ভ্যাকসিন সবার জন্য ! করোনাকে জয় করতে টিকার প্রয়োজনীয়তা বুঝতে হবে

vaccine

আমরা Network18 Sanjeevani – A Shot Of Life, ফেডারেল ব্যাংকের একটি CSR উদ্যোগের সাথে COVID-19 এর বিরুদ্ধে ভারতের বৃহত্তম টিকাকরণ এবং সচেতনতা অভিযানের মাধ্যমে আমাদের কাজ করছি। আরও আপডেটের জন্য আমাদের অনুসরণ করুন এবং ভারতের স্বাস্থ্য এবং সুরক্ষার পক্ষে অবস্থান নিন।

  • Share this:

    #নয়াদিল্লি: COVID-19 এর বিরুদ্ধে ভারতের লড়াইতে সময়ই প্রধান। এটি টিকা উত্পাদন, পরিবহন এবং বিতরণের গতির সাথে সম্পর্কিত। আমাদের প্রাপ্তবয়স্ক ভারতীয়দের একটি বড় অংশকে খুব দ্রুত হারে টিকা দিতে হবে। এই লক্ষ্যকে সামনে রেখে কেন্দ্রীয় সরকার ১ মে থেকে ১৮ বছর বা তার বেশি বয়সী সমস্ত ভারতীয়দের জন্য একটি টিকাকরণ অভিযান শুরু করে। তবে অনেক রাজ্যে ভ্যাকসিন ডোজের অভাব এবং ৪৫ - ৬০ বছর বয়সী দের মধ্যে লক্ষ লক্ষ মানুষ এখনও টিকাকরণের জন্য অপেক্ষা করার কারণে কেবল মাত্র কয়েকটি রাজ্য তাদের টিকাকরণ ড্রাইভগুলি সমস্ত যোগ্য প্রাপ্তবয়স্কদের কাছে পৌঁছে দিতে সক্ষম হয়েছে।

    টিকাকরণ ড্রাইভের সম্প্রসারণ ধীর গতিতে শুরু হয় এবং সাথে বেশ কয়েকজন নতুন ব্যবহারকারী CoWin রেজিস্ট্রেশন ওয়েবসাইটে বিভ্রাটের কথা জানিয়েছেন। সেটি ঠিক করার পর, টিকার জন্য আবেদনকারীদের নিজেদের রেজিস্ট্রেশন করতে এবং তাদের এলাকার পিনকোড দিয়ে উপযুক্ত টিকাকরণের সময় অনুসন্ধান করার জন্য পরিচালিত করা হয়েছিল। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তথ্য অনুযায়ী ৪ঠা মে পর্যন্ত ১৮ থেকে ৪৪ বছর বয়সী প্রায় ৬,০০,০০০ জন মানুষ কে টিকা দেওয়া হয়েছে। এই বয়স বিভাগে প্রদত্ত টিকাকরণের সংখ্যায় গুজরাট এগিয়ে রয়েছে। তবে এখনও ভারতের টিকাকরণ অভিযানকে ব্যাপকভাবে বাড়ানোর প্রয়োজন রয়েছে।

    প্রথমত, লক্ষ্যযুক্ত পদক্ষেপের প্রয়োজন রয়েছে। মহারাষ্ট্র, কর্ণাটক এবং পাঞ্জাবের মতো রাজ্যে অনেক সংক্রমণ হটস্পট টিকাকরণের ডোজ এবং সম্পদের জন্য চাপযুক্ত এবং সেখানে বিশেষ সহায়তার প্রয়োজন। এই ধরনের জায়গার জনগণকে যত তাড়াতাড়ি সম্ভব COVID-19 এর বিরুদ্ধে টিকা দেওয়ার জন্য শিক্ষিত এবং ক্ষমতায়িত করা দরকার। ভারতের টিকা প্রস্তুতকারক সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া এবং ভারত বায়োটেক সম্প্রতি অনুমোদিত রাশিয়ান নির্মিত Sputnik V ছাড়াও এই মুহুর্তে ব্যবহৃত দুটি ভ্যাকসিন যথাক্রমে Covishield এবং Covaxin উৎপাদন বাড়ানোর উদ্যোগ নিয়েছে। এখন যাদের এই টিকা সবচেয়ে বেশি প্রয়োজন তাদের কাছে এই টিকার ডোজ সরবরাহ করার জন্য সঠিক সরবরাহ শৃঙ্খল থাকা একটি গুরুত্বপূর্ণ বিষয়।

    এই ধরনের সমস্ত যুগান্তকারী মর্মান্তিক ঘটনাগুলির মতোই Covid-19 মহামারীর দ্বারা সৃষ্ট বিপর্যয়কে কাটিয়ে তোলার জন্য সম্মিলিত উদ্দেশ্য এবং মনোনিবেশিত প্রচেষ্টার পুনর্নবীকরণ প্রয়োজন। এই মহামারীর রক্তক্ষয়ী বিস্তার এবং নিরলস ধ্বংসের গল্পের মাধ্যমে এটা বেশ পরিষ্কার হয়ে গেছে যে যদি আমরা এর বোঝা আমাদের মধ্যে ভাগকরে না নেই তাহলে এই অসুস্থতা ক্ষতির একটি ব্যাপক অনুভূতির প্রতিনিধিত্ব করে যা আমাদের সম্পূর্ণরূপে নিমজ্জিত করারও ভয় দেখায়।

    আমরা Network18 Sanjeevani – A Shot Of Life, ফেডারেল ব্যাংকের একটি CSR উদ্যোগের সাথে COVID-19 এর বিরুদ্ধে ভারতের বৃহত্তম টিকাকরণ এবং সচেতনতা অভিযানের মাধ্যমে আমাদের কাজ করছি। আরও আপডেটের জন্য আমাদের অনুসরণ করুন এবং ভারতের স্বাস্থ্য এবং সুরক্ষার পক্ষে অবস্থান নিন।

    Published by:Piya Banerjee
    First published: