corona virus btn
corona virus btn
Loading

সংসদে পাশ হল বিতর্কিত UAPA Bill, আইন প্রয়োগে ব্যক্তিবিশেষকে সন্ত্রাসবাদী ঘোষণা করতে পারবে কেন্দ্র

সংসদে পাশ হল বিতর্কিত UAPA Bill, আইন প্রয়োগে ব্যক্তিবিশেষকে সন্ত্রাসবাদী ঘোষণা করতে পারবে কেন্দ্র

এই বিল অনুযায়ী এবার যে কোনও ব্যক্তিকেই এবার আতঙ্কবাদী হিসেবে ঘোষণা করতে পারবে রাষ্ট্র ৷ এই বিলের পক্ষে ভোট পড়েছে ১৪৭ ভোট, বিপক্ষে ভোট পড়েছে ৪২টি ।

  • Share this:

#নয়াদিল্লি: বিরোধীদের বিরোধিতা সত্ত্বেও সন্ত্রাস-বিরোধী সংশোধনী বিল (UAPA Bill) শুক্রবার পাস হয়ে গেল রাজ্যসভাতেও ৷ আর রইল না কোনও বাধা ৷ এই বিল অনুযায়ী এবার যে কোনও ব্যক্তিকেই এবার আতঙ্কবাদী হিসেবে ঘোষণা করতে পারবে রাষ্ট্র ৷ এই বিলের পক্ষে ভোট পড়েছে ১৪৭ ভোট, বিপক্ষে ভোট পড়েছে ৪২টি ।

সংসদে ভোটপর্ব শুরু হওয়ার আগে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছিলেন চার-দফা পর্যবেক্ষণের পরই এই সংশোধনীর প্রস্তাব এনেছে কেন্দ্র ও এই আইন পাশ হলে কোনওভাবেই মানবাধিকার লঙ্ঘন হবে না । পাশাপাশি শাহ জানিয়েছেন যে কোনও সন্ত্রাসবাদী সংস্থাকে নিষিদ্ধ করা হলেও আরও নানাবিধ সংস্থার জন্ম হতেই থাকে, এই ধরনের ঘটনা রুখতেই ব্যক্তিবিশেষকে সন্ত্রাসবাদী হিসেবে ঘোষণা করার এই নয়া আইনের প্রয়োজনীয়তা রয়েছে ।

সন্ত্রাসবাদী কার্যকলাপে সরাসরি অংশগ্রহণ, কোনওভাবে সন্ত্রাসবাদী ভাবধারা ও কার্যকলাপের প্রচার করলে, তাঁদের উপর প্রযোজ্য হবে এই আইন ।

সন্ত্রাসবাদের কোনও নির্দিষ্ট ধর্ম হয় না, সন্ত্রাসবাদ মানবতা বিরোধী ও প্রত্যেকেরই উচিৎ এই আইনকে সমর্থন করা, জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী ।

যদিও এই আইনের অপব্যবহারের সম্ভাবনা নিয়ে ইতিমধ্যেই আপত্তি জানিয়েছে বিরোধীপক্ষ । দেশের গণতান্ত্রিক কাঠামোর জন্য এই আইন বিপজ্জনক বলে দাবি বিরোধীপক্ষের ।

First published: August 2, 2019, 3:35 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर