UP Board 2021: ১৯ কর্মকর্তার ১৭ জন কোভিড+, অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গেল দশম-দ্বাদশ শ্রেণীর পরীক্ষা!

UP Board 2021: ১৯ কর্মকর্তার মধ্যে ১৭ জনই কোভিড পজিটিভ, অনির্দিষ্ট কালের জন্য পিছিয়ে গেল দশম-দ্বাদশ শ্রেণীর পরীক্ষা!

রাজ্যের দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষা এর আগেও পিছিয়ে দিয়েছিল তারা। এবার ফের তা পিছিয়ে দিতে বাধ্য হল অনির্দিষ্ট কালের জন্য।

  • Share this:

#লখনউ: দেশের নানা প্রতিষ্ঠানগুলোর সচলতায় বেশ বড় রকমের একটি প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে কোভিড ১৯ ভাইরাসের সংক্রমণ। তার হাত থেকে সুরক্ষিত থাকতে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর দরজায় সে-ই যে তালা পড়ে গিয়েছে, তা যেন খোলার নামই নিতে চাইছে না! চলতি বছরের প্রথম দিকে যখন সবার কাছেই পরিস্থিতি আবার স্বাভাবিক হয়ে উঠছে বললে মনে হয়েছিল, ধীরে ধীরে দরজা খোলার প্রস্তুতি নিচ্ছিল স্কুল-কলেজগুলো, সেই সময়ে দেশ টালমাটাল হয়ে পড়ল ভাইরাসের দ্বিতীয় তরঙ্গে। এই পরিস্থিতিতে স্কুল খোলা তো দূরে থাক, বরং পরীক্ষা নেওয়ার ব্যাপারটাও একাধিক বোর্ড উঠিয়ে দিল। এই সব বোর্ডের পক্ষ থেকে জানাল হল যে সার্বিক মূল্যায়ণের ভিত্তিতে পরীক্ষা ছাড়াই একটা নম্বর দিয়ে ছাত্রছাত্রীদের নতুন ক্লাসে তুলে দেওয়া হবে। অনেক বোর্ড আবার পরীক্ষা স্থগিত রাখল। এই তালিকায় নাম ছিল উত্তরপ্রদেশ বোর্ডেরও, রাজ্যের দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষা এর আগেও পিছিয়ে দিয়েছিল তারা। এবার ফের তা পিছিয়ে দিতে বাধ্য হল অনির্দিষ্ট কালের জন্য।

প্রথম দিকে উত্তরপ্রদেশ বোর্ড দশম শ্রেণীর ফাইনাল পরীক্ষার মেয়াদ ধার্য করেছিল চলতি বছরের মার্চ মাসের ৮ থেকে ২৫ তারিখ পর্যন্ত, একই ভাবে দ্বাদশ শ্রেণীর ফাইনাল পরীক্ষা হওয়ার কথা ছিল চলতি বছরের মার্চ মাসের ৮ থেকে ২৮ তারিখের মধ্যে। এর মাঝে যখন করোনা পরিস্থিতি আতঙ্কজনক হয়ে উঠল, তখন বোর্ডের কর্মকর্তারা সিদ্ধান্ত নেন যে পরীক্ষা ২০ মে পর্যন্ত স্থগিত রাখা হবে। কিন্তু আপাতত শোনা গিয়েছে যে সেই সিদ্ধান্তও প্রত্যাহার করে নিয়েছে উত্তরপ্রদেশ বোর্ড। চলতি বছরের জুন মাস পর্যন্ত তারা পরীক্ষা নেওয়ার মুলতুবি রাখতে চলেছে বলেই খবর পাওয়া যাচ্ছে। এই প্রসঙ্গে একটা কথা না বললেই নয়- উত্তরপ্রদেশ বোর্ডের তরফে কিন্তু এখনও পর্যন্ত এই নিয়ে আনুষ্ঠানিক ভাবে কোনও ঘোষণা করা হয়নি। তবে যে কোনও মুহূর্তে সেই ঘোষণা সামনে আসতে পারে বলে খবর মিলেছে।

জানা গিয়েছে যে উত্তরপ্রদেশ বোর্ড একরকম বাধ্য হয়েই এবার পরীক্ষা স্থগিত রাখছে। কারণ পরীক্ষা পরিচালনার ভার যে ১৯ জন কর্মকর্তার উপরে ন্যস্ত করা হয়েছিল, খবর মিলেছে যে তাঁদের মধ্যে ১৭ জনই কোভিড ১৯ ভাইরাসের দ্বারা সংক্রমিত হয়ে পড়েছেন। এই আশঙ্কাজনক সংক্রমণের হার দেখে শিক্ষার্থীদের স্বাস্থ্যের ক্ষেত্রে কোনও ঝুঁকি নিতে চাইছে না বোর্ড, তাই পরীক্ষা স্থগিত রাখার পথে হাঁটছে তারা। এই বিষয়ে চূড়ান্ত ঘোষণা এবং বাকি তথ্যাদির জন্য চোখ রাখা যেতে পারে বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে এই লিঙ্ক মারফত- https://upmsp.edu.in

Published by:Raima Chakraborty
First published: