দেশ

corona virus btn
corona virus btn
Loading

ভারতীয় সেনাকে ৬৫০ কোটি টাকার সামরিক সরঞ্জাম পাঠাচ্ছে আমেরিকা

ভারতীয় সেনাকে ৬৫০ কোটি টাকার সামরিক সরঞ্জাম পাঠাচ্ছে আমেরিকা

সি -১৩০ জে সুপার হারকিউলিস নামের সামরিক পরিবহণ বিমানে করে সেই সমস্ত সরঞ্জাম আসবে ভারতে ।

  • Share this:

#ওয়াশিংটন: ভারতের সঙ্গে সু-সম্পর্কের সিঁড়িতে ফের আর এক কদম রাখল আমেরিকা । ভারতকে বিপুল পরিমাণ সামরিক সামগ্রী দিয়ে সাহায্যের হাত বাড়াল তারা । গত শুক্রবার ভারতকে ৯০ মিলিয়ন মার্কিন ডলার বা ৬৫০ কোটি টাকার মিলিটারি সরঞ্জাম পাঠানোর ব্যাপারে সম্মত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র । তাদের সি -১৩০ জে সুপার হারকিউলিস নামের সামরিক পরিবহণ বিমানে করে সেই সমস্ত সরঞ্জাম আসবে ভারতে ।

প্রতিরক্ষা বিভাগের সুরক্ষা সহযোগিতা সংস্থা, ডিফেন্স সিক্যুরিটি কো-অপারেশন এজেন্সি (ডিএসসিএ) জানায় যে, এই ঘটনা আমেরিকার সঙ্গে অন্যান্য দেশের বৈদেশিক সম্পর্ককে জোরদার করতে সাহায্য করবে ৷ এই চুক্তির ফলে ভারত-আমেরিকার সম্পর্ক আরও জোরদার হবে । যা মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় সুরক্ষাকে সমর্থন করবে ৷

বিমানের যে যে যন্ত্রাংশগুলির ক্ষেত্রে সাহায্যের জন্য ভারতের তরফ থেকে অনুরোধ করা হয়েছে সেগুলি হল-বিমানের ব্যবহারযোগ্য জিনিসপত্রের খুচরা যন্ত্রাংশ এবং তার মেরামতির সরঞ্জাম, কার্টরিজ অ্যাকিউটেড ডিভাইস, প্রোপেল্যান্ট অ্যাকিউটেড ডিভাইসস (সিএডি / পিএডি), অগ্নি নির্বাপক কার্টিজ, উন্নতমানের রাডার সতর্কতা রিসিভার শিপসেট, ১০ লাইটওয়েট নাইট ভিশন বাইনোকুলার, ১০এএন বা এভিএস -৯ নাইট ভিশন গগল, জিপিএস, বৈদ্যুতিক যুদ্ধ সরঞ্জাম এবং ল্যাব সরঞ্জাম ।

পেন্টাগনের তরফে জানানো হয়েছে, এই সরঞ্জামগুলি ভারতীয় বিমানবাহিনী (আইএএফ), সেনাবাহিনী এবং নৌবাহিনীর পরিবহন প্রয়োজনীয়তা ও আন্তর্জাতিক সীমান্ত রক্ষা তো বটেই, পাশপাশি মানবিক সহায়তা এবং উদ্ধার কাজেও যথেষ্ট সাহায্য করবে ৷ লকহিড-মার্টিন কোম্পানিকে এই যন্ত্রাংশ গুলি তৈরির বরাত দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে । এই অতিরিক্ত সুবিধা গ্রহণে ভারতকে কোনও প্রকার সমস্যার সম্মুখীন হতে হবে না বলে জানিয়েছে পেন্টাগন ৷

এর আগে ২০১৬ সালের একটি বড় পদক্ষেপে মার্কিন যুক্তরাষ্ট্র তার সহযোগীদের সাথে সামঞ্জস্য রেখে বাণিজ্য ও প্রযুক্তি ক্ষেত্রে উন্নতি করার উদ্দেশ্যে ভারতকে একটি "মেজর ডিফেন্স পার্টনার" হিসাবে মনোনীত করেছিল। তারপর থেকে প্রতিরক্ষার বিভিন্ন সামগ্রী আমেরিকার থেকে কিনেছে ভারত । সম্প্রতি লাদাখের সেনাদের জন্য হিমাঙ্কের নীচে তাপমাত্রা রোখার গরম কাপড় আমেরিকার কাছে চেয়ে পাঠিয়েছিল ভারত ।

Written by: Simli Dasgupta

Published by: Simli Raha
First published: December 5, 2020, 11:45 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर