বাসে দিল্লি TO লন্ডন, ৭০ দিনে ১৮ দেশ দর্শন

দীর্ঘতম সড়কপথে দিল্লি টু লন্ডন বাস যাত্রার হাতছানি। ৭০ দিনের ট্যুরে মাথা পিছু খরচ ১৫ লক্ষ টাকা।

দীর্ঘতম সড়কপথে দিল্লি টু লন্ডন বাস যাত্রার হাতছানি। ৭০ দিনের ট্যুরে মাথা পিছু খরচ ১৫ লক্ষ টাকা।

  • Share this:

    #নয়াদিল্লি: দিল্লি থেকে বাসে থাইল্যান্ড, চিন, রাশিয়া, জার্মানিসহ ১৮ দেশ ঘুরে সোজা লন্ডন। দীর্ঘতম সড়কপথে দিল্লি টু লন্ডন বাস যাত্রার হাতছানি। ৭০ দিনের ট্যুরে মাথা পিছু খরচ ১৫ লক্ষ টাকা।

    সমুদ্র কিংবা আকাশ পথে নয়। এবার দিল্লি থেকে বাসে করে পৌঁছে যেতে পারবেন লন্ডনে। ১৫ অগাস্ট এই অভিনব ট্যুর প্যাকেজের কথা ঘোষণা করেছে গুরুগ্রামের একটি ট্রাভেলার সংস্থা।

    কেমন হবে এই বাস টুর? ট্রাভেলার সংস্থা অ্যাডভেঞ্চার ওভারল্যান্ড জানিয়েছে, বাসে করে ২০ হাজার কিলোমিটারের যাত্রা। ১৮ দেশ ঘুরে ৭০ দিনে ডেস্টিনেশন লন্ডনে পৌঁছোবেন পর্যটকরা।

    দিল্লি থেকে বেরিয়ে ইম্ফল হয়ে মায়ানমার, থাইল্যান্ড, লাওস, চিন, কিরঘিস্তান, উজবেকিস্তান, কাজাখস্তান, রাশিয়া, লাতভিয়া, লিথুয়ানিয়া, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, জার্মানি, নেদারল্যান্ডস, বেলজিয়াম, ফ্রান্স হয়ে লন্ডনে পৌঁছবে এই বিলাস বহুল বাস।

    ৭০ দিনের টানা যাত্রা। তাই যাত্রী স্বাচ্ছন্দের সবদিক মাথায় রেখে তৈরি হচ্ছে অত্যাধুনিক বাস। থাকছে ২০টি বিজনেস ক্লাস সিট। প্রতিটি সিটে বিনোদনের জন্য ডিজিটাল ডিসপ্লে, ল্যাপটপ, মোবাইল চার্জের জন্য আলাদা ব্যবস্থা, যাত্রীদের জন্য ব্যক্তিগত লকার সহ একাধিক সুযোগ সুবিধা ৷

    দিল্লি থেকে লন্ডনের এই ট্রিপকে চার ভাগে ভাগ করেছে উদ্যোক্তারা। যেকোনও প্যাকেজ নিতে পারবেন পর্যটকরা। সেই মতো নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে দেওয়া হবে তাঁদের। তবে দিল্লি থেকে লন্ডন পর্যন্ত যাত্রা করলে মাথা পিছু খরচ পড়বে ১৫ লক্ষ টাকা। ট্রাভেল সংস্থাই যাত্রীদের ভিসার ব্যবস্থা করবে। বিদেশে চার কিংবা পাঁচ তারা হোটেলে থাকাব ব্যবস্থা। চাইলে ভারতীয় খাবারও পাবেন পর্যটকরা।

    অ্যাডভেঞ্চার ওভারল্যান্ডের কর্ণধার তুষার আগরওয়াল জানিয়েছেন, ২০১৭, ১৮ ও ১৯-এ গাড়িতে করেই লন্ডন পৌঁছে গিয়েছিলেন তাঁরা। সেই ট্রিপ থেকেই এই নতুন ভাবনা। ২০২১-এর মে মাসে প্রথম দিল্লি টু লন্ডনের বাস পরিষেবা চালুর লক্ষ্যমাত্রা নিয়েয়ে সংস্থা। তবে করোনার জেরে এখনও রেজিস্ট্রেশন শুরু করা যায়নি।

    এটাই কিন্তু প্রথম ভারত থেকে লন্ডনে বাস যাত্রা নয়। ১৯৫৭ সালে কলকাতা থেকে বাসে লন্ডন যাতায়াত হত ৷ এবার দিল্লি টু লন্ডনের জন্য প্রস্তুতি।

    Published by:Dolon Chattopadhyay
    First published: