাটনা ও বারাণসীর ব্যবসায়ীরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে দিল্লি-বারাণসী বুলেট ট্রেন প্রকল্প পাটনা পর্যন্ত বাড়ানোর দাবি জানিয়েছিলেন। এই প্রকল্পের কাজ প্রথমে শেষ হবে বলে আশা করা হচ্ছে। বিহার চেম্বার অফ কমার্স বলছে, বুলেট ট্রেনের সঙ্গে পাটনাকে যুক্ত করলে বৃহত্ জনগোষ্ঠী উপকৃত হবে।

    Published by:Suman Majumder
    First published: