প্রতিবাদী কৃষকদের দেওয়া হবে না ডিজেল, ট্রাক্টর মিছিলের আগেই নির্দেশ যোগী সরকারের

প্রতিবাদী কৃষকদের দেওয়া হবে না ডিজেল, ট্রাক্টর মিছিলের আগেই নির্দেশ যোগী সরকারের
প্রতীকী ছবি৷

  • Share this:

    #নয়াদিল্লি: ২৬ জানুয়ারি অর্থাৎ প্রজাতন্ত্র দিবসে দিল্লির রাজপথে ট্রাক্টর মিছিল করার কথা আন্দোলনরত কৃষকদের। প্রথমে এই মিছিল করার অনুমতি দিচ্ছিল না দিল্লি পুলিশ। পরে গত শনিবার দিল্লি পুলিশ কৃষকদের এই অনুমতি দেয়। কিন্তু কৃষকদের এই প্রতিবাদ মিছিল বাতিল করতে নড়েচড়ে বসেছে প্রশাসন।

    কৃষকদের যেন  ডিজেল না দেওয়া হয়। ট্রাক্টর মিছিলের ঠিক আগেই উত্তরপ্রদেশ সরকার রাজ্যের সমস্ত জেলাকে এমনই নির্দেশ দিল। প্রজাতন্ত্র দিবসে দেশের বিভিন্ন রাজ্যের কৃষকরা দিল্লির সীমান্তের কাছে ট্রাক্টর নিয়ে মিছিল করার পরিকল্পনা নিয়েছে। কেন্দ্রের তিন কৃষি আইন বাতিলের দাবিতেই নভেম্বর মাস থেকে দিল্লির সীমান্ত অঞ্চলে আন্দোলন করছেন তাঁরা।

    শনিবার দিল্লি পুলিশ ট্রাক্টর মিছিলের অনুমতি দিলেও রবিবার কৃষকদের ডিজেল না দেওয়ার ঘোষণা করে উত্তরপ্রদেশ সরকার। যোগী সরকারের এই সিদ্ধান্ত ছড়িয়ে পড়তেই কৃষক নেতা রাকেশ টিকাইট সমস্ত কৃষকদের জানিয়েছেন, যে যেখানে আছেন সেখানে যেন রাস্তা অবরোধ করা হয়।


    কৃষকরা কোন রাস্তা ধরে মিছিল করবেন তা নিয়েও দিল্লি পুলিশের সঙ্গে সংশয় তৈরি হয়েছে বলে জানা যাচ্ছে। প্রসঙ্গত, গত বুধবার কেন্দ্রের সঙ্গে ও কৃষক প্রতিনিধিদের দশম দফার বৈঠক হয়েছিল৷ সেখানে কেন্দ্র কৃষকদের শর্ত দিয়েছিল যে, আগামী দেড় বছরের জন্য বিতর্কিত তিনটি কৃষি আইন স্থগিত করা হতে পারে। কিন্তু বদলে কৃষকদের অবিলম্বে আন্দোলন প্রত্যাহার করতে হবে৷ কিন্তু এর পরদিনই কৃষকরা কেন্দ্রের সঙ্গে ১১ নম্বর বৈঠক করে জানিয়ে দেন যে, কৃষি আইন প্রত্যাহারের দাবিতেই তাঁরা অনড় থাকবেন।

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    লেটেস্ট খবর