corona virus btn
corona virus btn
Loading

টিভি নেই, স্মার্টফোন নেই!‌ অনলাইন ক্লাস না করতে পেরে ছাত্রী যা করল তা শুনলে শিউরে উঠবেন

টিভি নেই, স্মার্টফোন নেই!‌ অনলাইন ক্লাস না করতে পেরে ছাত্রী যা করল তা শুনলে শিউরে উঠবেন
Devika, 14, a student of Government Higher Secondary School in Irimbiliyam in Malappuram, was found dead in an unoccupied house next to her residence.

ক্লাস চলছে অনলাইনে। কিন্তু দেশের একটা বড় অংশের মানুষের কাছে এখনও ইন্টারনেট নেই, স্মার্টফোনের মতো সুবিধা নেই।

  • Share this:

#‌মালাপ্পুরম:‌ লকডাউনের মধ্যে স্কুল, কলেজ বন্ধ। সরকারের নির্দেশে এখন সর্বত্র চলছে অনলাইন ক্লাস। কিন্তু অনেকেই বলছেন, দেশের দরিদ্র মানুষের কাছে এখন পেটের ভাত জোগাড় করাটাই কঠিন হয়ে দাঁড়িয়েছে, তার মধ্যে অনলাইনে ক্লাস করা কী সম্ভব?‌ কথাটা খুব একটা ভুল নয় সম্ভবত। অন্তত ‌কেরলের মালাপ্পুরমের ঘটনা সেটিই প্রমাণ করছে।

মালাপ্পুরমের ক্লাস ৯–এর এক ছাত্রী অনলাইনে ক্লাস করতে না পারার দুঃখে গায়ে আগুন দিয়ে আত্মহত্যা করেছে। দেবীকা নামে ওই ছাত্রী স্থানীয় সরকারি স্কুলে পাঠরত ছিল। সোমবার থেকে তাকে খুঁজে পাওয়া যাচ্ছিল না। ওইদিনই সন্ধ্যায় বাড়ির পাশ থেকে তার দেহ উদ্ধার করেন স্থানীয় মানুষ। পাশে একটি কেরোসিনের খালি ড্রামও পাওয়া গিয়েছে। প্রাথমিক তদন্তের পর রহস্যজনক কিছু পাওয়া যায়নি। পরিবারের পক্ষ থেকে জানান হয়েছে, ক’‌দিন ধরেই অনলাইন ক্লাস করতে না পেরে মানসিক অবসাদে ভুগছিল পড়ুয়া। মা বাবা জানিয়েছেন, বাড়িতে টিভি ছিল না। স্মার্ট ফোনও খারাপ হয়ে গিয়েছিল। তাই অনলাইন ক্লাস করতে পারছিল না মেয়ে। সেই জন্যই সে আত্মহত্যা করেছে।

শুধু কেরল নয়, সারা দেশেই আপাতত স্কুল কলেজে পড়ুয়াদের আসতে বারণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়গুলিতে কাজ শুরু হলেও শুরু হয়নি ক্লাস। ক্লাস চলছে অনলাইনে। কিন্তু দেশের একটা বড় অংশের মানুষের কাছে এখনও ইন্টারনেট নেই, স্মার্টফোনের মতো সুবিধা নেই। তাঁদের পড়াশোনার কীভাবে চলবে, তার সদুত্তর নেই প্রশাসনের কাছেও।

Published by: Uddalak Bhattacharya
First published: June 2, 2020, 12:14 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर