হোম /খবর /দেশ /
ত্রিপুরার ভোটে অন্যতম ইস্যু! 'চাকরিহারা' ১০,৩২৩ জন শিক্ষকের ভবিষ্যত কোন দিকে

Tripura Assembly Election 2023: ত্রিপুরার ভোটে অন্যতম ইস্যু! 'চাকরিহারা' ১০,৩২৩ জন শিক্ষকের ভবিষ্যত কোন দিকে

ত্রিপুরার ভোটে অন্যতম ইস্যু

ত্রিপুরার ভোটে অন্যতম ইস্যু

Tripura Assembly Election 2023: এই ১০৩২৩ জন শিক্ষকের ভোট কোন দিকে যাবে সেদিকেই নজর সকলের।

  • Share this:

আগরতলা: ত্রিপুরা ভোট প্রচারে অন্যতম ইস্যু হতে চলেছে ১০,৩২৩ জন শিক্ষক ও তাঁদের ভবিষ্যৎ নিয়ে। যদিও গোটা বিষয়টিকে বিজেপি, বামেদের সময়ের সমস্যা বলে উল্লেখ করেছে। এরই মধ্যে তৃণমূল কংগ্রেস আবার ১০,৩২৩ জন শিক্ষকের পাশে থাকার বার্তা দিয়ে ইস্তাহারে উল্লেখ করেছে, এই সব শিক্ষকদের মাসিক ভাতা দেবে। আইনি সহায়তা করে যাবে তাঁদের।

তিপ্রামোথাও শিক্ষকদের এই ইস্যুকে বারবার হাতিয়ার করছে। কারণ জনজাতিদের অনেকেই আছেন, যাঁদেরও নিয়োগ নিয়ে সমস্যা চলছে।২০১৭ সালে বাম জমানায়, ত্রুটিপূর্ণ নিয়োগের অভিযোগে ত্রিপুরায় ১০ হাজার ৩২৩ জন শিক্ষকের চাকরি যায়। বাম সরকার সুপ্রিম কোর্টে আবেদন করলেও, সেই রায় বহাল রাখে শীর্ষ আদালত। একসঙ্গে এত শূন্যপদ তৈরি হলে পঠনপাঠনে সমস্যা হতে পারে। সেই কারণে অ্যাড হকের ভিত্তিতে অস্থায়ীভাবে চাকরিহারা শিক্ষকদের কাজের মেয়াদ আড়াই বছর বাড়ানো হয়। সেই মেয়াদও ফুরিয়েছে ৩২ মাস আগে।

 

আন্দোলনকারীদের দাবি, বিধানসভা ভোটের আগে বিজেপি প্রতিশ্রুতি দিয়েছিল, ক্ষমতায় এলে তাঁদের স্থায়ী চাকরির ব্যবস্থা করা হবে। কিন্তু ক্ষমতায় আসার সাড়ে চার বছর পরেও তাঁরা সেই তিমিরেই। চাকরিহারা শিক্ষকদের আরও দাবি, সুপ্রিম কোর্টে একটি আরটিআই-এর প্রেক্ষিতে জানতে পারেন ২০১৭ সালে যে মামলায় তাঁদের চাকরি গিয়েছিল, সেই মামলায় পার্টিই ছিলেন না তাঁরা। তাহলে কীভাবে তাঁরা চাকরি হারালেন ? এই প্রশ্ন তুলে আগরতলার রবীন্দ্র ভবনের কাছে আমরণ অনশনে বসেছিলেন তাঁরা।

আরও পড়ুন, 'ত্রিপুরা বিধানসভা ভোটে নোটার থেকেও কম ভোট পাবে তৃণমূল', চ্যালেঞ্জ শুভেন্দুর

আরও পড়ুন, ত্রিপুরা বিধানসভা ভোটে তৃণমূল কংগ্রেস তারকা প্রচারকদের তালিকা ঘোষণা করল

চাকরিচ্যুত শিক্ষকদের অন্যতম আহ্বায়ক কমল দেব জানিয়েছেন, "২০১৮ সালে বিজেপি সরকার আমাদের চাকরির নিশ্চয়তা নিয়ে বারবার প্রচার করেছেন। আর এখন চাকরি চাইতে গেলে আমাদের মারধর করা হয়েছিল। আমাদের প্রতিবাদী মঞ্চে আক্রমণ হয়েছিল। ভোট আসলেই সব রাজনৈতিক দল আমাদের নিয়ে প্রচার চালায়। বাস্তবে আমাদের সমস্যা কেউ শোনেনা।" ফলে এই ১০৩২৩ জন শিক্ষকের ভোট কোন দিকে যাবে সেদিকেই নজর সকলের।

Published by:Suvam Mukherjee
First published:

Tags: BJP, TMC, Tripura Assembly Election 2023