সংসদে পাশ হল বিতর্কিত UAPA Bill, আইন প্রয়োগে ব্যক্তিবিশেষকে সন্ত্রাসবাদী ঘোষণা করতে পারবে কেন্দ্র

এই বিল অনুযায়ী এবার যে কোনও ব্যক্তিকেই এবার আতঙ্কবাদী হিসেবে ঘোষণা করতে পারবে রাষ্ট্র ৷ এই বিলের পক্ষে ভোট পড়েছে ১৪৭ ভোট, বিপক্ষে ভোট পড়েছে ৪২টি ।

Bangla Editor | News18 Bangla
Updated:Aug 02, 2019 03:35 PM IST
সংসদে পাশ হল বিতর্কিত UAPA Bill, আইন প্রয়োগে ব্যক্তিবিশেষকে সন্ত্রাসবাদী ঘোষণা করতে পারবে কেন্দ্র
Bangla Editor | News18 Bangla
Updated:Aug 02, 2019 03:35 PM IST

#নয়াদিল্লি: বিরোধীদের বিরোধিতা সত্ত্বেও সন্ত্রাস-বিরোধী সংশোধনী বিল (UAPA Bill) শুক্রবার পাস হয়ে গেল রাজ্যসভাতেও ৷ আর রইল না কোনও বাধা ৷ এই বিল অনুযায়ী এবার যে কোনও ব্যক্তিকেই এবার আতঙ্কবাদী হিসেবে ঘোষণা করতে পারবে রাষ্ট্র ৷ এই বিলের পক্ষে ভোট পড়েছে ১৪৭ ভোট, বিপক্ষে ভোট পড়েছে ৪২টি ।

সংসদে ভোটপর্ব শুরু হওয়ার আগে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছিলেন চার-দফা পর্যবেক্ষণের পরই এই সংশোধনীর প্রস্তাব এনেছে কেন্দ্র ও এই আইন পাশ হলে কোনওভাবেই মানবাধিকার লঙ্ঘন হবে না । পাশাপাশি শাহ জানিয়েছেন যে কোনও সন্ত্রাসবাদী সংস্থাকে নিষিদ্ধ করা হলেও আরও নানাবিধ সংস্থার জন্ম হতেই থাকে, এই ধরনের ঘটনা রুখতেই ব্যক্তিবিশেষকে সন্ত্রাসবাদী হিসেবে ঘোষণা করার এই নয়া আইনের প্রয়োজনীয়তা রয়েছে ।

সন্ত্রাসবাদী কার্যকলাপে সরাসরি অংশগ্রহণ, কোনওভাবে সন্ত্রাসবাদী ভাবধারা ও কার্যকলাপের প্রচার করলে, তাঁদের উপর প্রযোজ্য হবে এই আইন ।

সন্ত্রাসবাদের কোনও নির্দিষ্ট ধর্ম হয় না, সন্ত্রাসবাদ মানবতা বিরোধী ও প্রত্যেকেরই উচিৎ এই আইনকে সমর্থন করা, জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী ।

যদিও এই আইনের অপব্যবহারের সম্ভাবনা নিয়ে ইতিমধ্যেই আপত্তি জানিয়েছে বিরোধীপক্ষ । দেশের গণতান্ত্রিক কাঠামোর জন্য এই আইন বিপজ্জনক বলে দাবি বিরোধীপক্ষের ।

First published: 03:35:58 PM Aug 02, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर