ব্রিটেনে বেড়াতে গিয়ে কি ভ্যাকসিন নেওয়া যাবে? জানতে চেয়ে ট্রাভেল এজেন্টদের ফোন অসংখ্য ভারতীয়র

ব্রিটেনে বেড়াতে গিয়ে কি ভ্যাকসিন নেওয়া যাবে? জানতে চেয়ে ট্রাভেল এজেন্টদের ফোন অসংখ্য ভারতীয়র

File Photo

পরের সপ্তাহ থেকে সাধারণ জনগণকে টিকা দেবে ফাইজার। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ঘোষণার পরেই শোরগোল পড়ে গেছে ভারতেও।

  • Share this:

    #কলকাতা: ভারত থেকে ইংল্যান্ড বেড়াতে গেলে কি করোনার ভ্যাকসিন পাব? গেলে কতদিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে? কোয়ারেন্টাইন এড়িয়ে কি ভ্যাকসিন পাওয়া সম্ভব? ফোন বা ই-মেলে এই একই প্রশ্ন। উত্তর দিচ্ছেন ট্রাভেল এজেন্টরা। পরের সপ্তাহ থেকে সাধারণ জনগণকে টিকা দেবে ফাইজার। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ঘোষণার পরেই শোরগোল পড়ে গেছে ভারতেও।

    এই ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ মানব সভ্যতার ইতিহাসে লেখা থাকবে। কারণ, ফাইজারের ভ্যাকসিন। ব্রিটেনে করোনার গণটিকার শুরু। গোটা ব্রিটেন জুড়ে টিকাকরণ কর্মসূচি শুরু করা হবে। তবে এই কর্মসূচি হবে অগ্রাধিকারের ভিত্তিতে। ঝুঁকিপূর্ণ ব্যক্তিদেরই প্রথমে টিকা দেওয়া হবে বলে জানিয়েছে বরিস জনসন সরকার। ফাইজারের সাফল্যের পর থেকেই এ দেশের মানুষও আশায় বুক বাঁধছিলেন। কিন্তু তথ্য বলছে ফাইজারের ভ্যাকসিন সংরক্ষণের মতো পরিকাঠামো আমাদের দেশে গড়ে তোলা এখনই সম্ভব নয়। তাই ফাইজার এ দেশে অধরা। তাহলে উপায়? এ দেশ না হোক, ও দেশে। ও দেশে গিয়ে কি করোনার টিকা নিয়ে আসা সম্ভব?

    কিছুদিন আগে মুম্বই-এর এক ট্রাভেল সংস্থা দাবি করেছিল, তারা ৩ দিনের ভ্যাকসিন প্যাকেজ দেবে। যেখানে সুযোগ থাকবে ইংল্যান্ডে গিয়ে করোনার ভ্যাকসিন নেওয়ার। তারপরেই নানারকম প্রশ্নের উত্তর দিতে হচ্ছে সংস্থাকে। ভারতীয় পাসপোর্ট থাকলে ভ্যাকসিন পাওয়া যেতে পারে, ব্রিটিশ সরকার এমন কোনও নির্দেশ না দেওয়া পর্যন্ত ট্রাভেল সংস্থাও কিছু উত্তর দিতে পারছে না। কিন্তু সংস্থার মেলবক্স প্রশ্নে প্রশ্নে ভরে উঠছে।

    Published by:Siddhartha Sarkar
    First published: