corona virus btn
corona virus btn
Loading

ট্রেনে করেই পণ্য বোঝাই লরি যাচ্ছে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্ত! জানুন কীভাবে...

ট্রেনে করেই পণ্য বোঝাই লরি যাচ্ছে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্ত! জানুন কীভাবে...

ইতিমধ্যেই পূর্ব রেলের ৬৪ রেক পণ্য লোডিং হয়েছে। যার মধ্যে ৬০ টি রেকে করে কয়লা এসেছে। একটি রেকে আছে স্টিল।

  • Share this:

#কলকাতা: 'রো-রো'। নামের ব্যাখ্যা হচ্ছে রোল অন, রোল অফ। জলের মধ্যে দিয়ে একটা ভেসেল যাবে। তাতে বাস থেকে লরি, বা ছোট গাড়ি ফাঁকা ও ভর্তি অবস্থায় যেতে পারবে। আধুনিক পরিবহণ ব্যবস্থায় এই পদ্ধতি অনুসরণ করছে সকলে। জলপথ পরিবহণের এই মাধ্যম এবার ব্যবহার করতে শুরু করল ভারতীয় রেল। লকডাউন পরিস্থিতিতে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পণ্যবাহী ট্রেন যাতায়াত করছে। কিন্তু সেই ট্রেন পণ্য পরিবহণের জন্য শেডে পৌছলে পণ্য নামানো, তা আবার কন্টেনারে তোলা এটা অনেক সময় সাপেক্ষ ব্যপার হয়ে যায়। জরুরি কাজে এই সময় বারংবার কন্টেনার বদল করতে গিয়ে অনেক সময় নষ্ট হয়ে যায়। তাই এবার এই লকডাউনের মাঝেই ভারতীয় রেল চালালো রো-রো রেল। যা অভিনব।

কঙ্কন রেলওয়ে মহারাষ্ট্র থেকে কর্ণাটক অবধি এভাবেই জায়ান্ট পণ্যবাহী রেলে করে নিয়ে যাওয়া হল একাধিক লরি। যার মধ্যে নানা ধরণের পণ্য পাঠানো হয়েছে। মহারাষ্ট্রের কোলাড থেকে সুরাথকাল, কর্ণাটক অবধি পাঠানো হয়েছে। রেল সূত্রে খবর, দেশের বিভিন্ন প্রান্তে পণ্যবাহী ট্রেন চালানোর জন্য এবার ভরসা করা হবে রো-রো'র দিকেই। ইতিমধ্যেই দেশের বিভিন্ন প্রান্তে পৌছে গিয়েছে চাল, ডাল, চিনি ও কয়লা। রেল সূত্রে জানানো হয়েছে, এবার থেকে দেশের বিভিন্ন জায়গায় এই ভাবেই পণ্য সরবরাহ করা হবে। বিশেষ করে বিদ্যুৎ কেন্দ্রগুলিতে কয়লা পাঠানোর জন্য এই রো-রো'র ওপরেই জোর দেওয়া হচ্ছে।

ইতিমধ্যেই পূর্ব রেলের ৬৪ রেক পণ্য লোডিং হয়েছে। যার মধ্যে ৬০ টি রেকে করে কয়লা এসেছে। একটি রেকে আছে স্টিল। অপর ৩ টি কন্টেনারে করে খাদ্য নিয়ে আসা হয়েছে। অন্যদিকে ৪২ রেক আনলোডিং করা হয়েছে। যার মধ্যে ৩৪ রেকে করে কয়লা ও খনিজ রয়েছে। একটিতে চাল, একটিতে রাসায়নিক সার, ৩ টি তে গম রয়েছে। গোটা দেশ জুড়ে যাতে খাদ্য সংকট না হয় তার জন্যে দ্রুত খাদ্য পণ্য পৌছে দেওয়ার জন্য ভরসা সেই রেল।

First published: April 3, 2020, 9:56 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर