Home /News /national /
Tripura: শীর্ষ আদালতে ত্রিপুরা হিংসা মামলার শুনানি ৩১ জানুয়ারি

Tripura: শীর্ষ আদালতে ত্রিপুরা হিংসা মামলার শুনানি ৩১ জানুয়ারি

সুপ্রিম কোর্টে ত্রিপুরা হিংসা মামলা৷

সুপ্রিম কোর্টে ত্রিপুরা হিংসা মামলা৷

ত্রিপুরা সরকারের তরফে শীর্ষ আদালতে জমা দেওয়া হলফনামা নিয়ে বিতর্ক তৈরি হয়। হলফনামায় প্রশ্ন তোলা হয়েছে, কয়েকমাস আগে পশ্চিমবঙ্গে ভোট (Tripura)৷

  • Share this:

#নয়াদিল্লি : ত্রিপুরায় (Tripura News) সাম্প্রদায়িক হিংসা নিয়ে 'বিশেষ তদন্তকারী দল' গঠনের দাবিতে মামলায় হলফনামা দিয়ে পশ্চিমবঙ্গ নিয়ে প্রশ্ন তুলেছে বিপ্লব দেব সরকার (Biplab Deb)! সোমবার এই ঘটনায় মামলাকারীদের পাল্টা হলফনামা দেওয়ার আর্জি মঞ্জুর করল শীর্ষ আদালত। মামলার শুনানি হবে আগামী ৩১ জানুয়ারি।

এ দিনের শুনানিতে ত্রিপুরা সরকারের তরফে শীর্ষ আদালতে জমা দেওয়া হলফনামা নিয়ে বিতর্ক তৈরি হয়। হলফনামায় প্রশ্ন তোলা হয়েছে, কয়েকমাস আগে পশ্চিমবঙ্গে ভোট পরবর্তী হিংসার সময় তথাকথিত জনস্বার্থ কোথায় ছিল? রাজ্য সরকারের এ হেন মন্তব্যকে বেআইনি এবং অনৈতিক বলে অভিযোগ তুলেছেন মামলাকারীর আইনজীবী প্রশান্ত ভূষণ।

আরও পড়ুন: গুলি চালিয়ে বাচ্চাদের ক্রিকেট খেলা আটকাতে গিয়েছিলেন মন্ত্রীর ছেলে, বিহারে তারপর যা হল..

প্রসঙ্গত উল্লেখ্য, ত্রিপুরায় সংখ্যালঘু সম্প্রদায়কে টার্গেট করা এবং হিংসা নিয়ে গত বছরের অক্টোবর মাসে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেন আইনজীবী এহতাশাম হাসমি। ত্রিপুরায় হিংসা নিয়ে স্বাধীন, নিরপেক্ষ তদন্তের আবেদন জানিয়ে মামলা করেন তিনি। গত ২৯ নভেম্বর সেই আবেদনের প্রেক্ষিতে নোটিশ পাঠায় সুপ্রিম কোর্টের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি এ এস বোপান্নার বেঞ্চ।

আরও পড়ুন: ইস্যু লখিমপুর খেরি থেকে হাথরস, আইনশৃঙ্খলা থেকে ব্যাঙ্ক বেসরকারিকরণ, ৫ রাজ্যে প্রচারে তৃণমূল কংগ্রেস

মামলাকারীর আবেদনের জবাবে ত্রিপুরা সরকার দাবি তোলে, এই আবেদন খারিজ করা হোক। ত্রিপুরা সরকারের যুক্তি, জনস্বার্থের দোহাই দিয়ে অঘোষিত কোনও উদ্দেশ্য পূরণের জন্য এই মামলা করা হয়েছে। ত্রিপুরা সরকারের তরফে হলফনামায় যে সমস্ত বিষয় উল্লেখ করা হয়েছে, তার সমালোচনা এবং বিরোধিতা করেন মামলাকারীর আইনজীবী প্রশান্ত ভূষণ।

রাজ্য সরকারের হলফনামায় বেআইনি এবং অনৈতিক মন্তব্য করা হয়েছে বলে অভিযোগ তোলেন প্রশান্ত ভূষণ। ত্রিপুরা সরকারের দাবি, এই আবেদন একতরফা, অতিরঞ্জিত এবং প্রকৃত ঘটনার সঙ্গে এর কোনও সম্পর্ক নেই, ফলে আইনের চোখে এই আবেদনের কোনও মূল্য নেই। ওদিকে, ত্রিপুরায় বিজেপি তৃণমূল সংঘর্ষ নতুন নয়। ত্রিপুরায় রাজনৈতিক মাটি শক্ত করতে ঝাঁপিয়ে পড়েছে তৃণমূল। প্রায়শই সেখানে ঘাসফুল শিবিরের একাধিক কর্মসূচি চলছে। তবে অভিযোগ, তৃণমূলের সমস্ত রাজনৈতিক কর্মসূচিতেই বাধা দিচ্ছে শাসকদল বিজেপি।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Supreme Court, Tripura

পরবর্তী খবর