দেশ

corona virus btn
corona virus btn
Loading

মেট্রো স্টেশনের বাইরে এ বার দাঁড়িয়ে থাকবে ইলেকট্রনিক রিক্সা, বুক করা যাবে Uber মারফত!

মেট্রো স্টেশনের বাইরে এ বার দাঁড়িয়ে থাকবে ইলেকট্রনিক রিক্সা, বুক করা যাবে Uber মারফত!

আসলে যতই লকডাউন ঘোষণা করা হোক না কেন আমাদের স্বাস্থ্যের সুরক্ষার কথা মাথায় রেখে, জনজীবন তো আর থেমে যেতে পারে না! তাকে একটা না একটা সময়ে সেই আবার আগের মতো পথে নামতেই হবে।

  • Share this:

#নয়াদিল্লি: আসলে যতই লকডাউন ঘোষণা করা হোক না কেন আমাদের স্বাস্থ্যের সুরক্ষার কথা মাথায় রেখে, জনজীবন তো আর থেমে যেতে পারে না! তাকে একটা না একটা সময়ে সেই আবার আগের মতো পথে নামতেই হবে। চলতে শুরু করবে হরেক যানবাহন। আর তার জেরে এই লকডাউন পর্বে যেটুকু পরিশুদ্ধ হয়েছিল প্রকৃতি, তার দফারফা হয়ে যাবে! ফের দূষণের কালো ধোঁয়ায় ঢেকে যাবে বায়ুস্তর! আর যদি এই দিক থেকে হিসেব করতে হয়, তা হলে সারা পৃথিবীর নিরিখে না কি রাজধানী দিল্লি দাঁড়িয়ে আছে পাঁচ নম্বর জায়গাটা দখল করে, বিশ্বে বায়ুদূষণের রেকর্ড তালিকায় জ্বলজ্বল করছে তার নাম শুরু দিকেই! এই দুই সমস্যাকে সামনে রেখেই এ বার নয়া উদ্যোগ Uber-এর তরফে। খবর বলছে যে এই প্রথম রাজধানীতে তো বটেই, পাশাপাশি দেশের পরিবহনেও এই অ্যাপ মারফত বুক করা যাবে ইলেকট্রনিক রিক্সা। সব মিলিয়ে আপাতত ১০০টি ইলেকট্রনিক রিক্সা দিল্লির জনতার পরিষেবায় যোগ করেছে Uber। জানা গিয়েছে যে, দিল্লির কয়েকটি মেট্রো স্টেশনের বাইরে থেকে এই ইলেকট্রনিক রিক্সাগুলি বুক করতে পারবেন যাত্রীরা। আজ থেকেই এই পরিষেবা চালু হয়ে গিয়েছে। খবর বলছে যে দিল্লির অশোক পার্ক মেইন, দবরি মোড়, ইএসআই বসাইদারাপুর, জনকপুরী ইস্ট এবং উত্তম নগর ইস্ট মেট্রো স্টেশনের বাইরে যাত্রীদের জন্য প্রতীক্ষারত থাকবে Uber-এর এই ১০০টি ইলেকট্রনিক রিক্সা। যে ভাবে গাড়ি বুক করা হয়, ঠিক সে ভাবেই এগুলিও বুক করা যাবে।

ইলেকট্রনিক রিক্সা হওয়ার কারণে এ ক্ষেত্রে যেহেতু কার্বন নিঃসরণের প্রশ্নটি থাকছে না, সেহেতু তা বায়ুদূষণ রোধে পুরোপুরি ভাবেই সক্ষম হবে। এর সঙ্গে রয়েছে আরও দুই গুরুত্বপূর্ণ দিক। প্রথমটা হল যাত্রীস্বাচ্ছন্দ্য। বলাই বাহুল্য, Uber-এর এই উদ্যোগ জনপ্রিয় হবে, কেন না গাড়ি ভাড়া করার চেয়ে এ ক্ষেত্রে যাত্রীর খরচ হবে কম। তবে তার চেয়েও বড় কথা দেশের মানুষের জীবিকার সংস্থান। লকডাউন পর্বে অনেকেই কাজ হারিয়েছেন, Uber-এর এই উদ্যোগ নিঃসন্দেহে এ ক্ষেত্রে পথ দেখাবে। কেন না, আপাতত ১০০টি ইলেকট্রনিক রিক্সা দিয়ে শুরু হলেও ভবিষ্যতে সংখ্যা বাড়ানোর পরিকল্পনা রয়েছে সংস্থার, এমনটাই অন্তত জানা গিয়েছে খবর থেকে।

Published by: Akash Misra
First published: November 4, 2020, 1:34 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर