• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • UTTARAKHAND AFTER TIRATH SINGH RAWAT RESIGNATION BJP TO DECIDE THIRD CM IN FOUR MONTHS SANJ

Uttarakhand : রাতেই ইস্তফা রাওয়াতের! কে বসবেন উত্তরাখণ্ডের তখতে? ৪ মাসেই ফের মুখ্যমন্ত্রী নির্বাচনে বিজেপি

তীর্থের ইস্তফা উত্তরাখণ্ডে Photo : Collected

রাত ১১ টা নাগাদ রাজভবনে পৌঁছে রাজ্যপাল বেবী রানী মৌর্যকে তার পদত্যাগ পত্র হস্তান্তর করেন তীর্থ সিং রাওয়াত (Tirath Singh Rawat)। তাঁর জায়গায় বিজেপি শিবির নতুন কাকে উত্তরাখণ্ডে (Uttarakhand) মুখ্যমন্ত্রী করে সে দিকে তাকিয়ে আছে রাজনৈতিক মহল।

  • Share this:

    #দেহরাদুন: মুখ্যমন্ত্রীর পদ নিয়ে ফের মহা সঙ্কট উত্তরাখণ্ডে (Uttarakhand)। মাত্র তিন মাসের মধ্যেই ফের বদলাতে চলেছে মুখ্যমন্ত্রী। শুক্রবার রাতেই রাজ্যপালের হাতে পদত্যাগপত্র তুলে দিয়ে নিয়মমাফিক ইস্তফা দিলেন তীর্থ সিং রাওয়াত (Tirath Singh Rawat)। রাত ১১ টা নাগাদ মন্ত্রিপরিষদের সহকর্মীদের নিয়ে রাজভবনে পৌঁছে রাজ্যপাল বেবী রানী মৌর্যকে তার পদত্যাগ হস্তান্তর করেন তীর্থ সিং রাওয়াত (Tirath Singh Rawat)। তাঁর জায়গায় বিজেপি শিবির নতুন কাকে মুখ্যমন্ত্রী করে সে দিকে এখন তাকিয়ে আছে গোটা দেশের রাজনৈতিক মহল।

    তীর্থ সিং রাওয়াত(Tirath Singh Rawat)-র মুখ্যমন্ত্রী পদের মেয়াদ ছিল মাত্র তিন মাস। বিধায়ক না হওয়ায় মুখ্যমন্ত্রী পদ ছাড়তে হল তাঁকে। সূত্র অনুযায়ী, শুক্রবারই তিনি পদত্যাগ পত্র পাঠিয়েছেন বিজেপির সর্ব ভারতীয় সভাপতি জে পি নাড্ডা(JP Nadda)-র কাছে। সংবিধানের শর্ত অনুয়ায়ী, মন্ত্রীত্বের দায়িত্ব গ্রহণের ছয় মাসের মধ্যে তাঁকে উপ নির্বাচনে জয়ী হতে হবে। ১০ সেপ্টেম্বর সেই ছয় মাসের মেয়াদ শেষ হবে। করোনা পরিস্থিতির জন্য উপ-নির্বাচন অনিশ্চিত হওয়ায় এবং একাধিক বিতর্কিত মন্তব্যের জেরে মেয়াদ শেষের আগেই মুখ্যমন্ত্রী পদ ছাড়লেন তিনি।

    এর আগে দুর্নীতি ও স্বজনপোষণের অভিযোগ ওঠায় উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীত্ব ছাড়তে হয় প্রাক্তন মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত(Trivendra Singh Rawat)-কে। তাঁর বদলে গত ১০ মার্চ উত্তরাখণ্ডের নতুন মুখ্যমন্ত্রী হন তীর্থ সিং রাওয়াত। নিয়ম অনুযায়ী, যে কোনও মন্ত্রীর পদে বসার জন্যই বিধায়ক হওয়া প্রয়োজন। কিন্তু তীর্থ সিং রাওয়াত বিধায়ক নন।

    আগামী বছরই উত্তরাখণ্ডে বিধানসভা নির্বাচন রয়েছে। তার আগে এই স্বল্প মেয়াদে রাজ্যের দায়িত্ব কে সামলাবেন, তা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে আজই। সূত্র অনুযায়ী, দলের অন্দরে আপাতত দুটি নাম উঠে এসেছে নতুন মুখ্যমন্ত্রী হিসাবে, সতপাল মহারাজ ও ধন সিং রাওয়াত। চলতি বছরেই এঁদের দুজনকেই হারিয়ে মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে গিয়েছিলেন তীর্থ সিং রাওয়াত। গতকালই বিজেপি নেতা মনভীর সিং চৌহান দলীয় বৈঠকের ঘোষণা করেন। আজ, ৩ জুলাই উত্তরাখণ্ডে বিজেপির সদর দফতরে মদন কৌশিকের নেতৃত্বে দুপুর তিনটে নাগাদ এই বৈঠক হবে। সেখানেই নতুন মুখ্যমন্ত্রী কে হবেন, তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

    Published by:Sanjukta Sarkar
    First published: