• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • UP BOARD REMOVES WRITINGS OF RABINDRANATH TAGORE S RADHAKRISHNAN FROM SYLLABUS AND INCLUDED YOGI ADITYANATH AND RAMDEV BOOK SB

UP Board Syllabus: 'যোগ্য' নন রবীন্দ্রনাথ-রাধাকৃষ্ণাণ, উত্তরপ্রদেশে পড়ানো হবে যোগী-রামদেবের বই!

যোগীরাজ্যের 'নব' পাঠ্যসূচি

UP Board Syllabus: রবীন্দ্রনাথ রাধাকৃষ্ণাণের বদলে উত্তরপ্রদেশের পাঠ্যসূচিতে পড়ানো হবে যোগগুরু রামদেব ও বর্তমান মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের বই।

  • Share this:

    #উত্তরপ্রদেশ: সব সম্ভব যোগীরাজ্য উত্তরপ্রদেশে। এশিয়ার প্রথম নোবেল বিজয়ী রবীন্দ্রনাথ ঠাকুর (Rabindranath Tagore), প্রাক্তন রাষ্ট্রপতি এস রাধাকৃষ্ণণ (S Radhakrishnan), আর কে নারায়ণনের লেখা এবার বাদ গেল উত্তরপ্রদেশের ছাত্রছাত্রীদের পাঠ্যসূচি থেকে (Uttar Pradesh Class 12 syllabus)। উত্তরপ্রদেশের মাধ্যমিক শিক্ষা পর্ষদের দশম ও দ্বাদশ শ্রেণির পাঠ্যসূচি থেকে রবীন্দ্রনাথ-রাধাকৃষ্ণাণদের লেখা বাদ দিল যোগী আদিত্যনাথের সরকার। তার বদলে কাদের লেখা স্থান পেল পাঠ্যসূচিতে? তালিকাটা রীতিমতো চমকে ওঠার মতো। সেই তালিকায় নাম রয়েছে যোগগুরু রামদেব (Ramdev) ও বর্তমান মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের (Yogi Adityanath)!

    কিছু দিন আগেই উত্তরপ্রদেশ সরকারের সুপারিশ মেনে চৌধুরি চরণ সিংহ বিশ্ববিদ্যালয়ে দর্শন বিভাগের পাঠ্যক্রমে রামদেবের বই ‘যোগ চিকিৎসা রহস্য’ এবং যোগী আদিত্যনাথের ‘হঠযোগ স্বরূপ এবং সাধনা’ অন্তর্ভুক্ত হয়েছে। আর অপরদিকে, দশম ও দ্বাদশ শ্রেণির পাঠ্যসূচি থেকে বাদ দেওয়া হয়েছে রবীন্দ্রনাথের ‘ছুটি’ গল্পের ইংরেজি তর্জমা ‘দ্য হোম কামিং’ এবং দেশের প্রাক্তন রাষ্ট্রপতি সর্বপল্লি রাধাকৃষ্ণণের প্রবন্ধ ‘দ্য উইমেনস এডুকেশন’।

    এই নয়া শিক্ষাবর্ষে আর কে নারায়নণের গল্প ‘অ্যান অ্যাস্ট্রোলজারস ডে’ এবং মুলক রাজ আনন্দের ‘দ্য লস্ট চাইল্ড’ও দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রম থেকে সরিয়ে দেওয়া হয়েছে। জন মিল্টন এবং পি বি শেলির মতো নামী কবিদের কবিতাও আর পড়ানো হবে ন দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের। বাদের তালিকা অবশ্য এখানেই শেষ নয়, স্বাধীনতা সংগ্রামী ও সমাজ সংস্কারক সরোজিনী নাইডুর কবিতা ‘দ্য ভিলেজ সং’, যা দশম শ্রেণিতে পড়ানো হত। একইভাবে চক্রবর্তী রাজাগোপালাচারি, ডব্লিউ এম রায়বার্ন এবং আর শ্রীনিবাসনের লেখাও এবার যোগী রাজ্যে বাতিলের তালিকায়৷ প্রসঙ্গত, বিজেপি শাসিত রাজ্য সরকারের কাছ থেকে বাতিলের অনুমোদন পাওয়ার পরই যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা স্পষ্ট৷ আর কয়েকদিনের মধ্যেই নতুন সিলেবাস অনলাইনে আপলোড করা হবে বলে জানিয়েছেন পর্ষদের এক আধিকারিক।

    Published by:Suman Biswas
    First published: