কলেজ, ইউনিভার্সিটির পরীক্ষা এবার অনলাইনে; বিষয় নিয়ে বিবেচনার লক্ষ্যে নির্দেশ পাঠাল UGC

কলেজ, ইউনিভার্সিটির পরীক্ষা এবার অনলাইনে; বিষয় নিয়ে বিবেচনার লক্ষ্যে নির্দেশ পাঠাল UGC!

দেশের করোনা পরিস্থিতির কারণে এবার সক্রিয় পদক্ষেপ করল ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন।

  • Share this:

#নয়াদিল্লি: প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৫৩ সালের ২৮ ডিসেম্বর। তার পর থেকে ভারত সরকাকের ১৯৫৬ সালের সংসদীয় আইনের জোরে দেশের ইউনিভার্সিটি এবং কলেজ স্তরে শিক্ষা পদ্ধতি, পরীক্ষা পদ্ধতি এবং গবেষণা বিষয়ে শেষ রায় দেয় ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন (University Grants Commission), সংক্ষেপে UGC। উচ্চশিক্ষার পঠন-পাঠনের বিষয়টি যাতে সর্বদা নির্বিঘ্ন থাকে, সেই লক্ষ্যে কাজ করে এই সরকারি সংগঠন। দেশের করোনা পরিস্থিতির কারণে এবার সক্রিয় পদক্ষেপ করল ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন।

জানা গিয়েছে যে সম্প্রতি ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন দেশের প্রত্যেক ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর এবং প্রত্যেক কলেজের প্রিন্সিপালদের কাছে একটি চিঠি পাঠিয়েছে। সেই চিঠিতে সংগঠন অনুরোধ জানিয়েছে যে দেশের ক্রমবর্ধমান সংক্রমণের কথা মাথায় রেখে মে মাসে সমস্ত পরীক্ষা স্থগিত রাখা হোক। পরিবর্তে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা হোক অনলাইনে।

ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন জানিয়েছে যে তারা হায়ার এডুকেশন ইনস্টিটিউশন (Higher Education Institutions), সংক্ষেপে HEIs-এর কাছে মে মাসে পরীক্ষা স্থগিত রাখার অনুরোধ জানিয়েছে মূলত দু'টি কারণে। দেশ আপাতত কোভিড ১৯ ভাইরাসের দ্বিতীয় ঝাপটায় খাবি খাচ্ছে, এক্ষেত্রে কলেজ এবং ইউনিভার্সিটি ক্যাম্পাসে জমায়েতের বিষয়টি যথাসাধ্য এড়িয়ে যাওয়াই বিবেচকের কাজ হবে। তাছাড়া, শুধু পরীক্ষার্থীরা নন, ইউনিভার্সিটি বা কলেজে এসে পরীক্ষা দিতে হলে তা তাঁদের পাশাপাশি শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের পক্ষেও বিড়ম্বনার কারণ হয়ে উঠত। তাই সব দিক খতিয়ে দেখে পরীক্ষা বন্ধ রাখার অনুরোধ জানিয়েছে সংগঠন।

তবে ইউনিভার্সিটি গ্রান্টস কমিশনের অনুরোদ অনেকটা নির্দেশেরই সামিল, তা অগ্রাহ্য করে পদক্ষেপ কোনও ইউনিভার্সিটি বা কলেজ করবে না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। ফলে এই যে অনলাইনে পরীক্ষা নেওয়ার অনুরোধ করা হয়েছে, সেই বিষয়টিতে এবার ইউনিভার্সিটি এবং কলেজগুলো জোর দিতে পারে বলে মনে করা হচ্ছে। জানা গিয়েছে যে এই মর্মে জুন মাস পর্যন্ত সমস্ত ইউনিভার্সিটি এবং কলেজগুলোকে পরিস্থিতি খতিয়ে দেখে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করার অনুরোধ জানিয়েছে ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন।

চলতি সপ্তাহের শুরুর দিকেই ইউনিয়ন মিনিস্ট্রি অফ এডুকেশনের নির্দেশে সরকার দ্বারা পরিপালিত বেশ কিছু প্রতিষ্ঠান, যেমন সমস্ত IIT, NIT, IIIT-এর পরীক্ষা মে মাসে বন্ধ রাখা হয়েছে। এবার ইউনিভার্সিটি গ্রান্টস কমিশনের অধীন প্রতিষ্ঠানগুলোতেও সেই পদক্ষেপ অনুসরণের কথা তোলা হল!

Published by:Ananya Chakraborty
First published: