corona virus btn
corona virus btn
Loading

দিল্লি হিংসা নিয়ে উমর খলিদ ও জামিয়ার দুই পড়ুয়ার বিরুদ্ধে UAPA, দেশদ্রোহীতার অভিযোগ

দিল্লি হিংসা নিয়ে উমর খলিদ ও জামিয়ার দুই পড়ুয়ার বিরুদ্ধে UAPA, দেশদ্রোহীতার অভিযোগ

পুলিশের দাবি, উমর ট্রাম্পের সফরের আগে উত্তেজক ভাষণ দিয়ে উত্তরপূর্ব দিল্লির মানুষদের খেপিয়ে তুলেছিলেন

  • Share this:

#‌নয়া দিল্লি:‌ দিল্লি হিংসার সঙ্গে প্রতক্ষ্য ও পরোক্ষভাবে যুক্ত থাকার অভিযোগে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্রনেতা উমর খলিদ ও জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের মীরান হায়দার ও সাফুরা জরগর নামে দুই পড়ুয়ার বিরুদ্ধে অভিযোগ দায়ের করল পুলিশ। ইউএপিএ আইনে উত্তরপূর্ব দিল্লিতে সাম্প্রদায়িক হিংসা ছড়ানোর অভিযোগ এঁদের বিরুদ্ধে আনা হয়েছে

এদের মধ্যে হায়দার ও জরগর এখন বিচারবিভাগীয় হেফাজতে রয়েছেন। তাঁদের বিরুদ্ধে অভিযোগ, ফেব্রুয়ারি মাসে দিল্লিতে ঘটে যাওয়া হিংসার ষড়যন্ত্র এরা করেছিলেন। এরা দুজনেই জামিয়া কোঅর্ডিনেশন কমিটির পদাধিকারী ও সদস্য। এর পাশাপাশি এঁদের মধ্যে হায়দার জামিয়ার পিএইচডি গবেষক ও আরজেডির স্থানীয় যুব সংগঠনের নেতা। অন্যদিরে জরগর এমফিলের ছাত্র। এর পাশাপাশি অভিযোগ দায়ের করা হয়েছে ছাত্রনেতা উমর খলিদের বিরুদ্ধেও। বলা হয়েছে উমর ট্রাম্পের সফরের আগে উত্তেজক ভাষণ দিয়ে উত্তরপূর্ব দিল্লির মানুষদের খেপিয়ে তুলেছিলেন। যার জন্য পরবর্তীতে এই অশান্তি বেড়েছে। আর এই গোটা সাম্প্রদায়িক হিংসার বিষয়টি আগে থেকে পরিকল্পনা করা হয়েছে বলেও অভিযোগে জানিয়েছে পুলিশ। বলা হয়েছে এই গোটা পরিকল্পনা করেছিলেন এই তিনজন। ইউএপিএ ছাড়াও দেশদ্রোহীতা, খুন, খুনের চেষ্টা ও বিভিন্ন গোষ্ঠীর মধ্যে লড়িয়ে দেওয়ার অভিযোগও এঁদের বিরুদ্ধে আনা হয়েছে।

জামিয়ার দুই পড়ুয়ার গ্রেপ্তারির বিরুদ্ধে রবিবারই বিবৃতি দিয়েছেন অনুরাগ কাশ্যপ, বিশাল ভরদ্বাজ, মহেশ ভাট, রত্না পাঠক শাহ সহ একঝাঁক বুদ্ধিজীবী। তাঁদের মন্তব্যের পরে পুলিশ জানিয়েছে ফরেন্সিক প্রমাণের ভিত্তিতে পুরো তদন্ত করা হয়েছে। এখানে কোনওরকম গাফিলতির প্রশ্ন নেই।

Published by: Uddalak Bhattacharya
First published: April 21, 2020, 9:25 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर