দেশ

corona virus btn
corona virus btn
Loading

UPSC Civil Services Mains 2020: অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হল অ্যাডমিট কার্ড, রইল প্রয়োজনীয় তথ্য!

UPSC Civil Services Mains 2020: অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হল অ্যাডমিট কার্ড, রইল প্রয়োজনীয় তথ্য!

এ ক্ষেত্রে আসছে বছর ৮-১৭ জানুয়ারি পর্যন্ত পরীক্ষা পরিচালনা করবে কমিশন। এ বার দেখে নেওয়া যাক, কী ভাবে ডাউনলোড করা যাবে UPSC Civil Services Mains 2020-এর অ্যাডমিট কার্ড:

  • Share this:

অফিসিয়াল ওয়েবসাইটে UPSC Civil Services Mains 2020 পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশ করল ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (Union Public Service Commission)। যে সকল প্রার্থীরা UPSC Civil Services Prelims পরীক্ষা পাশ করেছেন, এ বার তাঁরা upsconline.nic.in-এ নজর দিতে পারেন। রইল অ্যাডমিট কার্ড ডাউনলোডের ডিরেক্ট লিঙ্ক ও তা ডাউনলোড করার জন্য যাবতীয় তথ্য।

সংস্থার তরফে জানানো হয়েছে, upsc.gov.in  অথবা upsconline.nic.in থেকে ডাউনলোড করা যাবে এই UPSC CSE Mains-এর অ্যাডমিট কার্ড। এ ক্ষেত্রে আসছে বছর ৮-১৭ জানুয়ারি পর্যন্ত পরীক্ষা পরিচালনা করবে কমিশন। এ বার দেখে নেওয়া যাক, কী ভাবে ডাউনলোড করা যাবে UPSC Civil Services Mains 2020-এর অ্যাডমিট কার্ড: অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে প্রার্থীদের প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট upsc.gov.in  অথবা upsconline.nic.in-এ যেতে হবে।
এ বার UPSC-এর হোমপেইজে  ‘What’s New’ সেকশনে যেতে হবে। সেখানে ‘e-admit card: CSE (Main) exam’-এর একটি অ্যাক্টিভ লিঙ্ক দেখতে পাওয়া যাবে। এ বার স্ক্রিনে উপস্থিত এই লিঙ্কটিতে ক্লিক করতে হবে। লিঙ্কে ক্লিক করার পর একটি নতুন পেইজ খুলে যাবে। সমস্ত তথ্য ও নিয়মাবলী মনোযোগ সহকারে পড়ে নেওয়ার পর ‘yes’ অপশনে ক্লিক করতে হবে। এ বার পরের উইনডোতে সাইন-ইন করার জন্য যাবতীয় তথ্য এন্টার করতে হবে। অর্থাৎ সাইন-ইন অপশনে গিয়ে দিতে হবে প্রয়োজনীয় ইউজার নেম ও পাসওয়ার্ড। এর পরই পোর্টালের স্ক্রিনে ভেসে উঠবে অ্যাডমিট কার্ড। শেষমেশ CSE (Main)-এর ই-অ্যাডমিট কার্ড ডাউনলোড করে নিতে হবে। প্রিন্ট আউটও নেওয়া যেতে পারে। অ্যাডমিট কার্ড ডাউনলোড করার ডিরেক্ট লিঙ্ক দেওয়া হল নিচে- https://upsconline.nic.in/eadmitcard/admitcard_csm_2020/instructions.php এ বার জেনে নেওয়া যাক UPSC CSE Main Exam 2020-এর পরীক্ষা পদ্ধতি সম্পর্কে। এ ক্ষেত্রে লিখিত পরীক্ষা হবে। দু'টি সেশনে সম্পন্ন হবে পুরো লিখিত পরীক্ষাটি। সকালের অর্থাৎ মর্নিং সেশনের সময়কাল হল সকাল ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত। পরের সেশন হবে ২টো  থেকে ৫ টা পর্যন্ত। পরীক্ষায় পাশ করার পর ইন্টারভিউ রাউন্ডের জন্য বসতে পারেন প্রার্থীরা। এই ইন্টারভিউ রাউন্ডই হবে চূড়ান্ত পর্যায়। এ ক্ষেত্রে UPSC সিভিল সার্ভিসেস ইন্টারভিউ রাউন্ডের জন্য শূন্যপদ অনুযায়ী প্রার্থীদের একটি নির্দিষ্ট পদ্ধতিতে বেছে নেবে কমিশন। এর পর নির্বাচিত প্রার্থীদের IAS, IPS, IFS, IRS বা IRTS-এর পদ দেওয়া হবে।
Published by: Elina Datta
First published: December 20, 2020, 12:20 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर