দেশ

corona virus btn
corona virus btn
Loading

সিভিল সার্ভিসে প্রথম হরিয়ানার প্রদীপ সিং, গ্রামীণ ভারত নিয়ে কাজের স্বপ্ন দু'চোখে

সিভিল সার্ভিসে প্রথম হরিয়ানার প্রদীপ সিং, গ্রামীণ ভারত নিয়ে কাজের স্বপ্ন দু'চোখে
সিভিল সার্ভিসে প্রথম হরিয়ানার প্রদীপ সিং।

প্রস্তুতির জন্য এখন ওম্যাক্স সিটিতে থাকতলেও গ্রামীণ অর্থনীতির সঙ্গে তাঁর নাড়ীর টান। লেখাপড়াও করেছেন গ্রামীণ স্কুল কলেজেই।

  • Share this:

চণ্ডীগড়: ২০১৯ সালের ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের ফল প্রকাশিত হল অবশেষে। হরিয়ানা সোনপত অঞ্চলের প্রদীপ সিং এবারের পরীক্ষায় প্রথম স্থান অধিকার করছেন। মেয়েদের মধ্যে প্রথম হয়েছেন প্রতিভা বর্মা, তিনি তৃতীয় স্থানাধিকারীও বটে।

২৯ বছর বয়সি প্রদীপ এখন National Academy of Customs, Indirect Taxes and Narcotics- বিভাগে প্রবেশনারি পিরিয়ডে রয়েছেন। প্রদীপ সিংয়ের বাবা সোনপত অঞ্চলের তেওরি গ্রামের দু'বারের নিযুক্ত সরপ‌ঞ্চ। এখন তিনি একটি পেট্রোল পাম্পে কাজ করেন। তাঁর দাদুও গ্রামের সরপঞ্চই ছিলেন। প্রস্তুতির জন্য এখন ওম্যাক্স সিটিতে থাকলেও গ্রামীণ অর্থনীতির সঙ্গে তাঁর নাড়ীর টান। লেখাপড়াও করেছেন গ্রামীণ স্কুল-কলেজেই।  তাই প্রশাসনিক (IAS) বিভাগে যোগ দিয়ে প্রদীপ কাজ করতে চান কৃষক উন্নয়ন নিয়েই।

২০১৯ সালের সেপ্টেম্বর মাসে ইউপিএসসি মেইন পরীক্ষার ফলাফল ঘোষিত হয়। তার ভিত্তিতেই ফেব্রুয়ারি থেকে অগাস্ট ইন্টারভিউতে ডাক পান উত্তীর্ণ ছাত্রীরা। ইন্টারভিউর ভিত্তিতে এবছর মোট ৮২৯ জনকে বেছে নেওয়া হয়েছে।

এর মধ্যে জেনারেল ক্যাটাগরিতে রয়েছেন ৩০৪ জন। ওবিসি ক্যাটাগরিতে রয়েছে ২৫১ জন। আর্থিক ভাবে পিছিয়ে পড়া শ্রণি থেকে রয়েছেন ৭৮ জন। এসসি ক্যাটাগরিতে রয়েছেন ১২৯ জন এবং এসটি ক্যাটাগরি থেকে রয়েছেন ৬৭ জন।

প্রতি বছরই সিভিল সার্ভিস পরীক্ষার মাধ্যমে কেন্দ্রীয় স্তরের কিছু প্রশাসনিক পদে নিয়োগ করা হয়। তার মধ্যে, ভারতীয় প্রশাসনিক বিভাগ(IAS), ভারতীয় বনবিভাগ (IFA), ভারতীয় পুলিশ বিভাগ (IPS) অন্যতম।

ইউপিএসসির ফলাফল জানতে upsconline.nic.in অথবা upsc.gov.in ওয়েবসাইটে ক্লিক করুন। ওখান থেকেই বৈধ শংসাপত্র পাওয়া যাবে। স্ক্রিনে শংসাপত্রটি দেখতে পেলে তা ডাউনলোড করে রাখুন।

Published by: Arka Deb
First published: August 4, 2020, 5:29 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर