হোম /খবর /দেশ /
অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হল UPSC অ্যাডমিট কার্ড, রইল প্রয়োজনীয় তথ্য!

UPSC Civil Services Mains 2020: অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হল অ্যাডমিট কার্ড, রইল প্রয়োজনীয় তথ্য!

এ ক্ষেত্রে আসছে বছর ৮-১৭ জানুয়ারি পর্যন্ত পরীক্ষা পরিচালনা করবে কমিশন। এ বার দেখে নেওয়া যাক, কী ভাবে ডাউনলোড করা যাবে UPSC Civil Services Mains 2020-এর অ্যাডমিট কার্ড:

  • Last Updated :
  • Share this:

অফিসিয়াল ওয়েবসাইটে UPSC Civil Services Mains 2020 পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশ করল ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (Union Public Service Commission)। যে সকল প্রার্থীরা UPSC Civil Services Prelims পরীক্ষা পাশ করেছেন, এ বার তাঁরা upsconline.nic.in-এ নজর দিতে পারেন। রইল অ্যাডমিট কার্ড ডাউনলোডের ডিরেক্ট লিঙ্ক ও তা ডাউনলোড করার জন্য যাবতীয় তথ্য।

সংস্থার তরফে জানানো হয়েছে, upsc.gov.in  অথবা upsconline.nic.in থেকে ডাউনলোড করা যাবে এই UPSC CSE Mains-এর অ্যাডমিট কার্ড। এ ক্ষেত্রে আসছে বছর ৮-১৭ জানুয়ারি পর্যন্ত পরীক্ষা পরিচালনা করবে কমিশন। এ বার দেখে নেওয়া যাক, কী ভাবে ডাউনলোড করা যাবে UPSC Civil Services Mains 2020-এর অ্যাডমিট কার্ড:অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে প্রার্থীদের প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট upsc.gov.in  অথবা upsconline.nic.in-এ যেতে হবে।এ বার UPSC-এর হোমপেইজে  ‘What’s New’ সেকশনে যেতে হবে। সেখানে ‘e-admit card: CSE (Main) exam’-এর একটি অ্যাক্টিভ লিঙ্ক দেখতে পাওয়া যাবে।এ বার স্ক্রিনে উপস্থিত এই লিঙ্কটিতে ক্লিক করতে হবে। লিঙ্কে ক্লিক করার পর একটি নতুন পেইজ খুলে যাবে।
সমস্ত তথ্য ও নিয়মাবলী মনোযোগ সহকারে পড়ে নেওয়ার পর ‘yes’ অপশনে ক্লিক করতে হবে।এ বার পরের উইনডোতে সাইন-ইন করার জন্য যাবতীয় তথ্য এন্টার করতে হবে। অর্থাৎ সাইন-ইন অপশনে গিয়ে দিতে হবে প্রয়োজনীয় ইউজার নেম ও পাসওয়ার্ড।এর পরই পোর্টালের স্ক্রিনে ভেসে উঠবে অ্যাডমিট কার্ড।শেষমেশ CSE (Main)-এর ই-অ্যাডমিট কার্ড ডাউনলোড করে নিতে হবে। প্রিন্ট আউটও নেওয়া যেতে পারে।অ্যাডমিট কার্ড ডাউনলোড করার ডিরেক্ট লিঙ্ক দেওয়া হল নিচে-https://upsconline.nic.in/eadmitcard/admitcard_csm_2020/instructions.phpএ বার জেনে নেওয়া যাক UPSC CSE Main Exam 2020-এর পরীক্ষা পদ্ধতি সম্পর্কে। এ ক্ষেত্রে লিখিত পরীক্ষা হবে। দু'টি সেশনে সম্পন্ন হবে পুরো লিখিত পরীক্ষাটি। সকালের অর্থাৎ মর্নিং সেশনের সময়কাল হল সকাল ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত। পরের সেশন হবে ২টো  থেকে ৫ টা পর্যন্ত। পরীক্ষায় পাশ করার পর ইন্টারভিউ রাউন্ডের জন্য বসতে পারেন প্রার্থীরা। এই ইন্টারভিউ রাউন্ডই হবে চূড়ান্ত পর্যায়।এ ক্ষেত্রে UPSC সিভিল সার্ভিসেস ইন্টারভিউ রাউন্ডের জন্য শূন্যপদ অনুযায়ী প্রার্থীদের একটি নির্দিষ্ট পদ্ধতিতে বেছে নেবে কমিশন। এর পর নির্বাচিত প্রার্থীদের IAS, IPS, IFS, IRS বা IRTS-এর পদ দেওয়া হবে।
Published by:Elina Datta
First published:

Tags: UPSC