হোম /খবর /দেশ /
নিজে পড়েছিলেন লখনউয়ে, মুখ্যমন্ত্রী হয়ে রাজ্যে ডেন্টাল কলেজ করবেন মানিক সাহা

নিজে পড়েছিলেন লখনউয়ে, মুখ্যমন্ত্রী হয়ে ত্রিপুরায় ডেন্টাল কলেজ তৈরি করবেন মানিক সাহা

মানিক সাহা, ফাইল ছবি

মানিক সাহা, ফাইল ছবি

পরিদর্শনের সময় মুখ্যমন্ত্রী ডেন্টাল কলেজ চালু করার যাবতীয় পরিকাঠামোগত উন্নয়ন-সহ বিভিন্ন দিকগুলি খতিয়ে দেখে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেন।

  • Share this:

#আগরতলা: ত্রিপুরা রাজ্যে বিধানসভা ভোটের আগে বড় চমক বিজেপি সরকারের৷ নতুন ডেন্টাল কলেজ তৈরির অনুমোদন দিল কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার মন্ত্রক। এর ফলে বাস্তবায়নের পথে মুখ্যমন্ত্রীর স্বপ্ন৷ আইজিএম হাসপাতালের জি ৭ বিল্ডিংয়ে চালু হতে চলেছে ডেন্টাল কলেজ।

উত্তরপ্রদেশের লখনউ স্থিত 'কিং জর্জ মেডিকেল কলেজে' দন্ত চিকিৎসা শাস্ত্র নিয়ে পড়াশোনা করছেন রাজ্যের এক কৃতি সন্তান । উত্তর-পূর্ব ভারতের ক্ষুদ্র পার্বত্য রাজ্য ত্রিপুরায় তখনও গড়ে ওঠেনি মেডিক্যাল কলেজ। এর মধ্যে ডেন্টাল কলেজের স্বপ্ন দেখা বড় দুরূহ বিষয়। তারপরেও অবলীলায় নিজের রাজ্যে ডেন্টাল কলেজ গড়ার স্বপ্ন দেখে গেছেন সেদিনের দন্ত চিকিৎসা শাস্ত্রের ছাত্রটি। তিনি রাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা। তাঁর কলেজ জীবনের বন্ধু ডাঃ অমূল্য চাড্ডা-সহ অন্যদের সঙ্গে বহুবার ত্রিপুরা রাজ্যে ডেন্টাল কলেজের স্থাপনের স্বপ্নের কথা ব্যক্ত করেছেন তিনি। সময় গড়িয়েছে অনেক। চেষ্টাও করেছেন বহু। অভিযোগ বিগত সরকারের সময়ে এই বিষয়ে বিন্দুমাত্র সহযোগিতা পাননি তিনি।

আরও পড়ুন- রাজ্য সরকারি পরিকাঠামোতে প্রথম জিনোম সিকোয়েন্স ল্যাবের উদ্বোধন হল স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে

কিন্তু সময়ের  পরিবর্তনের হাত ধরে প্রফেসর ডাঃ মানিক সাহা ১৫ মে ২০২২-এ রাজ্যের মুখ্যমন্ত্রী নির্বাচিত হন। যিনি একদিন রাজ্যে ডেন্টাল কলেজ স্থাপনের জন্য স্বাস্থ্যমন্ত্রী থেকে মুখ্যমন্ত্রীর কাছে প্রস্তাব নিয়ে ঘুরেছেন, তিনি আজ মুখ্যমন্ত্রী। তাই নিজের স্বপ্ন বাস্তবায়িত করার জন্য বিন্দুমাত্র সময় নষ্ট করেননি। দিল্লিতে ছুটে গিয়ে দেখা করেন ডেন্টাল কাউন্সিল অফ ইন্ডিয়ার পদাধিকারীদের স ঙ্গে। পান সবুজ সংকেত। মনে পড়ে যায় কলেজে বেলার সহপাঠীর বন্ধু ডাঃ অমূল্য চাড্ডা (এমডিএইচ)-র কথা। কিন্তু দুঃখের বিষয় পোস্ট কোভিডে প্রয়াত হন তিনি।তারপরেও দেখা করতে ভুলেননি প্রিয় বন্ধুর পরিবার-পরিজনদের সঙ্গে। গত ২০ সেপ্টেম্বর দিল্লিতে তাঁদের সঙ্গে  দেখা করেন ‌এবং বন্ধুর স্মৃতিচারণ করেন।

ইতিমধ্যে ডেন্টাল কাউন্সিল অফ ইন্ডিয়ার প্রতিনিধি দল রাজ্য সফর করেন। রাজ্য সরকারের ডেন্টাল কলেজের জন্য প্রস্তাবিত জায়গা আইজিএম হাসপাতালের জি ৭ বিল্ডিং পরিদর্শন করেন তাঁরা। সবকিছু দেখে সন্তোষ প্রকাশ করেন তাঁরা। এরপরই মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহার নেতৃত্বে রাজ্য মন্ত্রিসভা সিদ্ধান্ত নেয় এখানেই গড়ে উঠবে স্বপ্নের ডেন্টাল কলেজ।

মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা আজ ডেন্টাল কলেজের জন্য প্রস্তাবিত আইজিএম হাসপাতালের জি ৭ বিল্ডিংটি পরিদর্শন করেন।  ‌এই হাসপাতালের জি ৭ বিল্ডিংটির গ্রাউন্ড ফ্লোর, পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম তলায় এই কলেজটি চালু করা হবে। ওইদিন পরিদর্শনের সময় মুখ্যমন্ত্রী ডেন্টাল কলেজ চালু করার যাবতীয় পরিকাঠামোগত উন্নয়ন-সহ বিভিন্ন দিকগুলি খতিয়ে দেখে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেন। পরিদর্শন শেষে আইজিএম হাসপাতালের মেডিক্যাল সুপারের কার্যালয়ে মুখ্যসচিব জেকে সিনহা, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের সচিব ডা. দেবাশিস বসু, স্বাস্থ্য অধিকর্তা ডা. শুভাশিস দেববর্মার উপস্থিতিতে এক উচ্চপর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়।

সভায় মুখ্যমন্ত্রী জানান, রাজ্যে ডেন্টাল কলেজ স্থাপনের যে উদ্যোগ নেওয়া হয়েছে তাকে সবার সম্মিলিত প্রচেষ্টায় সফল করে তুলতে হবে। এক্ষেত্রে যাবতীয় প্রক্রিয়াগত দিকগুলি দ্রুত শেষ করার উপর মুখ্যমন্ত্রী গুরুত্ব আরোপ করেন। ডেন্টাল কাউন্সিল অব ইন্ডিয়ার নির্দেশিকা অনুসারে যাবতীয় পদক্ষেপ গ্রহণ করতে তিনি সংশ্লিষ্টদের নির্দেশ দেন৷ পরিকাঠামোগত উন্নয়ন সহ চিকিৎসাজনিত যন্ত্রপাতি বসানোর বিষয়টিও সভার আলোচনায় প্রাধান্য পায়।

Published by:Rachana Majumder
First published:

Tags: Manik Saha