"তাজমহলের নাম হোক রামমহল বা শিবমহল!" উত্তরপ্রদেশে বিজেপি বিধায়কের নয়া দাবি ঘিরে বিতর্ক তুঙ্গে

Taj Mahal File Photo

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে মারাঠা যোদ্ধা ছত্রপতি শিবাজির বংশধর বলেও দাবি করেন উত্তরপ্রদেশের বালিয়ায় বড়িয়ার বিজেপি বিধায়ক সুরেন্দ্র সিং।

  • Share this:

    # আগ্রা : তাজমহলের স্তম্ভে, দালানে এখনও লেগে আছে ইতিহাস। পৃথিবীর সপ্তম আশ্চর্যের অন্যতম এই স্থাপত্য। শিল্প-ইতিহাস-সৌন্দর্য্যের টানে বিশ্বের পর্যটকদের পছন্দের শীর্ষে আগ্রার এই মোঘল সৌধ।মৃত স্ত্রী মমতাজের স্মরণে তাজমহল তৈরি করেছিলেন মোঘল সম্রাট শাহজাহান। সম্প্রতি বার বার রাজনৈতিক আলোচনায় উঠে এসেছে এই স্মৃতিসৌধ। আবারও তাকে ঘিরে বিতর্ক দানা বেধেছে উত্তরপ্রদেশে। সেখানকার বিধানসভায় তাজমহলের নাম পরিবর্তনের দাবি তুললেন এক বিজেপি বিধায়ক।

    প্রসঙ্গত, নাম বদলের পরম্পরা জারি রয়েছে বেশ কিছুদিন। উত্তরপ্রদেশে ক্ষমতায় আসার পর থেকেই একাধিক স্থানের নাম বদলেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সম্প্রতি উত্তরপ্রদেশের বিখ্যাত মোঘলসরাই স্টেশনের নাম পরিবর্তন করে রাখা হয়েছে দীনদয়াল উপাধ্যায় জংশন। অন্যদিকে গুজরাতে ড্রাগন ফলের নাম বদলে 'কমলাম’ সেখানকার রেখেছে বিজয় রূপানির সরকার। কিন্তু তাজমহলের নাম পরিবর্তনের দাবি মেনে নিতে পারেননি অনেকেই। আর তাই নিয়েই জোরদার বিতর্ক শুরু হয়ে গিয়েছে দেশ জুড়ে।

    সম্প্রতি আগ্রার তাজমহলের নাম বদলে 'রাম মহল' বা 'শিব মহল' করার দাবি তুলেছেন উত্তরপ্রদেশের বালিয়ায় বড়িয়ার বিজেপি বিধায়ক সুরেন্দ্র সিং। বিধায়কের যুক্তি, তাজমহল আগে একটি শিবমন্দির ছিল, পরবর্তীকালে বহিরাগত মুসলিম শাসকদের আক্রমণেই তার রূপ ও নামের পরিবর্তন হয়। তাই বর্তমানে ওই সেটিকে আবারও মন্দিরে রূপান্তরিত করার দাবি তুলেছেন তিনি। এদিকে তার এই দাবির পিছনে ফের বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতির গন্ধ পাচ্ছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

    এর ফলে দেশে সংখ্যালঘু সম্প্রদায়ের ভাবাবেগে আঘা লাগতে পারে বলে মত অনেকের। যদিও সেসবের তোয়াক্কা বিশেষ করতে দেখা যায়নি সুরেন্দ্র সিংকে। অন্যদিকে তাজমহলের নাম পরিবর্তনের পাশাপাশি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীকে মারাঠা যোদ্ধা ছত্রপতি শিবাজির বংশধর বলেও দাবি করেন তিনি। এমনকী তাঁর এও দাবি ইতিহাস বলছে মুসলিম আক্রমণকারীরাই বারংবার ভারতীয় সংস্কৃতি ধ্বংসের জন্য সচেষ্ট হয়েছিল, তবে যোগী আমলেই ফের "উত্তরপ্রদেশের স্বর্ণযুগে" ফেরত আসবে। প্রসঙ্গত, এর আগে উত্তর প্রদেশের গো-সেবা আয়োগের নেতা ভোলে সিংও তাজমহলের নাম পরিবর্তনের দাবি করেন। তাজমহলের নাম বদলে তেজোলয় করতে হবে বলে সওয়াল করেন তিনি। তাঁর যুক্তি ছিল এই স্মৃতিসৌধ আদপে ভগবান শিবের প্রাচীন মন্দির ছিল। তাই ‘ইতিহাসের' সঠিক ব্যাখ্যা দিতেই এই নাম পরিবর্তন জরুরি বলে দাবি জানান তিনি।

    Published by:Sanjukta Sarkar
    First published: